ঝিনাইদহে কৃষক হত্যার দায়ে ৩ জনের যাবজ্জীবন

রায়ে প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

ঝিনাইদহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2023, 11:12 AM
Updated : 5 March 2023, 11:12 AM

ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলায় এক কৃষককে হত্যার দায়ে তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। 

রোববার দুপুরে জেলা ও দায়রা জজ মো. নাজিমুদ্দৌলা আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন বলে জানান আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) ইসমাইল হোসেন বাদশা। 

দণ্ডপ্রাপ্তরা হলেন- মান্দিয়া গ্রামের এলেম মন্ডলের ছেলে আসাদুল হক, আলী মন্ডলের ছেলে খাকচার আলী মন্ডল ও খাকচার আলি মন্ডলের ছেলে আনিচুর রহমান মন্ডল।

মামলার নথির বরাতে পিপি জানান, ২০১৪ সালের ৭ জুলাই মান্দিয়া গ্রামের কৃষক হক আলিকে মোবাইলে ফোনে মান্দিয়া বাজারে ডেকে নিয়ে যায় আসাদুল। এরপর থেকে নিখোঁজ ছিলেন তিনি। 

পরে ৯ জুলাই সকালে মানিদয়া বাঁওড়ের পাশের কলাবাগান থেকে মাটিচাপা অবস্থায় হক আলির লাশ উদ্ধার করে পুলিশ। আসামিরা তাকে মাথায় আঘাত করে এবং গলায় ফাঁস দিয়ে হত্যা করে মাটিতে পুঁতে রাখে বলে জানান রাষ্ট্রপক্ষের আইনজীবী। 

এ ঘটনায় নিহতের স্ত্রী রোজিনা খাতুন বাদী হয়ে আসাদুল ও তোয়াজ উদ্দিনের নাম উল্লেখসহ অজ্ঞাতদের আসামি করে থানায় হত্যা মামলা করেন। 

পিপি আরও জানান, মামলার তদন্ত চলাকালে মো. ঠান্ডু লস্কর প্রত্যক্ষদর্শী হিসেবে আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দেন। 

পরে ২০১৫ সালের ১ মার্চ তদন্ত কর্মকর্তা ব্রজেন কুমার ঘোষ চারজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। 

তবে বিচার চলাকালে আসামি তোয়াজ উদ্দিন মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যহতি দেওয়া হয় বলে জানান আইনজীবী ইসমাইল হোসেন বাদশা। 

তিনি আরও জানান, রায়ে প্রত্যেককে ২০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে। অনাদায়ে তাদের আরও ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়।