কর্মক্ষেত্রে উন্নতির অন্তরায় ৬টি ভুল

কর্মী হিসেবে দক্ষ হওয়ার পরও আচরণের কারণে পেশা জীবনে উন্নতির পথ বন্ধ হয়ে যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2019, 12:41 PM
Updated : 27 Feb 2019, 12:44 PM

কর্মক্ষেত্রে অন্যদের তুলনায় বেশি দক্ষ ও বুদ্ধিমান কর্মীরা দ্রুত উন্নতি করতে পারেন। তবে এই দক্ষতা, বুদ্ধি ও কিছু ভুল আচরণের কারণে উন্নতির পথ আটকে যেতে পারে।

জীবনযাত্রা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এরকম কয়েকটি আচরণ সম্পর্কে এখানে জানানো হল।

সম্পর্ক গড়ায় ভুল: দক্ষ কর্মীরা অনেকসময় অন্যান্য কর্মীদের যোগ্যতাকে হেয় করেন। সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ে তুলতে ব্যর্থ হন। একজন দক্ষ ও বুদ্ধিমান কর্মী নতুন কোনো কাজের কৌশল অন্যান্যদের তুলনায় দ্রুত রপ্ত করতে পারেন, নিজের জন্য আরও বড় লক্ষ্য নির্ধারণ করতে পারেন। তবে সহকর্মীরা তার সঙ্গে তাল মেলাতে না পারলে সহকর্মীদের নিয়ে বিব্রত ও হতাশা অনুভব করেন।

কাজের ভার বন্টন: একজন দক্ষ কর্মী চাইবেন প্রতিটি কাজ হোক নিখুঁত এবং তার নিজস্ব পদ্ধতি মোতাবেক। সহকর্মীদের মাঝে কাজ ভাগ করে দেওয়ার ক্ষেত্রে এমন মানসিকতা সমস্যা হয়ে দাঁড়াতে পারে। দক্ষ কর্মীরা মনে করতে পারেন যে তারা একা কাজ করলেই কাজটা ভালো হত এবং সহকর্মীদের কাছ থেকেও যে নতুন কিছু শেখা যেতে পারে সে বিষয়টি তারা আমলেই নেন না।

একঘেয়ে বোধ: দ্রুত কাজের কৌশল রপ্ত করতে পারার কারণে বুদ্ধিমান কর্মীরা একটি কাজের প্রতি উদাসীনও হয়ে যান দ্রুত। কারণ তারা কাজটি সম্পর্কে যা কিছু শেখার তা শিখে গেছেন। ফলে রপ্ত করার জন্য নতুন কৌশল খুঁজতে থাকেন। তারা একটি কাজে স্থির না থেকে এক কাজ থেকে আরেক কাজে ছুটে বেড়ান।

কাজের প্রতি ভুল দৃষ্টিভঙ্গি: দক্ষ কর্মীরা একটি নির্দিষ্ট কাজ করার সময় মাঠে নেমে কাজ করার চাইতে কাজটা কীভাবে নিখুঁত হবে তা নিয়ে চিন্তা করে সময় কাটান বেশি। একটি কাজ নিখুঁত হওয়ার তুলনায় সময় মতো তা সম্পাদন করা যে বেশি জরুরি সেটা অনুধাবন করতে তারা ব্যর্থ হন।

সাধারণ ভুল: কাজে দক্ষ হওয়া আর নিজের দক্ষতা নিয়ে অহংকার করা দুটি ভিন্ন বিষয়। একজন দক্ষ কর্মী যে মুহূর্ত থেকে অহংকার বোধ করতে শুরু করেন তখন থেকেই বিপত্তির সুত্রপাত। অন্য কেউ তার কাজে ভুল বের করলে কিংবা কাজটি করার আরও সহজ কোনো উপায় উপস্থাপন করলে ওই অহংকারী কর্মী আত্মমর্যাদায় আঘাত লাগে। নিজের কাজ সম্পর্কে নেতিকবাচক মন্তব্য তারা আর মেনে নিতে পারেন না।

মনে রাখতে হবে: ‍শুধু বুদ্ধি আর দক্ষতা থাকলেই কর্মজীবনে উন্নতি করা যায় না। এরসঙ্গে থাকা চাই সহকর্মীদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ, কঠোর পরিশ্রম ও অধ্যাবসায়। এই সবকিছু মিলিয়েই উন্নতির শিখরে পৌঁছানো সহজ হবে।

প্রতীকী ছবির মডেল: মাহা। ছবি: দীপ্ত।

আরও পড়ুন