মিছিলের স্রোত কুমিল্লা টাউন হল মাঠমুখী

সমাবেশস্থলসহ আশপাশের এলাকায় ইন্টারনেটের গতি একেবারেই কমে গেছে।

আবদুর রহমান, কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Nov 2022, 05:20 AM
Updated : 26 Nov 2022, 05:20 AM

নেতাকর্মীদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা থাকলেও শেষ পর্যন্ত ‘পরিবহন ধর্মঘট’ ছাড়াই শনিবার অনুষ্ঠিত হচ্ছে বিএনপির কুমিল্লার গণসমাবেশ।

খালেদা জিয়ার মুক্তি ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন এবং নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদসহ নানা ইস্যুতে বিএনপির চলমান সাংগঠনিক বিভাগীয় সমাবেশগুলোর ধারাবাহিকতায় কুমিল্লার টাউন হল মাঠে এরই মধ্যে হাজার হাজার নেতাকর্মী জড়ো হয়েছেন। 

সকাল ৯টা থেকেই একের পর এক মিছিল নিয়ে টাউন হল মাঠে প্রবেশ শুরু করেন দলের নেতাকর্মীরা। সকাল ১০টার দিকে টাউন হল মাঠ নেতাকর্মীদের উপস্থিতিতে প্রায় ভরে যেতে দেখা গেছে।

সমাবেশস্থলসহ আশপাশের এলাকায় ইন্টারনেটের গতি একেবারেই কমে গেছে। এতে বেশি বিড়ম্বনায় পড়েছেন গণমাধ্যমকর্মীরা।

জেলা বিএনপির নেতারা জানান, কুমিল্লা দক্ষিণ, কুমিল্লা উত্তর ও মহানগর শাখা, চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া জেলা  বিএনপির উদ্যোগে এ গণসমাবেশ হচ্ছে। এটি বিএনপির অষ্টম বিভাগীয় গণসমাবেশ। সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আমিন উর রশিদ ইয়াছিন সমাবেশে সভাপতিত্ব করবেন।

হাজী আমিনুর রশীদ ইয়াছিন জানান, সকাল ১০টার পরই সমাবেশের কার্যক্রম শুরু হবে। কেন্দ্রীয় নেতারা বক্তব্য দেবেন দুপুরের পর। শেষ হবে বিকেল ৪টার মধ্যে।

“তবে বলতে গেলে, সমাবেশ শুরু হয়ে গেছে একদিন আগেই, শুধু বাকি ছিল আনুষ্ঠানিকতা। আজকের বিভাগীয় গণসমাবেশ হবে স্মরণকালের সেরা সমাবেশ।” 

সরজমিনে টাউন হল এলাকায় গিয়ে দেখা গেছে, কুমিল্লার ১৭টি উপজেলার বিএনপির নেতাকর্মীরা মিছিল নিয়ে প্রবেশ করছেন সমাবেশস্থলে। তারা জিয়াউর রহমান-খালেদা জিয়া-তারেক রহমানের পাশাপাশি নিজেদের স্থানীয় নেতাদের নামেও স্লোগান দিচ্ছেন। বেশিরভাগ কর্মী নিজেদের স্থানীয় নেতার দেওয়া টি-শার্ট ও টুপি পরে সমাবেশস্থলের দিকে যাচ্ছেন। পাশাপাশি চাঁদপুর ও ব্রাহ্মণবাড়িয়া থেকে আসা নেতাকর্মীরা ঢুকছেন টাউন হলের দিকে।

চাঁদপুরের শাহরাস্তি উপজেলার বিএনপি কর্মী মো. সোহেল বলেন, “বেগম জিয়ার মুক্তির দাবিতে যা করা দরকার কেন্দ্রীয় নেতাকর্মীদের নির্দেশে তাই করবো। সকালে আমরা প্রায় ৫০০ নেতাকর্মী এসেছি। এর আগে আরও প্রায় হাজার দশেক নেতাকর্মী আমাদের এলাকা থেকে এসেছেন। সাধারণ মানুষও যোগ দিচ্ছেন সমাবেশে।”

কুমিল্লা মহানগর বিএনপির আহ্বায়ক উৎবাতুল বারী আবু বলেন, “জনস্রোত আসতে শুরু করেছে। এখন আর সমাবেশ কুমিল্লা টাউন হলে নেই, ছড়িয়ে পড়েছে পুরো শহরে। মাঠ ও মাঠের আশপাশে আর দাঁড়ানোর জায়গা নেই। মানুষের এই স্রোতই প্রমাণ করে বাংলাদেশের মানুষ আর এই ভোট চোর সরকারকে চায় না। তারা ভোট চায়, ভাত চায়, সর্বোপরি বাঁচতে চায়। আজকে টাউন হল মাঠ মঞ্চ আর পুরো নগরী সমাবেশস্থলে পরিণত হবে।“

গণসমাবেশকে ঘিরে গত কয়েকদিন ধরে প্রাণচাঞ্চল্য হয়ে উঠেছে দলটির নেতাকর্মীরা। কুমিল্লা নগরীর প্রতিটি এলাকা ছেয়ে গেছে দলের নেতাকর্মীদের পোস্টার, ব্যানার আর ফেস্টুনে। বিশেষ করে সমাবেশস্থল ও এর আশপাশে ব্যানার-ফেস্টুন লাগানোর জন্য কোনো জায়গা ফাঁকা দেখা যায়নি। 

সাম্প্রতিককালে দেশের বিভিন্ন বিভাগীয় শহরে বিএনপির গণসমাবেশের সময় হঠাৎ পরিবহন ধর্মঘটের ঘটনায় আগাম প্রস্তুতি হিসেবে দুদিন আগ থেকেই কুমিল্লা নগরীতে আসতে শুরু করেন দলের নেতাকর্মীরা। বিশেষ করে শুক্রবার যেন কুমিল্লা নগরীতে স্রোত নেমেছে দলের নেতাকর্মীদের।

গত কয়েকদিন ধরে দিনরাত এক করে প্রচার চালিয়ে যাওয়া কুমিল্লার বিএনপির নেতারা বলছিলেন, দলের নেতাকর্মীসহ লক্ষাধিক মানুষের সমাগম ঘটিয়ে স্মরণকালের বৃহৎ সমাবেশ করবেন তারা। এজন্য সব বাধা উপেক্ষা করে গণসমাবেশ সফল করতে তারা ব্যাপক প্রস্তুতিও নিয়েছেন।

আরও পড়ুন:

Also Read: টাউন হল মাঠে আড্ডা-গানে রাত কাটলো বিএনপি নেতা-কর্মীদের

Also Read: কুমিল্লার সমাবেশের আগের দিনই পূর্ণ টাউন হল মাঠ

Also Read: সমাবেশে এসে যুবদলকর্মী খুইয়েছেন মোবাইল-মানিব্যাগ

Also Read: কুমিল্লার সমাবেশে আসার পথে বাধার অভিযোগ বিএনপির

Also Read: বিএনপিকর্মীরা আগেভাগে কুমিল্লায়, নেতারা রেখেছেন থাকা-খাওয়ার ব্যবস্থা

Also Read: কুমিল্লার সমাবেশ: পরিবহন ধর্মঘট নিয়ে ‘চিন্তামুক্ত’ বিএনপি

Also Read: কুমিল্লায় বিএনপির সমাবেশ: মাঠে থাকবেন বহিষ্কৃত সাককুও