পাবনায় ‘ইঞ্জিন থামিয়ে তেল চুরি’, ট্রেনের দুই চালক বরখাস্ত

এ ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।  

পাবনা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 02:11 PM
Updated : 21 May 2023, 02:11 PM

পাবনার ঈশ্বরদী জংশন স্টেশনে ট্রেনের ইঞ্জিন থামিয়ে তেল চুরির অভিযোগে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করেছে রেলওয়ে গোয়েন্দা নিরাপত্তা বাহিনী। এ ঘটনায় ট্রেনের দুই চালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে। 

শনিবার রাত সাড়ে ১২টার দিকে উপজেলার পাতিবিল তিনকোণা পুকুর এলাকায় এ ঘটনা ঘটে বলে জানান ঈশ্বরদী রেলওয়ে থানার ওসি মিহির রঞ্জন দেব।  

গ্রেপ্তাররা হলেন পাবনার ঈশ্বরদী পৌর এলাকার উমিরপুর গ্রামের বাসিন্দা আমিনুল ইসলাম (৩৫) ও আলিফ মিয়া (১৮)।

সাময়িক বরখাস্তরা হলেন চালক তারিক আজাদ (৪৮) ও সহকারী চালক শাহিন রেজা (৪২)। 

রেলওয়ের পাকশী বিভাগীয় যান্ত্রিক প্রকৌশলী (লোকো) আশীষ কুমার মণ্ডল বলেন, “ইঞ্জিনের চালক ও সহকারী চালককে সাময়িক বরখাস্ত করা হয়েছে।” 

এ ঘটনা তদন্তে পাকশী বিভাগীয় যন্ত্র প্রকৌশলী (ফুয়েল) গোলাম মুস্তফাকে আহ্বায়ক করে তিন সদস্য কমিটি গঠন করা হয়েছে বলে জানান তিনি। 

ওসি মিহির রঞ্জন দেব বলেন, “রাতে চুয়াডাঙ্গার দর্শনা থেকে ট্রেনের একটি ইঞ্জিন (নম্বর-৬৫৩২) ঈশ্বরদীতে আসছিল। ঈশ্বরদী জংশন স্টেশন আসার আগেই উপজেলার তিনকোনা পুকুর এলাকায় ইঞ্জিনটি থামিয়ে তেল চুরি শুরু হয়। 

“বিষয়টি টের পেয়ে রেলওয়ের নিরাপত্তা বাহিনী সেখানে অভিযান চালায়। এ সময় চটের বস্তায় মোড়ানো জারে ৫০ লিটার তেল জব্দ এবং দুজনকে গ্রেপ্তার করা হয়।” 

তিনি আরও জানান, তাদের বিরুদ্ধে ঈশ্বরদী রেলওয়ে থানায় মামলা নথিভুক্ত করা হয়েছে। রোববার দুপুরে আদালতের মাধ্যমে তাদের পাবনা জেলা কারাগারে পাঠানো হয়। 

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় ব্যবস্থাপক (ডিআরএম) শাহ সুফী নুর মোহাম্মদ বলেন, দুই চালকের সাময়িক বরখাস্তের আদেশ কার্যকর করা হয়েছে। আগামী তিন দিনের মধ্যে কমিটিকে তদন্ত প্রতিবেদন জমা করতে বলা হয়েছে। 

তদন্ত কমিটির প্রতিবেদন পাওয়ার পর প্রয়োজনীয় অন্য ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান পশ্চিমাঞ্চল রেলওয়ের এই কর্মকর্তা।