কৃষিতে সরকারি পদক্ষেপের সুফল পাচ্ছে কৃষক: প্রতিমন্ত্রী

“যে প্রার্থীই নৌকা মার্কা নিয়ে আসবেন তাকেই আপনরা ভোট দিয়ে জয়যুক্ত করবেন।“

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 April 2023, 03:36 PM
Updated : 29 April 2023, 03:36 PM

কৃষি খাতে সরকারি পদক্ষেপের সুফল কৃষকরা পাচ্ছেন বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

তিনি বলেছেন, “এখন মাঠের ফসল বাঁচাতে বৃষ্টি, পানি দেখে আতঙ্কে আর দৌড়াতে হয় না কৃষকদের। আগাম বন্যা থেকে হাওরের একমাত্র ফসল বোরো ধান রক্ষায় সরকার পরিকল্পিতভাবে ফসলরক্ষা বাঁধ নির্মাণ, সংস্কারের পদক্ষেপ নিয়েছে। দ্রুত ধান কেটে গোলায় তুলতে ভর্তুকি মূল্যে কম্বাইন্ড হারভেস্টার, রিপার মেশিনের ব্যবস্থা করে দিয়েছে কৃষকদের। এর সুফল পাচ্ছেন কৃষকরা।”

এ বছর জেলায় কৃষি শ্রমিকের সংকট হয়নি উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, “কম খরচে দ্রুত কৃষকরা ধান কেটে ঘরে তোলতে পেরেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শিতার ফলে বাংলাদেশ আজ উন্নত বিশ্বের স্বপ্ন দেখতে পারছে।”

শনিবার দুপুরে নেত্রকোণার বারহাট্টা উপজেলার বাউসী ইউনিয়নের রূপগঞ্জ বাজারে শেখ রাসেল স্মৃতি পাঠাগার, শহীদ মিনার ও ইউনিয়ন পরিষদ অফিস পুন:সংস্কারের উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

নেত্রকোণা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোহাম্মদ নুরুজ্জামানের দেওয়া তথ্যমতে জেলায় হাওরাঞ্চলে আবাদ করা ৪০ হাজার ৯৭০ হেক্টর জমির ৯৬ শতাংশ ধান কর্তন সম্পন্ন হয়েছে। আর জেলার হাওরাঞ্চল, সমতল ও পাহাড়ি অঞ্চল মিলিয়ে ১ লাখ ৮৪ হাজার ৭৩৫ হেক্টর আবাদের জমির ৪৩ শতাংশ বোরো ধান কাটা শেষ হয়েছে।

এবার জেলায় এক হাজারেরও বেশি কম্বাইন্ড হারভেস্টার ও রিপার মেশিন ধান কাটায় ব্যবহৃত হচ্ছে বলে জানিয়েছেন উপ-পরিচালক।

প্রতিমন্ত্রী বলেন, “ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে অর্থনৈতিক অবস্থা কিছুটা সমস্যার মধ্য দিয়ে গেছে। এ কারণে প্রাথমিক বিদ্যালয়গুলোতে মধ্যাহ্ণ খাবারের ব্যবস্থার যে পরিকল্পনা সরকার করেছিল তা সম্ভব হয়নি। তবে অর্থনীতির চাকা কিছুটা ঘুরে দাঁড়ালেই তা চালু করা হবে।”

এ সময় আগামী জাতীয় নির্বাচনের প্রসঙ্গ টেনে আশরাফ আলী খান খসরু বলেন, “যে প্রার্থীই নৌকা মার্কা নিয়ে আসবেন তাকেই আপনারা ভোট দিয়ে জয়যুক্ত করবেন। এতে সরকারের এই উন্নয়ন অগ্রযাত্রা অব্যাহত থাকবে।”

বাউসী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. শামছুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন নেত্রকোণা জেলা পরিষদ চেয়ারম্যান অসিত সরকার সজল, বারহাট্টা উপজেলা পরিষদ চেয়ারম্যান মাইনুল হক কাসেম, বারহাট্টা উপজেলার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাজি শাখাওয়াত হোসেন।