সায়েন্স ল্যাবে সংঘর্ষ: বিএনপির ১৬ নেতাকর্মীর আগাম জামিন

সংঘর্ষের ঘটনায় দুই থানায় তিনটি মামলা হয়েছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 03:32 PM
Updated : 25 May 2023, 03:32 PM

ঢাকার সায়েন্স ল্যাবরেটরি এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষের মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়সহ ১৬ নেতাকর্মীকে ছয় সপ্তাহের আগাম জামিন দিয়েছে হাই কোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মো. আমিনুল ইসলামের বেঞ্চ এ আদেশ দেয়।

জামিন পাওয়া অন্যদের মধ্যে আছেন- বিএনপির ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুস সালাম, গাজীপুর জেলা বিএনপির সভাপতি ফজলুল হক মিলন, আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দিন আহমেদ অসীম, যুবদলের সভাপতি সুলতান সালাহ উদ্দিন টুকু, বিএনপি নেতা মীর শরফত আলী সপু, আবদুল কাদের ভূইয়া জুয়েল, আবদুস সাত্তার পাটোয়ারী, সাইফ মাহমুদ জুয়েল, রুমা আক্তার, আবদুস সাত্তার।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার কায়সার কামাল, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

Also Read: সায়েন্স ল্যাবে সংঘর্ষ: পুলিশের তিন মামলা, গয়েশ্বরও আসামি

Also Read: বিএনপির পদযাত্রাকে কেন্দ্র করে ঢাকায় সংঘর্ষ

তারা আদালতকে বলেন, বিএনপির চলমান গণতান্ত্রিক আন্দোলনকে বাধাগ্রস্ত করার অপপ্রয়াস হিসেবে এ ‘মিথ্যা মামলাগুলো’ দায়ের করা হয়েছে। এসব কার্যক্রম করে পুলিশ শুধু বিতর্কিতই নয়, তাদেরকে ‘জনগণের প্রতিপক্ষ’ হিসেবে দাঁড় করানো হচ্ছে।

মঙ্গলবার বিএনপির পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচিকে কেন্দ্র করে নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় নিউ মার্কেট ও ধানমণ্ডি থানায় তিনটি মামলা হয়েছে।

পুলিশের ওপর হামলার অভিযোগে নিউ মার্কেট থানার মামলায় গয়েশ্বর চন্দ্র রায়সহ ৪৬ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয়ের আরও চারশ থেকে পাঁচশ নেতাকর্মীকে আসামি করা হয়েছে।

সংঘর্ষের সময় পুলিশের উপর হামলা ও গাড়ি ভাঙচুরের অভিযোগে ধানমণ্ডি থানায় মামলা হয় দুটি। এ দুই মামলাতেই ৫২ জনের নাম রয়েছে বলে জানিয়েছেন ধানমণ্ডি থানার ওসি ইকরাম আলী। এই থানার এক মামলায় বুধবার বিএনপির ১২ নেতাকর্মীকে ১ দিনের রিমান্ডে পেয়েছে পুলিশ।