বরফ দিয়ে ত্বকের পরিচর্যা

বরফ ব্যবহারে ত্বক সতেজ রাখার পাশাপাশি নানান সমস্যা কমাতে সহায়তা করে।

লাইফস্টাইল ডেস্ক
Published : 24 Nov 2022, 07:09 AM
Updated : 24 Nov 2022, 07:09 AM

ত্বকের যত্নে নানান উপাদান বরফের সঙ্গে মিশিয়ে ব্যবহার করা যায়।

বরফ তৈরির উপকরণে সামান্য পরিবর্তন এনে ত্বকের নির্দিষ্ট সমস্যার সমাধান করা যায়।

ত্বকের সরাসরি বরফের ব্যবহার তাৎক্ষণিক উজ্জ্বলতা বাড়ায়, লোমকূপ উন্মুক্ত করে, চোখের ফোলাভাব কমায়।

টাইমস অব ইন্ডিয়া ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে ভারতের ‘ব্লসম কোচ্চার গ্রুপ অব কোম্পানিজ’য়ের পরিচালক ডা. ব্লসম কোচ্চার শীতকালেও বরফ ব্যবহারের নানামুখী উপকারিতা সম্পর্কে জানান।

বরফের সঙ্গে তুলসী ও আলো ভেরা

তুলসী ও অ্যালো ভেরা শরীর ও ত্বকের জন্য উপকারী। অ্যালো ভেরা ত্বকের বাড়তি তেল দূর করে ব্রণ কমায়, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ তুলসী ত্বকে আরাম দেয়। আরামদায়ক এই উপাদান ত্বকে রোদে পোড়াভাব কমায় ও চুলকানির সমস্যা দূর করে।

পদ্ধতি: এক মুঠো তুলসী পাতা এক কাপ পানিতে দিয়ে পেস্ট করে নিতে হবে। এর সঙ্গে দুই টেবিল-চামচ তাজা অ্যালো ভেরা জেল যোগ করতে হবে। মিশ্রণটি আইস ট্রেতে দিতে বরফ করে নিতে হবে।

মুখ ও গলায় এই বরফ ব্যবহারে সতেজভাব আসবে।

বরফের সঙ্গে গ্রিন টি

ব্রণের সমস্যা থাকলে এটা ব্যবহার করা উপকারী। গ্রিন টির তৈরি বরফ ‘অ্যান্টিমাইক্রোবিয়াল’ উপাদান সমৃদ্ধ যা ব্রণ ও লালচেভাব কমাতে সহায়তা করে।

পদ্ধতি: দুই কাপ পানিতে গ্রিন টি ব্যাগ ডুবিয়ে ফুটিয়ে নিতে হবে। ১৫ মিনিট অপেক্ষা করে গ্রিনটি বরফের ট্রেতে দিতে হবে। বরফ তৈরি করে তা প্রতিদিন ব্যবহাত করত হবে।

বরফের সঙ্গে শসা

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে বরফের ফেইশল স্ক্রাব উপকারী। শসা প্রাকৃতিকভাবে ত্বক ঠাণ্ডা রাখে, ত্বক মসৃণ করে এবং জ্বলুনি কমিয়ে আর্দ্রতা রক্ষা করতে সহায়তা করে।

পদ্ধতি: শসা ভর্তা করে লেবুর রস মেশাতে হবে। আধা চা-চামচ মধু বরফের ট্রের খোপে ঢেলে শসা-লেবুর ভর্তা দিয়ে ফ্রিজে রেখে দিন। মনে রাখতে হবে এটা বরফে পরিণত না করে বরং বরফের একটা নরম দলা তৈরি করে নিতে হবে।

মুখ ও ঘাড়ে আলতোভাবে এই বরফের নরম দলা ঘষতে হবে। পাঁচ থেকে ১০ মিনিট অপেক্ষা করে কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে।

বরফের সঙ্গে কফি

কফি কেবল একটা পানীয় নয় বরং এটা জাদুকরী উপাদান সমৃদ্ধ যা ত্বক ভালো রাখতে সহায়তা করে। আগে ত্বকে কফি ব্যবহার করা হলেও বর্তমানে কফির বরফ ব্যবহারের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে। এটা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সহায়তা করে।

পদ্ধতি: ফুটন্ত পানিতে দুই টেবিল-চামচ কফি গুলিয়ে ঠাণ্ডা করে নিতে হবে। বরফের ট্রেতে কফি নিয়ে তা জমাট বাঁধার জন্য ফ্রিজে রাখতে হবে।

দুধের বরফ

ল্যাকটিক অ্যাসিড হল দুধের অন্যতম প্রধান উপাদান এবং একটি স্বাস্থ্যকর অস্ত্র। এটি শুধুমাত্র পাচনতন্ত্রকে সুশৃঙ্খল রাখে না বরং ত্বককে ভালোভাবে ময়েশ্চারাইজ করে, লালচে দাগ কমায়, পিগমেন্টেইশন দূরে রাখে এবং প্রাকৃতিক উজ্জ্বলতা বাড়ায়।

পদ্ধতি: ৩-৪ কাপ দুধের সঙ্গে ১/৪ কাপ পানি যোগ করতে হবে। মিশ্রণটি বরফের ট্রেতে দিয়ে অপেক্ষা করতে হবে।

বরফের টুকরা ত্বকে মালিশ করে ২০ থেকে ৩০ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে ফেলতে হবে।

ল্যাভেন্ডার তেলের বরফ

ত্বকের যে কোনো সমস্যা কমাতে মুখ ভালো মতো মালিশ করা উপকারী। এতে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার তেল যোগ করে ব্যবহার করলে তা ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায়। ফলে ত্বক দেখতে উজ্জ্বল লাগে। আর ঘুমও ভালো হয়। 

পদ্ধতি: একটা বাথ ব্যাগ বা পলিথিনে এক মুঠো বরফ নিয়ে এবং কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশল অয়েল যোগ করতে হবে। ঘুমানোর আগে মুখ ও গলা আলতোভাবে মালিশ করতে হবে।

প্রতিদিন এই পদ্ধতি অনুসরণ করলে ত্বকে পরিবর্তন চোখে পড়বে।

ছবির মডেল: আফসানা মিমি। মেইকআপ: মিমি। ছবি: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক