রাজপথে নেমেছি, আর ফিরে যাব না: ফখরুল

“এখনও সময় আছে, অতিদ্রুত পদত্যাগ করেন,” সরকারের উদ্দেশে বলেন বিএনপি মহাসচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2024, 04:47 AM
Updated : 27 Jan 2024, 04:47 AM

আওয়ামী লীগকে ক্ষমতা থেকে হটিয়ে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবি আদায়ে টানা কর্মসূচি দেওয়ার ইঙ্গিত দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, “এই যে রাজপথে নেমেছি, সেই রাজপথ থেকে ফিরে যাব না এই সরকারের পতন না হওয়া পর্যন্ত।”

উত্তরাঞ্চলে বিএনপির সহযোগী তিন সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের ‘তারুণ্যের রোড মার্চ’র শেষ দিন রোববার রাজশাহীর পাঠানপাড়ায় সমাবেশে একথা বলেন ফখরুল।

তিনি জানান, যুগপৎ আন্দোলনের নতুন কর্মসূচি আগামী ১৮ সেপ্টেম্বর ঘোষণা করা হবে।

এই রোড মার্চ কর্মসূচি শনিবার রংপুর থেকে শুরু হয়ে নীলফামারী, দিনাজপুর, রংপুর, নওগাঁ, বগুড়া হয়ে রাজশাহীতে পৌঁছায়।

দলের নেতা-কর্মীদের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, “আসুন এদেশের মানুষকে সংগঠিত করি। আমরা সবাই জেগে উঠি, উঠে দাঁড়াই। সোচ্চার কণ্ঠে বলি এই সরকারকে মানুষ ‘না’ বলে দিয়েছে, মানুষ আর তাদেরকে দেখতে চায় না।”

সরকারের উদ্দেশে ফখরুল বলেন, “এখনও সময় আছে, অতিদ্রুত পদত্যাগ করেন। সংসদ বিলুপ্ত করেন, নিরপেক্ষ নির্দলীয় সরকারের কাছে ক্ষমতা তুলে দেন, একটি নতুন নির্বাচন কমিশন গঠন করে নতুন পার্লামেন্ট তৈরি করে জনগণের সরকার প্রতিষ্ঠা করেন। অন্যথায় এদেশের মানুষ জানে, কী করে এই সমস্ত স্বৈরাচারী ফ্যাসিবাদী সরকারকে সরাতে হয়, ঠেলে নামাতে হয়।”

দলের নেতাদের মুক্তি দাবি করে বিএনপি মহাসচিব বলেন, “আমাদের সব নেতাদের জেলে পুরে দিচ্ছে। রাজশাহী জেলার আহ্বায়ক আবু সাঈদ খান চানকে দীর্ঘদিন ডিজিটাল নিরাপত্তা আইনে আটক করে রেখেছে, মহানগরের সাধারণ সম্পাদক ছিলেন শফিকুল হক মিলন, তাকে দীর্ঘকাল ধরে কারাগারে আটক করে রেখেছে। আমাদের সিনিয়র নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু, আমানউল্লাহ আমানসহ অনেককে সাজা দিয়ে আটক করে রেখেছে। উদ্দেশ্যে একটাই পাতানো নির্বাচন। ডিসি এসপি নিয়ে আসা হয়েছে তাদের মনমতো করে। আজকে আপনাদের রাজশাহীর একটা থানার ওসির কথা বেরিয়েছে। পররাষ্ট্র প্রতিমন্ত্রীর এলাকায় এক ওসি বলেছে, তাকে নিয়ে আসা হয়েছে মন্ত্রীর ইলেকশন করার জন্য। তাহলে বোঝেন।”

জাতীয়তাবাদী যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকুর সভাপতিত্বে ও যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক সাধারণ সম্পাদক রাজীব আহসান ও ছাত্রদলের সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলের যৌথ সঞ্চালনায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, মোসাদ্দেক হোসেন বুলবুল, মহানগরের আহ্বায়ক এরশাদ আলী, স্বেচ্ছাসেবক দলের সভাপতি এসএম জিলানি, ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান বক্তব্য রাখেন।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)