মৌলভীবাজারের সীমান্তে অস্ত্রসহ ৪ ‘ভারতীয়’ আটক

ঘটনাস্থলে একটি বাড়িতে বানরের মাথা এবং রান্না করা বানরের মাংস পাওয়া যায় বলে পুলিশ জানায়।

মৌলভীবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2022, 07:31 PM
Updated : 3 Nov 2022, 07:31 PM

মৌলভীবাজারের কমলগঞ্জের সীমান্ত থেকে ছয়টি এয়ারগানসহ চার ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি।

বৃহস্পতিবার বিকালে স্থানীয়দের সহায়তায় ইসলামপুর ইউনিয়নের বাঘাছড়া চা বাগান থেকে তাদের আটক করা হয় বলে পুলিশ ও বিজিবি জানিয়েছে।

আটকরা হলেন যতিন্দ্র রিয়াং (২১), নিরজ রিয়াং (২৮), সম্রাট রিয়াং (২১) ও সুমিনয় রিয়াং।

এ সময় জয়ন্ত রিয়াং (৩৪) ও তৈশা রিয়াং (৪০) নামে দুইজন পালিয়ে গেছেন বলে পুলিশ ও বিজিবি জানিয়েছে।

কমলগঞ্জ থানার ওসি সঞ্জয় চক্রবর্তী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, অস্ত্রসহ সন্দেহভাজন ৪ যুবককে আটক করে স্থানীয় জনগণ। খবর পেয়ে তারা ঘটনাস্থলে যান। সেখানে গিয়ে তাদের কাছ থেকে চারটি এয়ারগান উদ্বার করেন।

“জিজ্ঞাসাবাদে আটককৃতরা ভারতীয় নাগরিক বলে জানান।”

তিনি বলেন, যেহেতু এরা ভারতীয় নাগরিক এবং সীমান্ত এলাকা থেকে  তাদের আটক করা হয়েছে। তাই তাদের ৪৬ বিজিবির কুরমা বিওপি সদস্যদের হাতে হস্তান্তর করা হয়।

কমলগঞ্জ উপজেলার ইসলামপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সোলেমান আহমদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ভারতীয় এই নাগরিকরা প্রায় দুই বছর ধরে রাজকান্দি বনে প্রবেশ করে বানর, শূকর ও হরিণসহ বিভিন্ন প্রাণী শিকার করে ভারতে নিয়ে যাচ্ছিলেন।

“তারা বাংলাদেশে বাঘাছড়া চা বাগানের চা শ্রমিক সঞ্জু তংলার সঙ্গে বন্ধুত্ব সম্পর্ক গড়ে তোলেন। প্রায়ই তারা প্রাণী শিকার করে সঞ্জুর ঘরে রাখতেন।”

এরপর তিনি বিষয়টি কমলগঞ্জ থানায় অবগত করেন বলে জানান।

সোলেমান আরও জানান, বৃহস্পতিবার বিকালে তিনি খবর পান রাজকান্দি বন থেকে বানর শিকার করে সঞ্জু তংলার ঘরে রান্না করছে। খবর পেয়ে তিনি থানায় অবগত করে ৬/৭টি মোটরসাইকেলে ১০/১২ জন মানুষ নিয়ে সঞ্জু তংলার ঘর ঘেরাও করেন। এ সময় সঞ্জু তংলাসহ আরও দুই ভারতীয় নাগরিক পালিয়ে যান।

তারা ঘরের ভিতরে প্রবেশ করে প্রথমে তাদের এয়ারগানগুলো নিয়ে নেন এবং চার জনকে আটক করেন বলে জানান।

তাদের পেছন পেছন কমলগঞ্জ থানা পুলিশও ঘটনাস্থলে গেলে তারা অস্ত্রসহ এই ভারতীয় নাগরিকদের পুলিশের হাতে তুলে দেন বলে সোলেমান জানান।

কমলগঞ্জ থানার এসআই মহাদেব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, খবর পেয়ে তারা দ্রুত ঘটনাস্থলে যান। এ সময় বিজিবি সদস্যরাও ঘটনাস্থলে আসলে তাদের বিজিবির হাতে হস্তান্তর করেন।

সঞ্জু তংলার ঘরে বানরের মাথা পাওয়া যায় এবং রান্না করা বানরের মাংস পাওয়া যায় বলে তিনি জানান।

এ ব্যাপারে ৪৬ বিজিবির শ্রীমঙ্গল ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. মিজানুর রহমান শিকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, স্থানীয় বাসিন্দাদের মাধ্যমে খবর পেয়ে সীমান্তবর্তী বাঘাছড়া এলাকা থেকে ছয়টি এয়ারগানসহ চার ভারতীয় নাগরিককে তারা আটক করে কুরমা বিওপিতে নিয়ে যান।

তারা কী কারণে বাংলাদেশে এসেছে; তাদের হীন কোনো উদ্দেশ্য আছে কিনা যাচাইবাছাই শেষে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে জানান এই বিজিবি কর্মকর্তা।