বরিশাল সিটি ভোট: বহিষ্কারের খড়গ নিয়েও নির্বাচনে বিএনপির ১৭ জন

এই প্রার্থীদের মধ্যে দুজন বর্তমানে কাউন্সিলর হিসাবে আছেন আর অধিকাংশই নিজ নিজ ওয়ার্ডের সাবেক কাউন্সিলর।

সাইদ মেমনবরিশাল প্রতিনিধি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 May 2023, 06:45 AM
Updated : 27 May 2023, 06:45 AM

স্থানীয় সরকার নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিয়েছে বিএনপি। সিদ্ধান্ত অমান্য করে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থী হওয়া ২৯ নেতাকে ‘আজীবন বহিষ্কার’ও করেছে দলটি।

তবে এমন ‘কঠিন সিদ্ধান্তে’র দৃষ্টান্তও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির ১৭ নেতা-নেত্রীর প্রার্থী হওয়াকে ঠেকাতে পারেনি।

সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে প্রার্থী হওয়া এই নেতা-নেত্রীদের মধ্যে ৭ জন বরিশাল মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য। অন্যরা ওয়ার্ড বিএনপির পদধারীসহ দলটির সাবেক নেতৃবৃন্দ।

এই প্রার্থীদের মধ্যে দুজন বর্তমানে কাউন্সিলর হিসাবে আছেন আর অধিকাংশই নিজ নিজ ওয়ার্ডের সাবেক কাউন্সিলর।

এ ছাড়া মেয়র পদে বরিশাল সিটির সাবেক মেয়র ও বিএনপি নেতা আহসান হাবীব কামালের ছেলে মো. কামরুল আহসান রুপনও রয়েছেন।

তিনি নিজেকে ছাত্রদলের কেন্দ্রীয় কমিটি ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাবেক সদস্য হিসাবে পরিচয় দিচ্ছেন। নির্বাচনী লিফলেটেও তিনি নিজেকে ‘জাতীয়তাবাদী চেতনায় বিশ্বাসী’ হিসাবে উল্লেখ করেছেন।

তবে মহানগর বিএনপির সদস্য সচিব অ্যাডভোকেট মীর জাহিদুল কবির দাবি করেছেন ‘রুপন বিএনপির কেউ নন’।

আর ‘বহিষ্কারের খড়গ’ মাথায় নিয়েই বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর প্রার্থী হওয়া নেতৃবৃন্দ হচ্ছেন- নগরীর ৬ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক হাবিবুর রহমান টিপু (লাটিম), ৯ নম্বর ওয়ার্ডে যুগ্ম আহ্বায়ক মো. হারুন অর রশিদ (ঘুড়ি), ১৯ নম্বর ওয়ার্ডে যুগ্ম আহ্বায়ক শাহ মো. আমিনুল ইসলাম (ঘুড়ি), ৮ নম্বর ওয়ার্ডে মহানগর কমিটির সদস্য সেলিম হাওলাদার (লাটিম)।

সংরক্ষিত কাউন্সিলর পদে ২ নম্বর ওয়ার্ড থেকে জাহানারা বেগম (গ্লাস), ৮ নম্বর ওয়ার্ড থেকে সেলিনা বেগম (আনারস), ১০ নম্বর ওয়ার্ড থেকে মহানগর বিএনপির সদস্য রাশিদা পারভীন (আনারস), এবং ৬ নম্বর ওয়ার্ডে মহিলা দল নেত্রী মজিদা বোরহান (জিপগাড়ি) নির্বাচনে অংশ নিচ্ছেন।

এ দিকে নগরীর ১৮ নম্বর ওয়ার্ড থেকে কাউন্সিলর পদে লড়ছেন বিএনপির তিন নেতা। তারা হলেন, এ ওয়ার্ড শাখার সদস্য সচিব জিয়াউল হক (ঘড়ি), যুগ্ম আহ্বায়ক মনিরুল ইসলাম (রেডিও) ও ছাত্রদলের জেলার সাবেক যুগ্ম আহ্বায়ক ও স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জোবায়ের আব্দুল্লাহ সাদি (টিফিন ক্যারিয়ার) ।

