আচরণবিধি লঙ্ঘন: শোকজের ব্যাখ্যা দিলেন শামীম ওসমান

“এতে আমার দুঃখ পাওয়ার কথা, দুঃখ না পেয়ে আমি আনন্দিত হয়েছি।” 

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2023, 11:17 AM
Updated : 3 Dec 2023, 11:17 AM

নিজে উপস্থিত হয়ে শোকজের ব্যাখ্যা দিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান।

রোববার দুপুরে তিনি নারায়ণগঞ্জ সদর আসনের জন্য গঠিত নির্বাচনি অনুসন্ধান কমিটির সভাপতি যুগ্ম জেলা ও দায়রা জজ কাজী ইয়াসিন হাবীব কক্ষে গিয়ে লিখিতভাবে শোকজের ব্যাখ্যা জমা দেন।

শুক্রবার শামীম ওসমানের পক্ষে তার কর্মী-সমর্থকরা বিভিন্ন স্থানে মিছিল করে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করেন বলে অভিযোগ উঠে। এরপর শনিবার তাকে কারণ দর্শানোর নোটিশ পাঠায় নির্বাচনি অনুসন্ধান কমিটি।

এ ব্যাপারে তার লিখিত ব্যাখ্যা চেয়ে শামীম ওসমান বা তার প্রতিনিধিকে জেলা ও দায়রা জজ আদালত ভবনের ২১৫ নম্বর কক্ষে উপস্থিত হতে বলেছিল কমিটি।

ব্যাখ্যা জমা দিয়ে বেরিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন শামীম ওসমান।

এ সময় তিনি বলেন, তিনি মিছিলে ছিলেন না। তার সমর্থকরা ‘শান্তি মিছিল’ করেছিল। সেখানে নৌকার পক্ষে স্লোগান দেওয়া হয়। তবে এই ব্যাপারে তাকে শোকজ করায় তিনি আনন্দিত হয়েছেন এবং এতে নির্বাচন কমিশনের দক্ষতা প্রমাণিত হয়ছে।

ওই মিছিলে প্রার্থী হিসেবে তিনি উপস্থিত না থাকায় তাকে নির্বাচন কমিশন নোটিশ দিতে পারে না বলেও মন্তব্য করেন শামীম ওসমান।

তিনি বলেন, “যেহেতু প্রোগ্রামটা রাজনৈতিক, তাই নির্বাচন কমিশন আমাকে এই নোটিশ দিতে পারে না। কিন্তু তারপরও আমি নির্বাচন কমিশনকে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই, অনেকের মুখে চুনকালি দিয়ে নির্বাচন কমিশন প্রমাণ করেছে, জাতির পিতার কন্যা শেখ হাসিনার অধীনে বর্তমান নির্বাচন কমিশন একটি স্বাধীন নির্বাচন কমিশন।

আওয়ামী লীগের এই সংসদ সদস্য বলেন, “দেশ-বিদেশে অনেকে নির্বাচন কমিশন নিয়ে প্রশ্ন করেছেন। আমি এতগুলো নির্বাচন করেছি এবং দেখেছি। আমি কোনোদিন দেখিনি পত্রিকার রিপোর্টের কারণে প্রার্থীকে তলব করা হয়, যেখানে প্রার্থী উপস্থিত নাই। এতে আমার দুঃখ পাওয়ার কথা, দুঃখ না পেয়ে আমি আনন্দিত হয়েছি। নির্বাচন কমিশন প্রমাণ করেছে তারা যথেষ্ট শক্তিশালী। বাংলাদেশে একটি সুষ্ঠু, সুন্দর নির্বাচন উপহার দেওয়ার দক্ষতা তাদের আছে।

“এই রকম একটা কমিশন আশা করেছিলাম, যারা কোনো প্রশ্নে আপস করবে না, প্রার্থী যেই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা নেবে”, যোগ করেন এই শামীম ওসমান।