নড়াইলে উদীচীর উৎসবে হামলা, কেউ গ্রেপ্তার হয়নি

তিন দফায় এ হামলা হলেও প্রথম দিনের অনুষ্ঠান চালিয়ে যাওয়া হয়; তবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান বাতিল করা হয়। 

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 March 2023, 04:37 PM
Updated : 20 March 2023, 04:37 PM

দুই দিন পার হলেও নড়াইলে উদীচী শিল্পীগোষ্ঠীর উৎসবে ‘পোট্রোল বোমা’ হামলায় কেউ মামলা করেনি। এ ঘটনায় কাউকে গ্রেপ্তার করাও যায়নি। 

শনিবার রাতে নড়াগাতী উপজেলার বড়দিয়ায় উদীচীর উৎসবে পেট্রোল বোমার মতো বস্তু ছুড়ে মারা হয়। তিন দফায় এ হামলা হলেও প্রথম দিনের অনুষ্ঠান চালানো হয়। তবে দ্বিতীয় দিনের অনুষ্ঠান বাতিল করা হয়।   

নড়াগাতী থানার ওসি সুকান্ত সাহা বলেন, উদীচীর উৎসবে কে বা কারা ‘প্লাস্টিকের বোতলে কিছু’ ছুড়ে মেরেছে। তাদের [উদীচী] কোনো প্রতিপক্ষ হয়ত অনুষ্ঠানটি পণ্ড করতে চেয়েছিল। বিষটি তদন্ত করা হচ্ছে। 

এ ঘটনায় এখনও কেউ মামলা করেনি বলে ওসি সুকান্ত জানান।  

উদীচীর উপদেষ্টা স্থানীয় খাশিয়াল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান বি এম বরকতুল্লাহ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ঘটনার পর নড়াইলের পুলিশ সুপার মহোদয় ও থানার ওসির সঙ্গে আলোচনা হয়েছে। পুলিশ প্রশাসন বিষয়টি নিয়ে তৎপর আছে এবং দোষীদের বিচারের আওতায় আনার বিষয়ে আশ্বাস দিয়েছেন। 

“এটি একটি ন্যকারজনক ঘটনা। ঘটনার সময় আমি সেখানে উপস্থিত ছিলাম। পেট্রোল বোমা হামলার প্রতিবাদে রোববার বিকালে বড়দিয়া বাজারে প্রতিবাদ মিছিল ও গণসংগীতের আয়োজন থাকলেও বৃষ্টির কারণে তা বাতিল হয়েছে।” 

মঙ্গলবার এ বিষয়ে তারা থানায় একটি অভিযোগ দেবেন বলে জানান বরকতুল্লাহ। 

নড়াগাতীর বড়দিয়ার শেখ ফজিলাতুন্নেছা মুজিব বালিকা বিদ্যালয় চত্বরে উদীচী শিল্পীগোষ্ঠীর উৎসবে শনিবার রাত ৮টার দিকে ‘পেট্রোল বোমা’ সদৃশ বস্তু ছুড়ে মারা হয়। এতে মঞ্চের কিছু অংশ পুড়ে যায়। তবে শেষ পর্যন্ত অনুষ্ঠান চালিয়ে যান তারা। 

উদীচীর বড়দিয়া শাখার সাধারণ সম্পাদক প্রবীর রায় বলেন, উদীচী বড়দিয়া শাখার উদ্যোগে গত শনিবার দুদিনব্যাপী উৎসব শুরু হয়। প্রথমদিন আলোচনা সভা শেষে শনিবার সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হলে দুর্বৃত্তরা রাত ৮টার দিকে মঞ্চের পেছন থেকে ‘পেট্রোল বোমা’ নিক্ষেপ করে। সেটি মঞ্চের পাশে গাছে লেগে বিস্ফোরিত হলে পাতায় আগুন ধরে যায়। এরপর অনুষ্ঠান চালিয়ে যান আয়োজকরা। হঠাৎ করে রাত সাড়ে ৯টার দিকে আবার ‘পেট্রোল বোমা’ ছোড়ে দুর্বৃত্তরা। এরপরই অনুষ্ঠান শেষ করা হয়। 

“রাত ২টার দিকে আবার মঞ্চের ওপর পেট্রোল বোমা নিক্ষেপ করলে মঞ্চের সাজসজ্জা পুড়ে যায়।” 

প্রবীর রায় বলেন, প্রথম দিনে এ ধরনের হামলার পর দ্বিতীয় দিনের অনুষ্ঠান বাতিল করা হয়েছে। 

সম্মিলিত সাংস্কৃতিক জোট নড়াইলের সভাপতি মলয় কুন্ড এবং সাধারণ সম্পাদক শরফুল আলম লিটু এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তার ও বিচার দাবি করেন।