সাজা স্থগিতের আবেদন খারিজ, নিস্তার নেই রাহুল গান্ধীর

আদালতের এই সিদ্ধান্তের ফলে রাহুলের লোকসভার সদস্যপদ ফিরে পাওয়ার পথ আপাতত আটকে গেল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 April 2023, 06:29 AM
Updated : 20 April 2023, 06:29 AM

মোদী পদবি নিয়ে মন্তব্যের কারণে মানহানি মামলার সাজার রায় স্থগিত রাখার যে আবেদন ভারতীয় কংগ্রেস নেতা রাহুল গান্ধী করেছিলেন, তা খারিজ করে দিয়েছে গুজরাটের একটি আদালত।

এনডিটিভি জানিয়েছে, আদালতের এই সিদ্ধান্তের ফলে রাহুলের লোকসভার সদস্যপদ ফিরে পাওয়ার পথ আপাতত আটকে গেল।

২০১৯ সালে লোকসভা ভোটের প্রচারণা চলাকালে কর্নাটকের কোলারে রাহুল ‘মোদী’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্য করেছেন, এমন অভিযোগ করে চার বছর আগে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির বিধায়ক পুর্নেশ মোদী তার বিরুদ্ধে মানহানির মামলা করেছিলেন। রাহুলের ওই মন্তব্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও ‘মোদী’ পদবিধারী অন্যান্যদের জন্য অপমানজনক বলে অভিযোগে বলা হয়।

গুজরাটের সুরাটের ম্যাজিস্ট্রেট আদালত ২৩ মার্চ এই মামলার রায়ে রাহুলকে দোষী সাব্যস্ত করে দুই বছরের কারাদণ্ড দেয়। পরদিন প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে লোকসভায়ও অযোগ্য ঘোষণা করা হয়।

নিম্ন আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়রা আদালতে যান অন্তর্বর্তীকালীন জামিনে থাকা রাহুল। দায়রা আদালতে নিম্ন আদালতের রায়ে স্থগিতাদেশের জন্য আর্জি জানান।

বৃহস্পতিবার সুরাটের দায়রা আদালত রাহুলের আর্জি খারিজ করে দিয়েছেন। এতে আগামী বছর হতে যাওয়া নির্বাচনে তিনি অংশ নিতে পারবেন কিনা তা নিয়ে সংশয় দেখা দিয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

“সুরাট জেলা আদালত রাহুল গান্ধীর সাজার বিরুদ্ধে স্থগিতাদেশ দেননি,” সাংবাদিকদের বলেছেন কংগ্রেস নেতা ও আইনজীবী নৈশাদ দেশাই।

“আদালতের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে আমরা আগামীকাল গুজরাট হাই কোর্টে যাচ্ছি। বিচার বিভাগ ন্যায়বিচার বজায় রেখে গণতন্ত্রকে রক্ষা করবে এ বিষয়ে আমাদের পূর্ণ বিশ্বাস আছে,” বলেছেন তিনি।

বৃহস্পতিবারের এ রায় রাহুলের জন্য বিপর্যয়কর হলেও তার সমস্ত আইনি চ্যালেঞ্জ শেষ না হওয়া পর্যন্ত তার সাজার রায় স্থগিতই থাকবে।

ভারতের আইন অনুযায়ী কেউ কোনো অপরাধের জন্য আদালত কর্তৃক দোষী সাব্যস্ত হয়ে অন্তত দুই বছরের কারাদণ্ড পেলে তিনি নির্বাচনে প্রার্থী হতে পারেন না।  

পুরনো খবর

মানহানির মামলায় জামিন পেলেন রাহুল গান্ধী, সাজা স্থগিত

কারাদণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করছেন রাহুল গান্ধী

টুইটারে নিজের পরিচয়ে ‘ডিসকোয়ালিফায়েড এমপি’ লিখলেন রাহুল গান্ধী

ভারতের জন্য লড়ছি, যে কোনও মূল্য দিতে প্রস্তুত: রাহুল গান্ধী

রাহুল গান্ধীকে লোকসভায় অযোগ্য ঘোষণা

লোকসভার পদ হারানোর ঝুঁকিতে দণ্ডিত রাহুল গান্ধী

মোদী নাম নিয়ে কটূক্তি, রাহুল গান্ধীর ২ বছরের কারাদণ্ড