বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত গণবিরোধী: বুলু

“আমরা আগামী দিনে বিদ্যুতের বিল দেব না, জনগণ বিদ্যুতের বিল বন্ধ করে দেবে,” বলেন এ বিএনপি নেতা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Jan 2023, 10:52 AM
Updated : 13 Jan 2023, 10:52 AM

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তকে ‘গণবিরোধী’ আখ্যায়িত করে আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু।

শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচিতে তিনি বলেন, “বিদ্যুতের দাম আবারো বাড়ানো হয়েছে। এটা সরকারের গণবিরোধী সিদ্ধান্ত। এর বিরুদ্ধে আমরা আগামী ১৬ জানুয়ারি সারাদেশে মহানগর ও উপজেলায় বিক্ষোভ করব।”

বিদ্যুতের মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত থেকে সরকারকে সরে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, “আমরা স্পষ্ট করে বলতে চাই, বিদ্যুতের দাম বৃদ্ধির সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করতে হবে। নইলে জনগণকে নিয়ে আমরা সরকারের বিরুদ্ধে আন্দোলন করব।

“আমরা আগামী দিনে বিদ্যুতের বিল দেব না, জনগণ বিদ্যুতের বিল বন্ধ করে দেবে।”

দুই বছর পর খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম গড়ে ৫ শতাংশ বাড়িয়েছে সরকার; নতুন এ দর জানুয়ারি থেকেই কার্যকর করার ঘোষণা দেওয়া হয়েছে।

বরকত উল্লাহ বলেন, “আমি সুস্পষ্টভাবে বলতে চাই, যারা কুইক রেন্টাল ও রেন্টাল বিদ্যুতের নামে, মেগা প্রজেক্টের নামে ব্যাংক থেকে লক্ষ লক্ষ কোটি টাকা লুট করেছে, বিদেশে পাচার করেছে, আগামী দিনে তাদেরকে জনতা আদালতে দাঁড় করানো হবে।

“আমরা বলতে চাই, আগামী দিনে রাষ্ট্র মেরামত করে সুশাসন ও আইনের শাসন প্রতিষ্ঠা করা হবে। আইন ও বিচার ব্যবস্থা মেরামতের জন্য একটা কমিশন গঠন করা হবে। অর্থনীতিতে যারা লুটপাট করেছে, অর্থ পাচার করেছে তাদের জন্য একটা কমিশন গঠন করা হবে…।”

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের সম্পত্তি ক্রোকের নির্দেশের প্রতিবাদে ‘গণতন্ত্র ফোরাম’ আয়োজিত মানবন্ধনে কথা বলছিলেন বুলু।

সরকার ‘আতঙ্কে’ ভুগছে মন্তব্য করে তিনি বলেন, “বাংলাদেশের মানুষ তাদের এই অপতৎপরতা বিশ্বাস করে না। আন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ঘটিয়ে বাংলাদেশে জনগণের সরকার প্রতিষ্ঠা করা হবে। সেই লক্ষ্যে বিএনপিসহ রাজনৈতিক দলগুলো যুগপৎ আন্দোলন শুরু করেছে।”

গণতন্ত্র ফোরামের সভাপতি খলিলুর রহমান ভিপি ইব্রাহিম, দলের নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, আলমগীর হোসেন, কুমিল্লা উত্তর বিএনপির তারেক মুন্সি, কৃষক দলের জাহাঙ্গীর আলম হোসেন, ইসমাইল হোসেন তালুকদার খোকন, কাদের সিদ্দিকী, ইসমাইল হোসেন সিরাজী, মীর মবিনুর রহমান সুজন, আমিনুর রহমান, হারুনুর রশীদ, আবদুল্লাহ আল নাঈমসহ অনেকে মানববন্ধনে বক্তব্য দেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক