যশোরে ২৪ নভেম্বরের এইচএসসি পরীক্ষার দুটি কেন্দ্র স্থানান্তর

কেন্দ্র দুটি হলো যশোর ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ ও বিএএফ শাহীন কলেজ।

যশোর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Nov 2022, 07:33 PM
Updated : 17 Nov 2022, 07:33 PM

আগামী ২৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার যশোর সফরের দিন এইচএসসি পরীক্ষার দুটি কেন্দ্র স্থানান্তরের সিদ্ধান্ত নিয়েছে যশোর শিক্ষা বোর্ড। 

কেন্দ্র দুটি হলো যশোর ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজ ও বিএএফ শাহীন কলেজ। 

জেলা প্রশাসকের সুপারিশে বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বোর্ড চেয়ারম্যান অধ্যাপক আহসান হাবীব জানিয়েছেন। 

শিক্ষা বোর্ডের দেওয়া এক নোটিসে বলা হয়, আগামী ২৪ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোর বীরশ্রেষ্ঠ মতিউর রহমান বিমান ঘাঁটিতে বার্ষিক কুচকাওয়াজ ও যশোর শামস-উল-হুদা স্টেডিয়ামে জনসভায় অংশ নেবেন। 

নোটিসে বলা হয়, বিএএফ শাহীন কলেজ কেন্দ্রটি বিমান বাহিনীর অনুষ্ঠান স্থলের কাছাকাছি এবং জনসভার জন্য শামসুল হুদা স্টেডিয়ামের সাথে পাশের ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের মাঠ একীভূত করা হয়েছে। ফলে এ দুটি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ সম্ভব হবে না। 

এজন্য কেন্দ্র দুটির স্থান পরিবর্তন করা হয়েছে জানিয়ে নোটিসে জানানো হয়, এদিন ডা. আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের পরীক্ষার্থীদের কেন্দ্র স্থানান্তর করে যশোর মহিলা কলেজে এবং বিএএফ শাহীন কলেজ কেন্দ্রের স্থান পরিবর্তন করে সেনানিবাসের দাউদ পাবলিক স্কুল এন্ড কলেজে স্থানান্তর করা হয়েছে। 

এ সংক্রান্ত নির্দেশনা সংশ্লিষ্ট কেন্দ্রে দেওয়া হয়েছে বলেও নোটিসে বলা হয়। 

২৪ নভেম্বর সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত রসায়ন (তত্ত্বীয়) ২য় পত্র, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র (মানবিক শাখা), ইতিহাস ২য় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ২য় পত্র, উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ২য় পত্রের পরীক্ষা রয়েছে।

এ ছাড়া দুপুর ২টা থেকে ৪টা পর্যন্ত লঘু সংগীত (তত্ত্বীয়) ২য় পত্রের পরীক্ষা রয়েছে। 

যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আহসান হাবীব বলেন, এদিন স্টেডিয়ামে প্রধানমন্ত্রীর জনসভায় বড় জমায়েত হওয়ার সম্ভাবনা রয়েছে। এতে শিক্ষার্থীদের পরীক্ষায় মনোযোগে বিঘ্নিত হতে পারে। তাই কেন্দ্রের দায়িত্বপ্রাপ্তদের অনুরোধে জেলা প্রশাসকের সুপারিশে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একই কারণে শুধু ওই দিনের জন্য কেন্দ্র পরিবর্তন করা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক