গাজীপুরে নারী ভোটারদের প্রতি সচেতন থাকতে এনআইডি ডিজির পরামর্শ

“আপনার ওপর কেন্দ্রের সবকিছু নির্ভর করবে; যদি পান বা সিগারেট খাওয়ার অভ্যাস থাকে তবে তা নিজের বাড়ি থেকে নিয়ে যাবেন, অন্যের দেওয়া কিছু খাবেন না।”

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 01:37 PM
Updated : 20 May 2023, 01:37 PM

ভোট গ্রহণকালে নারী ভোটারদের বিষয়ে সবসময় সচেতন থাকতে প্রিসাইডিং কর্মকর্তাদের পরামর্শ দিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক এ কে এম হুমায়ূন কবীর।

শনিবার দুপুরে গাজীপুরের বঙ্গতাজ অডিটোরিয়ামে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে প্রিসাইডিং কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়ে এ কথা বলেন তিনি।

ডিজি বলেন, “নারীদের আঙ্গুলে যখন কালি মাখাবেন, তখন যতটা সম্ভব তাদের আঙ্গুল স্পর্শ করা এড়িয়ে যেতে হবে। অনেকে হাতে মোজা পরে আসেন, নেকাব পরে আসেন। তাদের আঙ্গুলে কালি দেওয়ার সময় সাবধানতা অবলম্বন করতে হবে।”

শারীরিক প্রতিবন্ধী, অত্যন্ত প্রবীণ বা অক্ষম কোনো ভোটার প্রয়োজন মনে করলে সহায়তাকারী সঙ্গে আনতে পারবেন বলে জানান এ কে এম হুমায়ূন কবীর।

তিনি বলেন, “ভোটকেন্দ্রে অনেক সময় শারীরিক প্রতিবন্ধী, অত্যন্ত প্রবীণ বা অক্ষম মানুষ আসেন যারা ইভিএমের কোন জায়গায় চাপ দিতে হবে সেটা জানেন না। এক্ষেত্রে তার নিজেরই সহায়তাকারী নিয়ে যাওয়ার কথা। যিনি সহায়তাকারী হিসেবে যাবেন তার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, ভোটার নম্বর, ভোটারের সঙ্গে সম্পর্ক; সব প্রিসাইডিং অফিসারকে লিপিবদ্ধ করে রাখতে হবে। তিনি কোনো প্রার্থীর পক্ষের লোক কি-না, সেটা নিশ্চিত হওয়ার পরই তাকে বুথে যাওয়ার অনুমতি দেবেন।”

আত্মবিশ্বাসের সঙ্গে দায়িত্ব পালন করতে প্রিসাইডিং কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ডিজি।

কোনো প্রিসাইডিং অফিসার খাওয়া-দাওয়ার মতো ব্যক্তিগত প্রয়োজনে কিছুক্ষণের জন্য কেন্দ্রের বাইরে গেলে সহকারী প্রিসাইডিং অফিসারদের কাউকে দায়িত্ব হস্তান্তর করে যাওয়ার পরামর্শও দেন তিনি।

ডিজি বলেন, “আপনার ওপর কেন্দ্রের সবকিছু নির্ভর করবে। যদি পান বা সিগারেট খাওয়ার অভ্যাস থাকে তবে তা নিজের বাড়ি থেকে নিয়ে যাবেন। কেন্দ্রে অন্যের দেওয়া কিছু খাবেন না। কারণ কেন্দ্র বিতর্কিত করার জন্য কেউ আপনার পান বা সিগারেটের মধ্যে ঘুমের ওষুধ দিতে পারে।

“মনে রাখবেন, ভোটের পর আপনাকেই সর্বশেষ স্বাক্ষর দিয়ে রিটার্নিং অফিসারের কাছে রেজাল্ট শিট সাবমিট করতে হবে। অন্য কেউ সাবমিট করলে তা গ্রহণযোগ্য হবে না।”

প্রিসাইডিং কর্মকর্তাদের মোবাইল ফোনটি যেন ভোট চলাকালে সবসময় সচল থাকে সেজন্য সঙ্গে চার্জার, মাল্টিপ্লাগ বা চার্জ দেওয়ার বিকল্প ব্যবস্থা সঙ্গে রাখতেও পরামর্শ দেন ডিজি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নির্বাচন কমিশনের সচিব মো. জাহাঙ্গীর আলম। বিশেষ অতিথি হিসেবে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের ডিজি ছাড়া আরও উপস্থিত ছিলেন আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েম, রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম, গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মোল্যা নজরুল ইসলাম, জেলা প্রশাসক আনিসুর রহমান, উপসচিব রাশেদুল ইসলাম, জেলা নির্বাচন কর্মকর্তা কামরুল ইসলাম।

মতবিনিময়ে দুই শতাধিক প্রিসাইডিং অফিসার অংশ নেন।

আরো পড়ুন:

Also Read: প্রবীণদের বিশৃঙ্খলার ভয়, চান ভোটের আলাদা লাইন

Also Read: গাজীপুর সিটি ভোট: ভারী যানবাহন ও মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

Also Read: গাজীপুরে ভোটারদের ইভিএমে ভোটদান প্রশিক্ষণ শুরু