ভূমির বিরোধ: ফেনীতে মামলা জিতেও হামলায় নিহত ১, আহত ৩ ভাই

মামলায় সম্প্রতি মিজানুর রহমানরা তাদের পক্ষে রায় পেলে ক্ষিপ্ত হয়ে প্রতিশোধ নিতে প্রতিপক্ষের লোকজন মরিয়া হয়ে ওঠে।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 04:14 AM
Updated : 6 May 2023, 04:14 AM

ফেনীর সোনাগাজীতে জমি সংক্রান্ত বিরোধে চলমান মামলায় পক্ষে রায় পেলেও প্রতিপক্ষের হামলায় এক হোমিও চিকিৎসক প্রাণ হারিয়েছেন বলে অভিযোগ উঠেছে। তাকে বাঁচাতে গিয়ে হামলায় আহত হয়েছেন অপর তিন ভাই।

শুক্রবার বিকালে সোনাগাজী সদর ইউনিয়নের ছাড়াইতকান্দি গ্রামে এই হামলার ঘটনা ঘটে বলে জানিয়েছেন সোনাগাজী মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম।

হামলায় আহত মো. মিজানুর রহমান (৪৫) শুক্রবার রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। আহত তিন সহোদর আবদুল হাই (৪৮), আবু তৈয়ব (৫০) ও আবদুল গোফরান (৫৫) ফেনী জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন।

হতাহতরা ওই গ্রামের কালা সোবহান বাড়ির নূরুল হুদার ছেলে। 

নিহতের শ্যালক প্রকৌশলী আবদুল আজিজ জানান, মিজানুর রহমান ও তার ভাইদের সঙ্গে একই বাড়ির আবু তাহেরের ছেলে জসিম উদ্দিনদের জমি নিয়ে দীর্ঘদিন যাবৎ বিরোধ চলে আসছে।

এই বিরোধ নিয়ে আদালতে চলমান মামলাটিতে সম্প্রতি মিজানুর রহমানরা তাদের পক্ষে রায় পান। এতে ক্ষিপ্ত হয়ে প্রতিশোধ নিতে প্রতিপক্ষের লোকজন মরিয়া হয়ে ওঠে।

“শুক্রবার সকালে মিজানুর রহমানরা বাড়ির সামনে আমগাছ থেকে আম পাড়ার সময় প্রতিপক্ষের লোকজন বাধা দেয়। এটি তাৎক্ষণিক স্থানীয়রা ফয়সালাও করেন।”

নিহতের অপর শ্যালক আবদুর রহিম বলেন, “শুক্রবার বিকালে হোমিও চিকিৎসক মিজানুর রহমান মনগাজী বাজারে তার দোকান বন্ধ করে বাড়ি ফিরছিলেন।

“পথে স্থানীয় মিজি বাড়ির সামনে গেলে আবু তাহেরের ছেলে জসিম উদ্দিন, সবুজ মিয়া এবং আবুল খায়েরের ছেলে মাঈন উদ্দিন মামুন ও সবুজের ছেলে বাবলুর নেতৃত্বে ১৫-২০জন সন্ত্রাসী তার ওপর হামলা চালায়।

“তারা মিজানুর রহমানকে এলোপাথাড়ি কুপিয়ে ও পিটিয়ে গুরুতর আহত করে। হামলার খবর শুনে তার তিন ভাই এগিয়ে এলে তাদেরকেও কুপিয়ে মারাত্মক আহত করে পালিয়ে যায় সন্ত্রাসীরা।”

তিনি আরও জানান, স্থানীয়রা আহতদেরকে উদ্ধার করে প্রথমে সোনাগাজী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। পরে ফেনী জেনারেল হাসপাতালে প্রেরণ করা হয়।

সেখানে মিজানুরের অবস্থার অবনতি হলে উন্নত চিকিৎসার জন্য তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় রাতে তার মৃত্যু হয়।

স্থানীয় ইউপি সদস্য আবদুল সালাম বলেন, “ভূমি বিরোধ সংক্রান্ত বিষয়ে উভয় পক্ষের সাথে আমরা সামাজিকভাবে শালিশ বৈঠক করেছিলাম। কোনো সমাধান না হওয়ায় উভয় পক্ষ আদালতে গিয়েছিল। তবুও ভূমি সংক্রান্ত জেরে মারামারি করে একজন নিহত হয়েছে। বিষয়টা খুবই মর্মান্তিক।”

সোনাগাজী মডেল থানার ওসি মুহাম্মদ খালেদ হোসেন দাইয়্যান বলেন, ক্ষতিগ্রস্ত পরিবারের পক্ষ থেকে শুক্রবার রাত পর্যন্ত থানায় কোনো মামলা না হলেও বিষয়টি পুলিশ গুরুত্ব সহকারে দেখছে। একই সঙ্গে অভিযুক্তদের আটকের চেষ্টাও চালাচ্ছে পুলিশ।