মিলানের প্রদর্শনীতে বাংলাদেশের রঙ-রূপের উদযাপন

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হেড অব নিউজ ফটোগ্রাফি মোস্তাফিজুর রহমানের তোলা ৭০টি ছবি স্থান পেয়েছে এ প্রদর্শনীতে।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2023, 05:00 AM
Updated : 22 Jan 2023, 05:00 AM

সংস্কৃতি, ঐতিহ্য এবং নানা অর্জনে বহুমাত্রিক বাংলাদেশের বেশ কিছু ছবি নিয়ে সপ্তাহব্যাপী প্রদর্শনী চলছে ইউরোপের দেশ ইতালির ফ্যাশনের শহর মিলানে।

মিলানের বাংলাদেশ কনস্যুলেট মিলনায়তনে ‘সেলিব্রেটিং কালারস অব বাংলাদেশ’ শিরোনামে চলছে এ প্রদর্শনী।

প্রদর্শনীর উদ্বোধন করেন ইতালিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান। তিনি বলেন, একজন বিদেশির জন্য বাংলাদেশ ভ্রমণের জন্য অনেক উপলক্ষ রয়েছে। এর মধ্যে প্রধান উপলক্ষ হতে পারে বাংলাদেশের রূপবৈচিত্র্য এবং অপার সম্ভাবনাময় উদ্যোগী জনগোষ্ঠীর কর্মতৎপরতা। আলোকচিত্র হল এমন এক মাধ্যম, যা দিয়ে একটি দেশের ঔৎকর্ষকে বিশ্বের সামনে তুলে ধরা যায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের হেড অব নিউজ ফটোগ্রাফি মোস্তাফিজুর রহমানের তোলা ৭০টি ছবি স্থান পেয়েছে এ প্রদর্শনীতে।

এসব ছবিতে কৃষি, অর্থনীতি, সংস্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, খাদ্য নিরাপত্তায় নানা অর্জন নিয়ে ধরা দিয়েছে বাংলাদেশ। ফুটে উঠেছে এদেশের অসাম্প্রদায়িক আবহ, ঐতিহ্য, সংস্কৃতি এবং ‘ধনধান্য পুষ্প ভরা’ অপরূপ প্রকৃতি।

রাষ্ট্রদূত শামীম আহসান বলেন, ইউরোপের দেশ ইতালির মাটিতে বাংলাদেশের অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য, সংস্কৃতি ও ঐতিহ্যকে তুলে ধরতেই এ আয়োজন।

বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের উদ্যোগে এ প্রদর্শনীর আয়োজক বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান।

মিলানে কূটনীতিক কোরের প্রধান ও পেরুর কনসাল জেনারেল অগাস্তো সালামানকা বলেন, এই প্রদর্শনীর মধ্য দিয়ে ইতালিয় জনগণ ও বিদেশিদের সঙ্গে বাংলাদেশ সম্পর্কে ‘উৎসাহ ও উদ্দীপনা’ তৈরি হবে।

এই প্রদর্শনী দেশের পর্যটন খাতসহ ব্যবসা-বাণিজ্যর প্রসারেও সহায়ক হবে বলে আশা প্রকাশ করেন মিলানে বাংলাদেশের কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ।

বাংলাদেশ ট্রাভেল রাইটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আশরাফুজ্জামান উজ্জ্বল বলেন, বাংলাদেশের ইতিবাচক দিকগুলো বিশ্বের সামনে তুলে ধরাই তাদের লক্ষ্য। এছাড়া বাংলাদেশ ভ্রমণে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে এ ধরনের প্রদর্শনী পর্যায়ক্রমে পৃথিবীর অন্যান্য দেশেও আয়োজনের পরিকল্পনাও রয়েছে বলে জানান তিনি।

বাংলাদেশের ছবি নিয়ে এমন আয়োজনের জন্য মিলান কনসুলেটের উদ্যোগের প্রসংশা করেন প্রবাসী বাংলাদেশিরা।

প্রদর্শনীর উদ্বোধন শেষে ‘সেলিব্রেটিং কালারস অব বাংলাদেশ’ শীর্ষক একটি বইয়ের মোড়ক উম্মোচন করেন অতিথিরা।

১৮ জানুয়ারি শুরু হওয়া এ প্রদর্শনী চলবে ২৫ জানুয়ারি পর্যন্ত।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক