‘ফাংশনাল ফুড’ খেয়ে ভালো থাকার গল্প

আইবিএস, অ্যাসিডিটি, বুক জ্বালাপোড়া, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাগুলোতে ভোগা মানুষদের স্বস্তি ফিরিয়ে এনেছে ‘কারকুমা অর্গানিক হেলদি গাট’।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2023, 05:38 AM
Updated : 25 May 2023, 05:38 AM

পেটের সমস্যা কমাতে বা নিরসণে নানান ধরনের ওষুধ রয়েছে। তবে শুধু খাবার খেয়ে যদি গ্যাস, পেট ফাঁপা, অ্যাসিডিটির সমস্যা মেটানো যেত তবে কেমন হত?

‘ফাংশনাল ফুড’ এরকমই একটি খাবার, যা খাওয়ার মাধ্যমে শারীরিক কিছু দীর্ঘকালীন সমস্যা এড়ানো যায়। আর ‘অর্গানিক নিউট্রিশন লিমিটেড’য়ের ‘কারকুমা অর্গানিক হেলদি গাট’ সেরকমই একটি ‘ফাংশনাল ফুড’ যা খাওয়ার মাধ্যমে আইবিএস’য়ের সমস্যাও কমানো সম্ভব।

এটা শুধু এই প্রতিষ্ঠানের দাবি নয়, যারা খেয়েছেন তারও একই রকম মন্তব্য করছেন।

এরকমই একজন দৈনিক ইনকিলাবের সহযোগী সম্পাদক মোবায়দুর রহমান।

এক ভিডিও বার্তায় তিনি বলেন, “দীর্ঘ ৫০ বছরের আইবিএস’য়ের সমস্যার প্রায় অনেকটাই নিরসন হয়েছে এই ‘কারকুমা অর্গানিক হেলদি গাট’ খাওয়ার পর।”

বহুদিন ধরে তিনি বিভিন্ন চিকিৎসকের পরামর্শে চললেও সমস্যার তেমন কোনো সমাধান হয়নি। তবে এখন অনেকটাই ভালোর দিকে।

মোবায়দুর রহমান বলেন, “আগে যেরকম পেট মোচড় দিয়ে ডায়রিয়া হত, এখন অনেকটাই নাই। অ্যাসিড রিফ্ল্যাক্সের সমস্যা ছিল, সেটাও কেটে গিয়েছে। কোষ্ঠকাঠিন্য অনেকটাই নিরাময় হয়েছে।”

প্রায় একই রকম সমস্যায় পাঁচ-ছয় বছর ভুগছিলেন কৃষিপণ্য ব্যবসায়ী আবু বক্কর সিদ্দিক খানের ছেলে। বিশেষ করে অ্যাসিডিটির সমস্যা। আর এরফলে বমিও হত প্রচুর।

চিকিৎসকের পরামর্শে ১০ থেকে ১৫ দিন ওষুধ খেলে ঠিক থাকে। পরে আবার সমস্যাটা শুরু হয়। তারপর ঘটনাক্রমে তিনি ফেইসবুক থেকে ‘কারকুমা অর্গানিক হেলদি গাট’ সম্পর্কে জেনে সেটা সংগ্রহ করেন।

আবু বক্কর বলেন, “এই প্রতিষ্ঠানের নিজস্ব পুষ্টিবিদ রয়েছে। তাদের পরামর্শ নিয়ে আমার ছেলেকে এই ‘ফাংশনাল ফুড’ খাওয়ানোর ১০দিন পর থেকেই দেখলাম অবস্থার উন্নতি হয়েছে। গ্যাসের সমস্যা অনেকটাই কমে এসেছে। বর্তমানে আমি আর আমার ছেলে দুজনেই এটা খেয়ে বেশ উপকার পাচ্ছি। আর এর যে উপকরণ, তা সবই অর্গানিক। ফলে পার্শ্বপ্রতিক্রিয়া নেই।”

এই বিষয়ে ‘অর্গানিক নিউট্রিশন লিমিটেড’য়ের ‘নিউট্রিশন অ্যান্ড সায়েন্টিফিক অ্যাফেয়ার্স ডিপার্টমেন্ট’য়ের পুষ্টিবিদ ফারজানা আক্তার বলেন, “ফাংশনাল ফুডে বিদ্যমান বায়ো-অ্যাক্টিভ উপাদানই মূলত এই ভূমিকা রাখে। তবে এ ধরনের খাবার থেকে কাঙ্ক্ষিত স্বাস্থ্য সুবিধা পেতে হলে নির্দিষ্ট মাত্রা ও পরিমাণে গ্রহণ করা গুরুত্বপূর্ণ।”

পাশাপাশি নির্দিষ্ট সময় ও মেয়াদ ধরে খেতে হয়।

ফারজানা বলেন, “বর্তমানে বাংলাদেশে ‘জার্ড’ এবং ‘আইবিএস’য়ের রোগীর সংখ্যা কম নয়। আর এই ধরনের সমস্যার পাশাপাশি অ্যাসিডের কারণে বুক জ্বালাপোড়া, অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যে উপকার পেতে কোনো বিষাক্ত পার্শ্ব-প্রতিক্রিয়া ছাড়াই ‘কারকুমা হেলদি গাট’ নামক ‘ফাংশনাল ফুড’ উপকারী ভূমিকা রাখে।”