সিলেটে গ্যাস সংকট নিরসনসহ ৩ দাবিতে কর্মবিরতিতে যাচ্ছেন পরিবহন শ্রমিকরা

দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে; না হলে পুরো সিলেট বিভাগ অচল করে দেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2024, 05:28 PM
Updated : 27 Feb 2024, 05:28 PM

গ্যাস সংকট নিরসনসহ তিন দাবিতে সিলেটে কর্মবিরতির ঘোষণা দিয়েছেন পরিবহন শ্রমিকরা।

মঙ্গলবার রাতে সিলেট জেলা বাস-মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলাম জানান, বুধবার ভোর থেকে সিলেটের পরিবহন শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি শুরু করবেন।

তিনি জানান, বুধবার সকালে সিলেট থেকে কোনো যাত্রীবাহী যানবাহন ছেড়ে যাবে না; সিলেটে যাত্রীবাহী যানবাহন প্রবেশ করবে না।

দাবিগুলো হল- সিলেটের সিএনজি রিফুয়েলিং স্টেশনগুলোতে গ্যাসের সংকট দূর করা; রাজনৈতিক বিভিন্ন মামলায় আটক শ্রমিকদের মুক্তি; ২০২১ সালের চৌহাট্টায় শ্রমিকদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশের করা মামলা প্রত্যাহার।

দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চলবে; প্রয়োজনে পুরো সিলেট বিভাগ অচল করে দেওয়ার হুঁশিয়ারি দেন পরিবহন শ্রমিক নেতা ময়নুল ইসলাম।

তিনি আরও বলেন, “সিলেটের সিএনজি রিফুয়েলিং স্টেশনগুলোতে মাসের ২০ থেকে ২২ তারিখের পর গ্যাসের লিমিট শেষ হওয়ার কথা বলে বন্ধ রাখা হয়। ফলে পরিবহন শ্রমিকেরা বিপাকে পড়েন। ঘণ্টার পর ঘণ্টা যানবাহন নিয়ে রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়। ফলে ঠিকমতো কাজ করতে পারেন না শ্রমিকেরা।”

মামলার বিষয়ে ময়নুল ইসলাম বলেন, “২০২১ সালে সিলেট নগরীর চৌহাট্টা স্ট্যান্ড নিয়ে শ্রমিকদের সঙ্গে সিটি করপোরেশনের কর্মীদের অনাকাঙ্ক্ষিত ঘটনায় পুলিশ বাদী হয়ে মামলা করে। ওই ঘটনা আপস-মীমাংসার পরও মামলা চলমান; সেই মামলার সমাধান চাই আমরা। অন্য দাবির মধ্যে পরিবহন শ্রমিকদের রাজনৈতিক মামলায় বিভিন্ন সময় গ্রেপ্তার করা হয়েছে। দেখা যায়, যে শ্রমিক ঘটনাস্থলে ছিলেন না; তাকেও মামলার আসামি করে গ্রেপ্তার করা হয়েছে। ওই শ্রমিককে জামিন দেওয়া হচ্ছে না। এসব মামলায় গ্রেপ্তার শ্রমিকদের জামিন চাচ্ছি।”

এর আগে সিলেট জেলায় সিএনজিচালিত সকল যানবাহনে গ্যাস লোডিংয়ে সব সংকট ও প্রতিবন্ধকতা দূর করার দাবিতে জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের ডাকে রোববার বেলা ২টায় সিলেট নগরীর কোর্ট পয়েন্টে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি ময়নুল ইসলামের সভাপতিত্বে ও সিলেটে জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের সহ সাধারণ সম্পাদক মো. মাহবুব মিয়া মবুর পরিচালনায় মানববন্ধনে বক্তব্য দেন সিলেটে জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক মো. জাকারিয়া আহমদ, সিলেট জেলা ট্রাক পিকআপ কভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের কার্যকরী সভাপতি আব্দুস সালাম, সাধারণ সম্পাদক আব্দুল গফুর, সিলেট জেলা বাস-মিনিবাস, কোচ, মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল মুহিম, যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন, সিলেট জেলা ইমা, লেগুনা শ্রমিক ইউনিয়নের সভাপতি রুনু মিয়া মঈন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইনছান আলী, সিলেট জেলা সিএনজি অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ, সিলেট জেলা সিএনজি আটোরিকশা শ্রমিক ঐক্য জোটের সাধারণ সম্পাদক ফয়েজ আহমদ।

এ সময় আরও ছিলেন আবুল হাসনাত, হারিছ আলী, আব্দুস শহিদ, শাহ রিপন, মকবুল হোসেন বাদল, শাহাব উদ্দিন, মোহাম্মদ আলী, কেন্দ্রীয় নেতা আলতাব চৌধুরী, এম বরকত আলী, রাজ আহমেদ, লিটন আহমেদ এপলো ও সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদের নেতারা।

মানববন্ধনে বক্তারা বলেন, দীর্ঘদিন থেকে সিলেটের মানুষ গ্যাসে সংকটের কারণে দুর্ভোগে রয়েছে। বর্তমানে গ্যাসের তীব্র সংকট চলছে। প্রতিদিন বিভিন্ন সিএনজি পাম্পে ঘণ্টার পর ঘন্ট দাঁড়িয়ে থেকেও গ্যাস পাচ্ছে না পরিবহন শ্রমিকরা। বিগত কয়েক বছর থেকে গ্যাসের সংকট সমাধানের লক্ষ্যে সিলেটের জেলা প্রশাসক স্থানীয় মন্ত্রী, এমপিদের অবহিত করার পরও কোনো সমাধান হচ্ছে না।

তারা আরও বলেন, সিলেটে গ্যাস উৎপন্ন হয় অথচ সিলেটের মানুষ তা পায় না। বাংলাদেশের কোনো জেলায় এই গ্যাস সংকট নেই, শুধু সিলেটে। এছাড়াও বিভিন্ন সময় গাড়ি পুড়ানোর ঘটনায় শ্রমিকদের জড়িয়ে মামলা দিয়ে হয়রানি করে যাচ্ছে প্রশাসনের কিছু কর্মকতা।

ওই দিন তারা বলেন, শ্রমিকদের হাতে হাতকড়া পরালে দেশ অচল হয়ে পড়বে।

মঙ্গলবারের মধ্যে গ্যাসের লোড বৃদ্ধি ও সংকট সমাধান না হলে বুধবার থেকে সিলেট জেলার সড়ক পরিবহন শ্রমিকদের কর্মবিরতি পালনের ঘোষণা আসে।