মুরগির বুকের নাকি পায়ের অংশ খাওয়া স্বাস্থ্যকর?

চামড়াসহ মুরগির মাংসে চর্বির পরিমাণ বেশি। যদিও সেটা স্বাস্থ্যের জন্য খারাপ না।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2022, 08:55 AM
Updated : 21 Dec 2022, 08:55 AM

সাধারণ ধারণায় মুরগির বুকের মাংসে ক্যালরি ও চর্বি কম। তাই সেটা স্বাস্থ্যকর।

খাবার নিয়ে অনেক ধরনের ধারণা প্রচলিত আছে। এর মধ্যে মুরগির মাংসও বাদ যায়নি।

‘হোয়াইট মিট’ ও ‘ডার্ক মিট’- এভাবে ইংরেজিতে ব্যাখ্যা করা হলেও, আমাদের দেশে মুরগির মাংসের ক্ষেত্রে এত ভাগাভাগি নেই। কেউ পায়ের অংশ খেতে পছন্দ করে কেউ আবার বুকের মাংস বেছে নেয়।

সাদা মাংস আসলে কী?

পুষ্টিবিজ্ঞানের তথ্যানুসারে ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয় মুরগির সাদা মাংসের অংশে সাধারণত ক্যালরি ও চর্বি কম থাকে।

চামড়াসহ মুরগির রানে (৩ আউন্স) থাকে: ১৯৭ ক্যালরি, ১২.৫ গ্রাম চর্বি, ১৯.৮ গ্রাম প্রোটিন।

চামড়া ছাড়া মুরগির রানে (৩ আউন্স) থাকে: ১৫২ ক্যালরি, ৬.৯৩ গ্রাম চর্বি, ২১ গ্রাম প্রোটিন

চামড়া ছাড়া মুরগি বুকের মাংসে (৩ আউন্স) থাকে: ১৩৩ ক্যালরি, ২.৭৫ গ্রাম চর্বি, ২৭.৩ গ্রাম প্রোটিন

চামড়াসহ মুরগির বুকের মাংস (৩ আউন্স) থাকে: ১৫০ ক্যালরি, ৮.০৫ গ্রাম চর্বি, ১৮ গ্রাম প্রোটিন থাকে।

যেমন- চামড়া ছাড়া মুরগির পা বা থাইয়ের অংশে প্রায় ৭ গ্রাম চর্বি ও ২ গ্রাম স্যাচুরেইটেড ফ্যাট থাকে। তুলনা করলে যা চামড়া ছাড়া মাংসের তুলনায় ৩ গ্রাম চর্বি ও ১ গ্রাম স্যাচুরেইটেড ফ্যাট থেকে কম।

বাড়তি চর্বি ও ক্যালরি সব সময় খারাপ না। এটা দেহের চাহিদার ওপর নির্ভর করে।

যুক্তরাষ্ট্রের নিবন্ধিত পুষ্টিবিদ এবং ‘দ্যা ফার্স্ট টাইম মম’স প্রেগনেন্সি কুকবুক অ্যান্ড ফুয়েলিং মেইল ফার্টিলিটি’ বইয়ের লেখক লরেন মানাকার একই প্রতিবেদনে বলেন বলেন, “খাবারে স্যাচুরেইটেড ফ্যাট গ্রহণের মাত্রা বাড়াতে চাইলে সাদা মাংস খাওয়া ভালো উপায়।”

চর্বি গ্রহণের দিকে মনযোগী হয়ে থাকলে সাদা মাংস কীভাবে রান্না করা হচ্ছে সেদিকেও খেয়াল রাখতে হবে।

ভাজা মুরগির মাংস খাওয়া হলে তাতে চর্বির মাত্রা বেড়ে যায়। চর্বির মাত্রা নিয়ন্ত্রণে রাখতে চাইলে গ্রিল বা বেইকড করা মুরগির বুকের মাংস খাওয়া যেতে পারে।

‘ডার্ক মিট’ কি খারাপ?

বলা হয়েছে, সাদা মাংসে ক্যালরি ও চর্বি কম। তাই বলে ‘ডার্ক মিট’ অংশ বাদ দেওয়া যাবে না। এই অংশেও উচ্চ মাত্রায় ভিটামিন ও পুষ্টি থাকে।

‘দ্যা স্পোর্টস নিউট্রিশন প্লেবুক’য়ের লেখক মার্কিন পুষ্টিবিদন এমি গুডসন বলেন “গাঢ় মাংসে উচ্চ মাত্রায় লৌহ, জিংক, সেলেনিয়াম ও ভিটামিন বি থাকে।”

তিনি জানান, যারা লৌহের ঘাটতি পূরণ করতে চান তাদের জন্য ‘ডার্ক মিট’ খাওয়া উপকারী। এই অংশে জিংক ও খনিজ উপাদান বেশি থাকে যা রোগপ্রতিরোধে সহায়তা করে।

গুডসন বলেন “সাধারণত, মুরগির বুকের মাংস চামড়া ছাড়া খাওয়া হয়। তবে পা, উরু ও পাখনাতে মাংসের পরিমাণ কম ও চামড়া বেশি থাকে, তাই এই অংশটাকেই বলা হচ্ছে ‘ডার্ক মিট’।”

এই পুষ্টিবিদ আরও জানান, চামড়া প্রাথমিকভাবে চর্বি। যার অধিকাংশই স্যাচুরেইটেড ফ্যাট এবং সাথে থাকে উল্লেখযোগ্য পরিমাণে ক্যালরি ও চর্বিহীন প্রোটিন।

সবসময় মুরগির চামড়া ফেলে দিয়ে খেতে হবে এমন নয়। প্রয়োজনে চর্বি গ্রহণের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে তা বাদ দিয়ে খাওয়া যায়।

তাই ‘হোয়াইট মিট’ নাকি ‘ডার্ক মিট’ খাওয়া ভালো এই প্রশ্নের জবাবে পুষ্টিবিদরা নিজের স্বাস্থ্যের প্রয়োজন বিবেচনা করে মাংস বাছাই করার পরামর্শ দেন।

আরও পড়ুন:

Also Read: প্রতিদিন মুরগির মাংস খাওয়ার পরিণাম

Also Read: মুরগির মাংস থেকেও কোলেস্টেরলের ঝুঁকি

Also Read: ফ্রিজে মাংস সংরক্ষণের যত ভুল