বর্তমানে দলীয় পদ না থাকলেও নির্বাচনে অংশ নিচ্ছেন নগরীর ৩ নম্বর ওয়ার্ডের বর্তমান কাউন্সিলর ও একই ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক হাবিবুর রহমান ফারুক (রেডিও), ৪ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সদস্য মো. ইউনুস (টিফিন ক্যারিয়ার), ২২ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির ১ নম্বর সদস্য ও সাবেক কাউন্সিলর আনম সাইফুল আহসান আজিমের স্ত্রী জেসমিন সামাদ (লাটিম), ২৪ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সহ-সভাপতি ফিরোজ আহম্মেদ (টিফিন ক্যারিয়ার), ২৬ নম্বরে ওয়ার্ড বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ফরিদউদ্দিন হাওলাদার (ঘুড়ি), ২৮ নম্বর ওয়ার্ডে মহানগর বিএনপির সাবেক সদস্য ও তিনবার কাউন্সিলরের দ্বায়িত্ব পালন করা হুমায়ন কবির (লাটিম) ।

এ বিষয়ে নগরীর ১৯ নম্বর ওয়ার্ড থেকে ঘুড়ি প্রতীক নিয়ে নির্বাচনে নামা মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট শাহ আমিনুল ইসলাম আমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি জনগণের জন্য রাজনীতি করি। জনগণের পাশে থাকার জন্য নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছি। সেজন্য দলের সিদ্ধান্ত উপেক্ষা করেছি। তাই দল যে সিদ্ধান্ত দেবে মাথা পেতে নেব।”

নগরীর সংরক্ষিত ১০ নম্বর ওয়ার্ড থেকে প্রতিদ্বন্দ্বিতা করা মহানগর বিএনপির সদস্য রাশিদা পারভীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “গত চারবার এ ওয়ার্ড থেকে কাউন্সিলর নির্বাচিত হয়েছি। এবারেও নির্বাচিত হব। জনগণের স্বার্থে নির্বাচন করছি। এখন দল যদি মনে করে বহিষ্কার করা উচিত, করুক। আমাদের তো করার কিছু নেই।”

মহানগর বিএনপির আহ্বায়ক মো. মনিরুজ্জামান খান ফারুক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কেন্দ্রের সিদ্ধান্ত কেউ নির্বাচন করবে না। এ সিদ্বান্ত কঠোরভাবে পালন করা হবে। গাজীপুরেও যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখানেও সেই সিদ্ধান্ত দেওয়া হবে। সকল স্থানের জন্যই একই সিদ্ধান্ত ‘আজীবন বহিষ্কার’।”

এর মধ্যে শুক্রবার প্রতীক পাওয়ার পরপরই মিছিল সহকারে আনুষ্ঠানিক প্রচারে নেমেছেন প্রার্থীরা। জয়ী হলে বরিশালের উন্নয়নসহ নানা কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার প্রতিশ্রুতি দিচ্ছেন তারা।

বরিশাল সিটি করপোরেশনে ১২ জুন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

মোট ভোটার সংখ্যা দুই লাখ ৭৬ হাজার ২৯৮ জন। নির্বাচনে ৩০টি ওয়ার্ডে ১২৬ কেন্দ্র ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন

Also Read: বরিশাল সিটি ভোট: বিএনপি নেতাদের শ্যাম রাখি না কুল রাখি অবস্থা

Also Read: গাজীপুর সিটি ভোটে নামা ২৯ জনকে বিএনপি থেকে ‘আজীবন বহিষ্কার’

Also Read: বরিশাল সিটি ভোট: প্রতীক নিয়ে প্রচারে প্রার্থীরা

Also Read: বরিশালে ২১ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র প্রত্যাহার

Also Read: বরিশালে ৩০ ওয়ার্ডে কাউন্সিলর পদপ্রার্থী, কার পেশা কী

Also Read: বরিশাল সিটি নির্বাচন: কাউন্সিলর পদে ১৪ জনের মনোনয়নপত্র বাতিল