নিজ ভূমে রাষ্ট্রপতি, পাবনায় সাজ সাজ রব

চার দিনের সফরে রাষ্ট্রপ্রধান বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবেন।

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2023, 07:56 AM
Updated : 15 May 2023, 07:56 AM

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মত নিজ জেলা সফরে এলেন। তার সফরকে কেন্দ্র করে পাবনায় সাজ সাজ রব বিরাজ করছে।

সোমবার বেলা ১২টা ২ মিনিটে রাষ্ট্রপ্রধানকে বহনকারী হেলিকপ্টার পাবনা শহীদ অ্যাডভোকেট আমিন উদ্দিন স্টেডিয়ামে অবতরণ করে বলে জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন জানান।

এ সময় রাজনৈতিক নেতৃবৃন্দ ও জেলা প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা রাষ্ট্রপতিকে স্বাগত জানান।

রাষ্ট্রপতির প্রটোকল অফিসার নবিরুল ইসলাম স্বাক্ষরিত সফরসূচি থেকে জানা যায়, রাষ্ট্রপতি দুপুর ১টা ৩৫ মিনিটে জেলা পরিষদে বঙ্গবন্ধু চত্বরের নামফলক উদ্বোধন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।

এরপর ১টা ৪৫ মিনিটে পাবনা সদরের আরিফপুর কবরস্থানে বাবা-মায়ের কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে মোনাজাতে অংশ নেবেন।

দুপুর ২টায় স্কয়ার বাগানবাড়িতে পারিবারিক সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ এবং প্রার্থনায় অংশ নেবেন। সেখান থেকে সার্কিট হাউসে ফিরে রাত্রিযাপন করবেন।

দেশের ২২তম রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সফরকে ঘিরে সাজ সাজ রব পুরো পাবনাজুড়ে। ব্যানার-ফেস্টুনে ছেয়ে গেছে সড়ক-মহাসড়ক। রাষ্ট্রপতির যাতায়াতের সড়ক ও পরিদর্শনের স্থানগুলো মেরামত, পরিষ্কার-পরিচ্ছন্ন ও সৌন্দর্য্য বর্ধন করা হয়েছে। সাধারণ মানুষের মাঝে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। 

সরজমিনে দেখা যায়, সার্কিট হাউজ, পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠ প্রাঙ্গণ, পাবনা প্রেসক্লাব, পাবনা ডায়াবেটিস সমিতি, সদর গোরস্তান, জেলা পরিষদ, বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু বিনোদন পার্ক এবং স্কয়ার বাগানবাড়ির পারিবারিক কবরস্থানসহ রাষ্ট্রপতির সফরসূচির স্থানগুলো সাজানো হয়ে বর্ণিল সাজে।

রাষ্ট্রপতি তার সফরের দ্বিতীয় দিন, মঙ্গলবার সকাল ১০টায় পাবনা বিসিক শিল্পনগরীতে স্কয়ার সায়েন্স অ্যান্ড লাইফ প্ল্যান্ট উদ্বোধন করবেন। বেলা ১১টায় পাবনা প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

বিকেল ৩টায় পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে রাষ্ট্রপতিকে নাগরিক সংবর্ধনা দেওয়া হবে।

নাগরিক সংবর্ধনা সফল করতে স্কয়ার গ্রুপের পরিচালক অঞ্জন চৌধুরী পিন্টুকে আহ্বায়ক এবং শিক্ষাবিদ শিবাজিত নাগ ও পাবনা সংবাদপত্র পরিষদের সভাপতি আব্দুল মতীন খানকে সদস্যসচিব করে নাগরিক কমিটি গঠন করা হয়েছে।

তৃতীয় দিন, বুধবার বেলা ১১টায় পাবনা ডায়াবেটিক সমিতি পরিদর্শন করবেন রাষ্ট্রপ্রধান। এরপর বিকাল ৪টায় জেলা ও দায়রা জজ আদালতের জাদুঘর, বঙ্গবন্ধু কর্নার, বঙ্গবন্ধু ম্যুরাল উদ্বোধন এবং আইনজীবীদের সঙ্গে মতবিনিময় করবেন।

এদিন বিকাল ৫টায় ‘বীর মুক্তিযোদ্ধা সাহাবুদ্দিন চুপ্পু বিনোদন পার্ক’ পরিদর্শন করবেন রাষ্ট্রপতি।

চতুর্থ দিন, বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সার্কিট হাউসে গার্ড অব অনার গ্রহণ শেষে ১১টা ৪০ মিনিটে ঢাকার উদ্দেশে রওনা দেবেন রাষ্ট্রপ্রধান।

পাবনার পুলিশ সুপার আকবর আলী মুন্সী বলেন, রাষ্ট্রপতির পাবনা সফরকে কেন্দ্র করে সর্বস্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে। পুরো শহরে তিন স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

পাবনার জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেন বলেন, রাষ্ট্রপতির সফর সুষ্ঠু ও শান্তিপূর্ণ রাখতে প্রশাসন তৎপর রয়েছে।

পাবনা নাগরিক কমিটির সদস্যসচিব আব্দুল মতীন খান বলেন, মঙ্গলবার বিকেলে পাবনার সর্বস্তরের মানুষের পক্ষ থেকে রাষ্ট্রপতিকে সংবর্ধনা প্রদান করা হবে। পাবনার মানুষের মধ্যে একটি উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।