‘টিকা নিয়ে অসুস্থ’ কয়েকজন হজযাত্রী

গাজীপুর সিভিল সার্জন কার্যালয় থেকে টিকা নেওয়ার পর হজ গমনেচ্ছু কয়েকজনের অসুস্থ হওয়ার খবর পাওয়া গেছে।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 July 2019, 01:58 PM
Updated : 8 July 2019, 01:58 PM

এদের কয়েকজন স্থানীয়ভাবে এবং একজন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন।

গাজীপুর নগরীর জয়দেবপুর-চৌরাস্তা এলাকার আনন্দ দ্বীপের বাসিন্দা নজরুল ইসলাম জানান, তিনি সস্ত্রীক হজে যাবেন। এর প্রস্তুতি হিসেবে ২ জুলাই নিয়মানুযায়ী সিভিল সার্জন কার্যালয় থেকে তিনি ও তার স্ত্রী পারভীন আক্তার দুইটি করে টিকা নেন।

তিনি বলেন, টিকা নেওয়ার পর রাতেই তারা অসুস্থ হয়ে পড়েন। তাদের মাথা ব্যাথা, বমি এবং পাতলা পায়খানা শুরু হয়। এভাবে দুইদিন ভুগে বাইরে চিকিৎসা নিয়ে তারা সুস্থ হন।

একই অভিযোগ করেন ভোগড়া পূর্বপাড়া এলাকার প্রকৌশলী মকবুল হোসেন।

তিনি বলেন, “আমি হজে যাচ্ছি। হজে যাওয়ার আগে ওই অফিস থেকে আমাকে দুইটি টিকা দেওয়া হয়। টিকা নেওয়ার পর রাত থেকেই অস্বস্তি বোধ হতে থাকে আমার। পেটে ব্যথাসহ শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়ি।”

মহানগরের চান্দনা গ্রামের ডিস ব্যবসায়ী আবুল কাসেমের স্ত্রী সাবিনা ইয়াসমিন শাপলাও এবার হজে যাচ্ছেন। ২৬ জুন তিনি সিভিল সার্জনের কার্যালয় থেকে টিকা নেন।

তিনি বলেন, টিকা দেওয়ার কয়েক ঘণ্টা পর তার রক্তচাপ বেড়ে ১৮০/১১০ হয়ে যায়। শরীরের তাপমাত্রা বেড়ে ১০২ ডিগ্রি ফারেনহাইটে ওঠে। পরে পাতলা পায়খানা আর খিঁচুনিও দেখা দেয়। একদিন পর ঠোঁট, দাঁত ও জিহ্বার গোড়ায় ফোসকার মতো উঠে ব্যথা শুরু হয়।

“পরে উত্তরার একটি হাসপাতালে ভর্তি হই। সেখানে তিনদিন থেকে চিকিৎসা নেই। এখনও পুরোপুরি সুস্থ হইনি।”

পারভীন আক্তার বলেন, “টিকা দেওয়ার সময় আমি ভাঙ্গা অ্যাম্পুলগুলো খোলা অবস্থায় বাইরে দেখেছি এবং সেখান থেকেই আমাদের টিকা দেওয়া হয়।”

একই অভিযোগ করেন শাপলা বেগম।

টিকা দেওয়ার বেশ আগেই ফ্রিজ থেকে অ্যাম্পুলগুলো বের করে রাখা হয় এবং সেগুলোই তাদের পুশ করা হয়, বলেন শাপলা।

এ ব্যাপারে কর্তব্যরত নার্সকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, “ফ্রিজ থেকে বের করেই পুশ করতে হয়। তাই কিছুক্ষণ আগে টিকা বের করা হয়েছে। এতে কোনো সমস্যা নেই।”  

সিভিল সার্জন সৈয়দ মঞ্জুল হক বলেন, “হজ গমনেচ্ছুদের মেনিনজাইটিস এবং ইনফ্লুয়েঞ্জার টিকা দেওয়া হয়েছে। কিন্তু ওই টিকা দেওয়ার পর এ ধরনের অসুস্থতার কোনো অভিযোগ আমার কাছে আসেনি। তবে টিকা গ্রহণের পর কেউ অ্যালার্জিক কোনো খাবার খেলে এ ধরনের কিছু সাময়িক সমস্যা দেখা দিতে পারে।”

তারপরও সোমবার আক্রান্ত হওয়ার খবর শুনে কারণ খতিয়ে দেখতে সংশ্লিষ্ট এলাকায় লোক পাঠানো হয়েছে বলে তিনি জানান।