ভোট বানচালের চেষ্টাকারীরা ‘চুপসে’ গেছে: হাছান মাহমুদ

“বিএনপির উচিত সন্ত্রাসী অপতৎপরতা ও সবকিছুতে না বলার অপসংস্কৃতি থেকে বেরিয়ে এসে নিয়মতান্ত্রিক রাজনীতি চর্চা করা," বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 03:45 PM
Updated : 20 Feb 2024, 03:45 PM

নিজেদের মুখ রক্ষায় বিএনপি নেতারা অসংলগ্ন কথা বলছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ।

তার কথায়, “বিএনপির নির্বাচনবিরোধী ষড়যন্ত্র ব্যর্থ হওয়া ও সারাবিশ্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের সাথে কাজের আগ্রহ প্রকাশ করায় বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম, আমীর খসরু সাহেবরা নিজেদের মুখ রক্ষার জন্য এখন অসংলগ্ন কথা বলছেন। 

“নির্বাচন বর্জন করে বিএনপির নেতারা এখন কর্মীদের কাছে প্রশ্নবিদ্ধ, তোপের মুখে। আর বর্তমান আওয়ামী লীগ সরকার বিগত যেকোনো সরকারের চেয়ে অনেক বেশি শক্তিশালী।"

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ঢাকা সাংবাদিক ইউনিয়নের দ্বিবার্ষিক সাধারণ সভার উদ্বোধনী অধিবেশনে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, “৭ জানুয়ারির নির্বাচনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে টানা চতুর্থবারসহ পঞ্চমবারের মতো নির্বাচিত সরকারকে ভারত, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, জাতিসংঘসহ সমস্ত দেশ ও সংস্থা অভিনন্দন জানিয়েছে, কাজের আগ্রহ প্রকাশ করেছে।

“যারা নির্বাচনকে নিয়ে ষড়যন্ত্র করেছিল, নির্বাচন বানচাল করতে চেয়েছিল-এসব দেখে তারা এখন চুপসে গেছে, তাদের চেহারা ফ্যাকাসে হয়ে গেছে, এখন কী করবে দিশা পাচ্ছে না।"

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “বিএনপির উচিত সন্ত্রাসী অপতৎপরতা ও সবকিছুতে না বলার অপসংস্কৃতি থেকে বেরিয়ে এসে নিয়মতান্ত্রিক রাজনীতি চর্চা করা।"

সম্মেলন উপলক্ষে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সদস্যদের অভিনন্দন জানিয়ে হাছান মাহমুদ বলেন, “সাংবাদিকরা সমাজের তৃতীয় নয়ন খুলে দেয়। কর্তৃপক্ষের দৃষ্টি যেখানে পৌঁছায় না, তারা সেখানে আলো ফেলে। সাংবাদিকদের সাথে আমার দীর্ঘদিনের ঘর-সংসার, আমি সাংবাদিকদের সাথে ছিলাম, আছি, থাকব।"

‘ক্রান্তিলগ্নে প্রণব মুখার্জী পাশে ছিলেন’

মঙ্গলবার বিকালে একুশে বইমেলায় গবেষণাগ্রন্থ ‘প্রণব মুখার্জী: রাজনীতির ভেতর বাহির - প্রেক্ষিত বাংলাদেশ'র মোড়ক উন্মোচন করেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। 

বইটি লিখেছেন দিল্লির প্রেস ক্লাব অব ইন্ডিয়ার সভাপতি গৌতম লাহিড়ী।

ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানে হাছান মাহমুদ বলেন, “তার সাথে বঙ্গবন্ধু পরিবারের আন্তরিক বন্ধুত্ব ছিল। দেশের সব ক্রান্তিলগ্নে প্রণব মুখার্জী আমাদের পাশে ছিলেন, বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনার পাশে ছিলেন।"

পররাষ্ট্রমন্ত্রী বলেন, “প্রেস ক্লাব অব ইন্ডিয়ার তিনবার নির্বাচিত সভাপতি প্রথিতযশা সাংবাদিক গৌতম লাহিড়ী বাংলাদেশের বন্ধু। তার এই তথ্যসমৃদ্ধ গ্রন্থ দু'দেশের অনন্য বন্ধুত্বের আরেক নজির। বইটি সবাইকে পড়ে দেখার অনুরোধ জানাই।"

লেখক গৌতম লাহিড়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক আতিউর রহমান, কণ্ঠশিল্পী মনোরঞ্জন ঘোষাল, আল হামরা প্রকাশনীর সত্ত্বাধিকারী খান মুহম্মদ মুরসালিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।