জাপান থেকে ১২৮০ গাড়ি নিয়ে জাহাজ সরাসরি মোংলায়

কর্তৃপক্ষ মনে করছে, পদ্মা সেতুর সুবিধা নিতেই এই পদক্ষেপ নিয়েছে আমদানিকারকরা।

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2022, 03:35 PM
Updated : 7 August 2022, 03:35 PM

প্রথমবারের মতো রিকন্ডিশন গাড়ি নিয়ে একটি জাহাজ জাপান থেকে সরাসরি মোংলা বন্দরে এসেছে।

রোববার সকাল সাড়ে ৭টার দিকে মালেশিয়ান পতাকাবাহী জাহাজ ‘এমভি মালয়েশিয়া স্টার’ এক হাজার ২৮০ গাড়ি নিয়ে বন্দরের ৬ নম্বর জেটিতে ভিড়ে বলে মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা জানান।

তিনি আরও বলেন, এরই মধ্যে গাড়ি খালাসের কাজ শুরু হয়ে গেছে।

২৫ জুন পদ্মা সেতু উদ্বোধনের পর এই প্রথম কোনো বিদেশি জাহাজ গাড়ি নিয়ে সরাসরি মোংলা বন্দরে ভিড়ল। মোংলা বন্দর কর্তৃপক্ষ ধারণা করেছিল, চট্টগ্রাম বন্দর থেকে ঢাকার দূরত্ব ২৬০ কিলোমিটার আর পদ্মা সেতু দিয়ে মোংলার দূরত্ব ১৭০ কিলোমিটার। প্রায় ১০০ কিলোমিটার কম। এই সুবিধাটা মোংলা বন্দর পাবে। এতে বন্দর ব্যবহারকারীর সংখ্যা অনেক বৃদ্ধি পাবে।

এরপরই গত ২৯ জুন বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জানিয়েছিলেন, সমুদ্র পথে গাড়ি আমদানিতে মোংলা বন্দর শীর্ষস্থানে উঠে এসেছে। ২৮ জুলাই প্রথমবারের মতো এই বন্দর দিয়ে তৈরি পোশাক রপ্তানি শুরু হয়।

এর আগে জাপান থেকে আমদানিকৃত গাড়ি চট্টগ্রাম বন্দরে কিছু খালাস করে মোংলা বন্দরে আসতো জানিয়ে বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখর উদ্দিন বলেন, এবার জাপান থেকে আমদানি করা গাড়ি নিয়ে জাহাজটি সরাসরি এ বন্দরে ভিড়েছে।

“সেই সময়ের জাহাজগুলোতে ৫০০ থেকে সর্বোচ্চ ৭০০ গাড়ি আমদানি হয়েছে। কিন্তু পদ্মা সেতুর কারণে খরচ কম ও দূরত্ব কমায় আমদানিকারকরা এখন সরাসরি মোংলা বন্দরে গাড়ি আমদানি করছেন।”

গাড়িবাহী ‘এমভি মালয়েশিয়া স্টার’ জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপের খুলনার ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, “এর আগে চট্টগ্রাম বন্দরে গাড়ি নামিয়ে মোংলায় বাকি গাড়ি নিয়ে আসতো জাহাজগুলো। কিন্তু পদ্মা সেতু চালুর পর এই প্রথম এতো বেশি গাড়ি নিয়ে বিদেশি জাহাজ বন্দরে এসেছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা আরও বলেন, “পদ্মা সেতু চালু হওয়ায় রাজধানী ঢাকা থেকে সড়ক পথে দূরত্ব কমে যাওয়ায় আমদানি-রপ্তানিকারকদের পাশাপাশি শিল্পপ্রতিষ্ঠানের মালিকদের নজর এখন মোংলা বন্দরের দিকে।

“এখানে গাড়ি খালাস করে কম সময়ের মধ্যে পদ্মা সেতু দিয়ে দ্রত ঢাকায় পৌঁছে যাবে।”

আরও পড়ুন:

Also Read: গাড়ি আমদানিতে ‘চট্টগ্রামকে পেছনে ফেলল মোংলা’

Also Read: পদ্মা সেতু: মোংলা বন্দর ঘিরে জাগবে অর্থনীতি

Also Read: পদ্মা সেতু বাণিজ্যে মধ্যস্বত্বভোগীদের দৌরাত্ম্য ‘কমাবে’

Also Read: পোশাক রপ্তানির যুগে মোংলা বন্দর