রাজশাহী বিএনপির ১৬ নেতার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার সুপারিশ

রোববার রাতে চিঠিটি পাঠানো হলেও সোমবার তা গণমাধ্যমকর্মীদের হাতে আসে।

রাজশাহী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2023, 12:50 PM
Updated : 5 June 2023, 12:50 PM

দলের সিদ্ধান্ত অমান্য করে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় বিএনপির ১৬ নেতার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে দলের হাই কমান্ডে সুপারিশ পাঠানো হয়েছে। 

রোববার রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক এরশাদ আলী ঈশা ও সদস্য সচিব মামুন অর রশিদ স্বাক্ষরিত সুপারিশপত্র দলের কেন্দ্রীয় কার্যালয়ে পাঠানো হয়। 

তবে চিঠিটি গণমাধ্যমকর্মীদের হাতে আসে সোমবার। 

যে ১৬ জনের নামে ব্যবস্থা নিতে সুপারিশ করা হয়েছে তাদের মধ্যে ১১ জন আসন্ন সিটি নির্বাচনে সাধারণ কাউন্সিলর এবং পাঁচজন সংরক্ষিত নারী কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। 

সুপারিশপত্রে যাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নিতে বলা হয়েছে তারা হলেন রাজপাড়া থানা বিএনপির সাবেক সহ-সভাপতি ও ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী বদিউজ্জামান বদি, ১১ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সহ-সভাপতি আবু বকর কিনু, শাহমখদুম থানা বিএনপির সাবেক সহ-সভাপতি ১৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী মো. টুটুল, একই থানার সাবেক সহ-সাধারণ সম্পাদক ১৫ নম্বর ওয়ার্ডের প্রার্থী আব্দুস সোবহান লিটন। 

মহানগর যুবদলের সাবেক সহ-সভাপতি ১৬ নম্বর ওয়ার্ডের প্রার্থী বেলাল হোসেন, মহানগর যুবদলের সাবেক শ্রম বিষয়ক সম্পাদক ১৬ নম্বর ওয়ার্ডের প্রার্থী রনি হোসেন রুহুল, মহানগর যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক ১৯ নম্বরওয়ার্ডের প্রার্থী নুরুজ্জামান টিটু, ২২ নম্বর ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মির্জা রিপন, বোয়ালিয়া থানা যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ২৫ নম্বর ওয়ার্ডের প্রার্থী আলিফ আল মাহমুদ লুকেন, মহানগর বিএনপির সাবেক সহসভাপতি আনোয়ারুল আমিন আজব এবং মতিহার থানা বিএনপির সাবেক সহ-সভাপতি ২৮ নম্বর ওয়ার্ডের প্রার্থী আশরাফুল হাসান বাচ্চু। 

এছাড়াও তালিকায় রয়েছেন মহানগর মহিলা দলের সাংগঠনিক সম্পাদক ও ৭, ৮, ৯ নম্বর ওয়ার্ডের প্রার্থী মুসলিমা বেগম বেলী, মহানগর মহিলা দলের বন ও পরিবেশক বিষয়ক সম্পাদক ১০, ১১, ১২ নম্বর ওয়ার্ডের প্রার্থী আলতাফুন নেসা পুতুল, মহানগর মহিলা দলের ১ নম্বর যুগ্ম সম্পাদক ১৩, ১৪, ১৫ নং ওয়ার্ডের সামসুন নাহার, মহানগর মহিলা দলের সহ-সভাপতি ও ২২, ২৩, ২৪ নম্বর ওয়ার্ডের প্রার্থী শাহনাজ বেগম শিখা এবং  মহানগর মহিলা দলের ৪ নম্বর যুগ্ম সম্পাদক ও ২৫, ২২৮ ও ২৯ নম্বর আয়েশা খাতুন মুক্তির নাম। 

চিঠিতে বলা হয়েছে, এসব নেতারা দলীয় সিদ্ধান্ত অমান্য করে রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাই তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণের জন্য আহ্বান জানানো হলো। 

বিএনপির নেতারা জানিয়েছেন, কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতা করা প্রত্যেকেই বিএনপির রাজনীতিতে সক্রিয়। অনেকগুলো কমিটির মেয়াদ শেষ হয়ে যাওয়ায় তাদের নামের পাশে সাবেক যুক্ত হলেও তারা আদতে সাবেক নন। ফলে দলীয় সিদ্ধান্তের বাইরে যাওয়ার কোনো সুযোগ তাদের নেই। 

এ বিষয়ে জানতে চাইলে রাজশাহী মহানগর বিএনপির সদস্য সচিব মামুন অর রশিদ বলেন, “দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে নির্বাচনে অংশ নেওয়া নেতাদের তালিকা কেন্দ্রীয় কার্যালয়ে পাঠিয়েছি। আরো যদি কারো নাম বাদ পড়ে তাহলে তা পরে সংযুক্ত করে পাঠানো হবে।” 

বহিষ্কারের সুপারিশের তালিকায় মহানগর মহিলা দলের ১ নম্বর যুগ্ম সম্পাদক ও ১৩, ১৪, ১৫ নম্বর ওয়ার্ডের প্রার্থী সামসুন নাহারের প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি পরে কথা বলবেন জানিয়ে টেলিফোন সংযোগ বিচ্ছিন্ন করে দেন। 

আরো পড়ুন:

Also Read: এবার ‘বহিষ্কারের ঝুঁকিতে’ সিলেট বিএনপির ৪১ জন

Also Read: ‘বিশ্বাসঘাতক’ রুপনসহ বরিশাল বিএনপির ১৯ নেতা বহিষ্কার

Also Read: গাজীপুর সিটি ভোটে নামা ২৯ জনকে বিএনপি থেকে ‘আজীবন বহিষ্কার’

Also Read: বরিশাল সিটি ভোট: বহিষ্কারের খড়গ নিয়েও নির্বাচনে বিএনপির ১৭ জন