ফেনীতে ‘হিমালয়ান’ প্রজাতির শকুন উদ্ধার

ডানা মেললে এর উচ্চতা প্রায় পাঁচ ফুটেরও বেশি; আনুমানিক ওজন প্রায় ১৫ কেজি।

ফেনী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2023, 05:18 AM
Updated : 16 Jan 2023, 05:18 AM

ফেনীর সোনাগাজী উপজেলায় হিমালয়ান প্রজাতির একটি শকুন উদ্ধার করেছে বন বিভাগ ও প্রাণী বিষয়ক সংগঠন ফেনী ওয়াইল্ড লাইফ রেস্কিউ টিম।

উপজেলার চর খন্দকার ইঞ্জিনিয়ার পাড়ায় নদীর পাশ থেকে রোববার বিকালে শকুনটি আহত অবস্থায় উদ্ধার করা হয় বলে ফেনী ওয়াইল্ড লাইফ রেস্কিউ টিমের ডিরেক্টর অ্যান্ড রেস্কিউয়ার সাইমুন ফারাবি জানান।

সাইমুন বলেন, শকুনটি স্থানীয়দের হাতে আটক হওয়ার পর তাকে জানানো হয়। তিনি তাৎক্ষণিকভাবে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের ইন্সপেক্টর আবদুল্লাহ আল সাদিকে বিষয়টি জানিয়ে ফেনী বন বিভাগের ফরেস্টার বাবুল চন্দ্র ভৌমিকের সঙ্গে আলোচনা করেন। পরে সোনাগাজী উপজেলা বন বিভাগের কর্মকর্তাদের নিয়ে ঘটনাস্থলে গিয়ে ‘হিমালয়ান গ্রিফন’ শকুনটি উদ্ধার করেন।

প্রাথমিক চিকিৎসার জন্য ফেনী ওয়াইল্ড লাইফ রেস্কিউ টিমের তত্ত্বাবধানে রাখার জন্য শকুনটি ফেনী বন বিভাগ হস্তান্তর করে।

সাইমুন আরও জানান, শকুনটি পাখিটির উচ্চতা প্রায় আড়াই ফুট। ডানা মেললে এর উচ্চতা প্রায় পাঁচ ফুটেরও বেশি; আনুমানিক ওজন প্রায় ১৫ কেজি।

ফেনী বন বিভাগের ফরেস্টার বাবুল চন্দ্র ভৌমিক বলেন, শকুনটি সুস্থ হওয়ার পর বন্যাপ্রাণী অপরাধ দমন ইউনিটের নির্দেশনায় প্রাকৃতিক পরিবেশ অথবা বঙ্গবন্ধু সাফারি পার্কে হস্তান্তর করা হবে।

হিমালয়ান গ্রিফন শকুনের আবাস হিমালয়-সংলগ্ন নেপাল, ভারত, পাকিস্তান, ভুটান এলাকায়। শীতের সময় এরা বরফে আচ্ছাদিত এলাকা থেকে বাংলাদেশে আসে। অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত তাদের আসা চলতে থাকে; গরম পড়লে আবার চলে যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক