কৃত্রিম চামড়ার জুতার যত্ন

সোয়েড লেদারের জুতা যেহেতু কৃত্রিম চামড়া সেহেতু চাই বিশেষ যত্ন।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2018, 10:38 AM
Updated : 1 Oct 2018, 10:38 AM

দামে কম তবে দেখায় দারুণ কৃত্রিম চামড়ার জুতাগুলো। এর মধ্যে অন্যতম হল সোয়েড লেদারের জুতা। যেটা ধরলে মনে হয় ভেলভেট বা মখমল কাপড়ের একটা আস্তর দেওয়া আছে জুতার ওপর।

এই ধরনের জুতা যত্নের উপায়গুলো জানিয়েছেন ভারতীয় জুতা বিক্রেতা প্রতিষ্ঠান ‘জো শু’য়ের নির্বাহী পরিচালক জ্যোতি মোহন নারুলা এবং ওএসএল লাক্সারি কালেকশনস প্রাইভেট লিমিটেড-কর্নেলিয়ানি’য়ের ব্যবসায়িক প্রধান সালেশ গ্রোভার।

ব্রাশের সঠিক ব্যবহার: সঠিক যত্নের অভাবে দ্রুত নষ্ট হয়ে যেতে পারে কৃত্রিম চামড়ার জুতা। এজন্য ধুলাবালি ও তৈলাক্ত কিছু পরিষ্কার করার জন্য নাইলনের ব্রাশ আদর্শ। প্রতিবার ব্যবহারের পর এই ব্রাশ দিয়ে জুতা পরিষ্কার করলে জুতা থেকে ধুলাবালি দূর হবে। ফলে দেখতে যেমন সুন্দর হবে তেমনি হবে দীর্ঘস্থায়ী হবে।

সংরক্ষণ: অন্যান্য জুতার তুলনায় কৃত্রিম চামড়ার জুতার কিছুটা বাড়তি যত্ন প্রয়োজন হয়। তাই জুতার রং ও চেহারা ভালো রাখতে সূর্যের আলো থেকে দূরে, শীতল এবং শুকনা স্থানে রাখতে হবে। দীর্ঘদিন রেখে দেওয়ার ক্ষেত্রে বাতাস যাতায়াত করতে পারে এমন পাতলা কাপড় কিংবা টিস্যু ব্যাগে জুতাগুলো রাখতে পারেন। জুতার আকার ঠিক রাখতে ভেতর ‘সু ট্রি’ ঢুকিয়ে রাখতে পারেন।

পানি থেকে সাবধান: কৃত্রিম চামড়ার জুতার রং ও সৌন্দর্যের জন্য পানির অপর নাম অভিশাপ। তাই এগুলো থেকে ময়লা, দাগ ইত্যাদি পরিষ্কার করার ক্ষেত্রে ব্যবহার করতে হবে পরিষ্কার কাপড় এবং ‘হোয়াইট ভিনিগার’। ব্যবহারের সময় পানি থেকে বাঁচাতে ব্যবহার করতে পারেন মোম কিংবা ‘স্প্রে-অন’ ধরনের পানিরোধক উপাদান।

প্রতিরক্ষামূলক স্প্রে:
পানি যেহেতু জুতার রং ও চেহার নষ্ট করতে পারে তাই কৃত্রিম চামড়ার জুতার জন্য ‘প্রোটেকটিভ স্প্রে’ কিনে রাখা বুদ্ধিমানের কাজ হবে। নিয়মিত এই স্প্রে ব্যবহার করলে জুতার আয়ু দীর্ঘায়িত হবে।

আলো বাতাস: কিছু জুতা বদ্ধ স্থানে রেখে দিলেও ভালো থাকে। তবে কৃত্রিম চামড়ার জুতার ক্ষেত্রে তা সত্য নয়। এদেরকে রাখতে হবে আলো বাতাস চলাচল করে এমন স্থানে যাতে তা গরমে ঘেমে না যায়। গুমোট গুদাম ঘর, ঘরের উপরের ছোট্ট গুদাম ঘর, প্লাস্টিকের কন্টেইনার, গ্যারেজ, বেইজমেন্ট ইত্যাদি স্থানে এই জুতা রাখা যাবে না।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন