বাজেট নিয়ে ‘মশকরা' করছে সরকার: ফখরুল

“আপনাদের (সরকার) সময় হয়ে গেছে, ঘণ্টা হয়ে গেছে, ঘণ্টা বেজে গেছে,” বলেন বিএনপি মহাসচিব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 04:47 PM
Updated : 3 June 2023, 04:47 PM

প্রস্তাবিত বাজেট নিয়ে অর্থমন্ত্রীর বক্তব্যকে ‘জনগণের সাথে মশকরা’ বলে বর্ণনা করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, “তারা (সরকার) একটা মশকরা করছে। গতকালই (শুক্রবার) অর্থমন্ত্রী কী বলেছেন, এটা মশকরা ছাড়া কী হতে পারে! তিনি (আ হ ম মুস্তফা কামাল) বলেছেন, এটা নাকি গরিববান্ধব বাজেট, গরিবের জন্য বাজেট।

“এমন গরিবের বাজেট… যে আয়কর দিতে পারে না তাকেও দুই হাজার টাকা ট্যাক্স দিতে হবে। তারা যে বাজেট তৈরি করে তারা যে উন্নয়নের কথা বলে, সবকিছুর মূলে হচ্ছে জনগণের পকেট থেকে টাকা কেটে নিয়ে সেই টাকা তারা নিজেদের পকেটে ভরে বিদেশে পাচার করে।”

জাতীয় সংসদে বাজেট প্রস্তাব তোলার পরদিন শুক্রবার সংবাদ সম্মেলনে প্রস্তাবিত বাজেটের বিভিন্ন বিষয় নিয়ে সংবাদকর্মীদের জিজ্ঞাসার জবাব দেন অর্থমন্ত্রী। সেখানকার এক কথা ধরে শনিবার বিকালে এক সমাবেশে বিএনপি মহাসচিব ওই মন্তব্য করেন।

মির্জা ফখরুল বলেন, ‘‘এখন আবার নতুন কায়দা শুরু করেছে। টাকা তো বিদেশে পাচার করেছে আগেই, হাজার হাজার কোটি টাকা পাচার করেছে। এখন আমরা পত্র-পত্রিকায় দেখতে পাচ্ছি, সেই টাকা নাকি আবার ফেরত আসছে। ফেরত আনছে কেন?

“যারা পাচার করেছে, সেই টাকা বিদেশে রাখা নিরাপদ নয়- সেজন্য ফেরত আনছে। এই পাচার করা টাকা ফেরত আনলে আড়াই পারসেন্ট ইনসেনটিভ পাবেন- এই সুবিধা তারা নিচ্ছেন। অর্থাৎ কোনোটাই ছাড় দিতে রাজি নয়।”

বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। সেখানে তিনি গড় মূল্যস্ফীতি ৬ শতাংশের মধ্যে রেখে ৭ দশমিক ৫ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা ঠিক করেছেন।

বিএনপি মহাসচিব বলেন, “তারা (সরকার) যে বাজেট দিয়েছে, এই বাজেটে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সাধারণ মানুষ, গরিব মানুষ, শ্রমজীবী মানুষ।“

আওয়ামী লীগ সরকার দেশের অর্থনীতিকে ধ্বংস করেছে বলেও অভিযোগ তার।

নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপির উদ্যোগে দলের স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমানকে দুর্নীতি দমন কমিশনের দায়ের করা মামলায় সাজার প্রতিবাদে এই সমাবেশ হয়।

প্রখর রোদ উপেক্ষা করে রাজধানীর বিভিন্ন ওয়ার্ড বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মিছিল নিয়ে এ সমাবেশে উপস্থিত হয়।

‘যুক্তরাষ্ট্রের ভিসানীতি মর্যাদাকর নয়’

যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি প্রসঙ্গে সমাবেশে ফখরুল বলেন, “তাদের (সরকার) একটা বিষয়ে মাথা বেশ গরম হয়েছে। বিভিন্নভাবে কথা বলে চেষ্টা করছে…এটা না কি তাদের কোনো সমস্যা না। তাদের যদি সমস্যা না হয়, তাহলে এটা আসল কেন? এটা হচ্ছে ভিসানীতি। আমি এই সম্পর্কে বেশি কথা বলতে চাই না। তবে ভিসানীতি মার্কিন যুক্তরাষ্ট্র যা দিয়েছে, তা আমাদের জন্য মর্যাদাকর নয় জাতি হিসেবে।“

‘পদত্যাগই একমাত্র পথ’

নেতাকর্মীদের ঐক্যবদ্ধ থেকে আন্দোলনকে এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, “এখনও জনগণের দাবি মেনে নেন, পদত্যাগ করেন, সংসদ বিলুপ্ত করেন, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করেন এবং নতুন করে নির্বাচন কমিশন গঠন করে নতুন নির্বাচনের মধ্য দিয়ে জনগণের সংসদ ও জনগণের সরকার নির্বাচিত করেন।

“সেটাই এখন এই সংকটের একমাত্র পথ। এছাড়া অন্য কোনো পথ নাই।“

মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে ও উত্তরের সদস্য সচিব আমিনুল হকের সঞ্চালনায় সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা ফজলুল হক মিলন, নাসির উদ্দিন অসীম, মীর সরাফত আলী সপু, রাকিবুল ইসলাম বকুল, মহিলা দলের আফরোজা আব্বাস, যুবদলের শফিকুল ইসলাম মিল্টন, স্বেচ্ছাসেবক দলের রাজীব আহসান, কৃষক দলের শহিদুল ইসলাম বাবুল, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল।