দফা একটাই, শেখ হাসিনার পদত্যাগ: মির্জা ফখরুল

“উন্নয়ন যা হয়েছে সব আওয়ামী লীগের। ব্যাংক, টিসিবি, টিআর, কাবিখা, রাস্তাঘাট সবই তাদের দখলে।”

লালমনিরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 May 2023, 04:54 PM
Updated : 20 May 2023, 04:54 PM

বর্তমান সরকারকে `অবৈধ’ আখ্যা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার বিকালে লালমনিরহাট কালেক্টরেট মাঠে জেলা বিএনপি আয়োজিত জনসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল বলেন, “১০ দফা, ২০ দফা নয়, আমাদের দফা একটাই। আর সেটি হলো শেখ হাসিনার পদত্যাগ।”

বর্তমান সরকারের আমলে দেশের জনগণের কোনো উন্নয়ন হয়নি দাবি করে বিএনপি মহাসচিব বলেন, “উন্নয়ন যা হয়েছে সব আওয়ামী লীগের। ব্যাংক, টিসিবি, টিআর, কাবিখা, রাস্তাঘাট সবই তাদের দখলে। এখন আমাদের দাবি হচ্ছে, অবৈধ সরকারের পদত্যাগ। এরপর নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন।”

ব্রিটিশ আমলে রংপুরের কৃষক বিদ্রোহের নেতা নুরলদীনের প্রসঙ্গ টেনে উপস্থিত জনতার উদ্দেশে তিনি বলেন, “আপনাদের এই এলাকায় বাড়ি ছিল নুরলদীনের। যিনি ‘জাগো বাহে, কোনঠে সবাই’- বলে কৃষক আন্দোলনের ডাক দিয়েছিলেন। আজ আবার সেই ডাক এসেছে। এবার গৃহবন্দিত্ব থেকে খালেদা জিয়াকে মুক্ত করতে হবে।”

খালেদা জিয়ার শর্তহীন মুক্তি, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রতিবাদ ও ১০ দফা দাবি আদায়ে এ জনসভার আয়োজন করা হয়েছিল।

তিনি বলেন, “আমাদের দলের প্রায় ৪০ লাখ নেতাকর্মীর নামে মিথ্যা মামলা দেওয়া হয়েছে। সাবেক এমপিসহ হাজার হাজার নেতাকর্মী গুমের শিকার। ক্রসফায়ারের নামে নেতাকর্মীদের হত্যা করা হচ্ছে। এ পরিস্থিতিতে দেশের মানুষের একটাই দাবি, সেটা হলো শেখ হাসিনার পদত্যাগ। যে বাংলাদেশ মুক্তিযুদ্ধ করে অর্জিত হয়েছিল, সেই বাংলাদেশ আমাদের ফিরিয়ে দিতে হবে।”

নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবি পুনর্ব্যক্ত করে মির্জা ফখরুল বলেন, “নিরপেক্ষ তত্ত্বাবধায়ক ছাড়া এ দেশে কোনো নির্বাচন হবে না। এ জন্য শেখ হাসিনা সরকারকে আগে পদত্যাগ করতে হবে। নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। কোনো বানানো নির্বাচন কমিশন আমরা চাই না।”

এ সময় সরকার পতনের আন্দোলনে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান বিএনপির এই শীর্ষ নেতা।

জনসভায় বিশেষ অতিথির বক্তব্যে ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, “বহু নির্যাতন আমরা গত ১৭ বছর সহ্য করেছি। আমাদের ওপর বহু অত্যাচার হয়েছে। তবে পরিষ্কার বলে দিতে চাই, মামলা-হামলা আর গুম করে আপনারা আমাদের দমিয়ে রাখতে পারবেন না।”

বিএনপির সাংগঠনিক সম্পাদক ও লালমনিরহাট জেলা বিএনপির সভাপতি আসাদুল হাবিব দুলুর সভাপতিত্বে জনসভায় আরও বক্তব্য দেন কেন্দ্রীয় বিএনপির সদস্য হাসান রাজিব প্রধান, জেলা বিএনপির সহসভাপতি রোকন উদ্দিন বাবুল, যুগ্ম সম্পাদক এ কে এম মমিনুল হক, কালীগঞ্জ উপজেলা বিএনপির আহ্বায়ক জাহাঙ্গীর আলম, হাতীবান্ধা উপজেলা বিএনপির আহ্বায়ক মোশারফ হোসেন, জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক আফজাল হোসেন।