ক্রেডিট কার্ডের হিসাব রাখার উপায়

খরচের হাত নিয়ন্ত্রণ করতে জানলে একের অধিক ক্রেডিট কার্ড রাখা যেতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 05:34 AM
Updated : 9 August 2022, 05:51 AM

সঠিকভাবে ব্যবহার করতে জানলে ব্যক্তিগত অর্থ ব্যবস্থাপনায় ক্রেডিট কার্ড হতে পারে উপকারী।

শুধু তা ব্যবহার করেই মেলে পয়েন্ট, মাইলস, ক্যাশব্যাক, মূল্যছাড়।

ব্যাংক ভেদে ক্রেডিট কার্ডের নানান অফারের সুযোগ নিতে অনেকেই একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করেন। বাড়তি খরচ থেকে বাঁচতে চাইলে সময় মতো এই একাধিক ক্রেডিট কার্ডের মধ্যে কোনটা প্রয়োজন কোনটা নয় সেটা যাচাই করা এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া জরুরি।

অপ্রয়োজনীয় কার্ড জমা দিন

যুক্তরাষ্ট্রের অর্থ ব্যবস্থাপনা পরামর্শক প্রতিষ্ঠান ‘ব্যাংকরেট’য়ের ‘সিনিয়র ইন্ড্রাস্ট্রি এনালিস্ট’ টেড রস ম্যান রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে বলেন, “সংসারের অনেক আসবাবপত্র মাসিক কিস্তিতে কিনতে হয়। কিন্তু যে ক্রেডিট কার্ড নিয়মিত ব্যবহার করেন সেটায় সর্বোচ্চ ৬ মাসের জন্য বিনা সুদে মাসিক কিস্তি করা যাবে। তাই ১২ মাসের বিনা সুদের কিস্তি নিতে অন্য ব্যাংকের ক্রেডিট কার্ড নিয়েছিলেন। ক্রেডিট কার্ডের খরচটাও বাৎসরিক। এবার আপনাকে ভাবতে হবে এই কার্ডটি আপনার আর প্রয়োজন আছে কি না?”

“যদি প্রয়োজন না থাকে তবে শেষ কিস্তিটা বিল আসার কয়েকদিন আগে পরিশোধ করে কার্ড ব্যাংকে জমা দিয়ে দিতে পারেন। কিন্তু ১২ মাসের বেশি একদিনও যদি কার্ড চালু থাকে তবে আরও একবছরের বাৎসরিক কার্ড ফি আপনার নামে ধার্য হয়ে যাবে, যার পুরোটাই হবে বাড়তি খরচ।”

ধার নেওয়ার আগে শোধ দেওয়ার পরিকল্পনা

যুক্তারাষ্ট্রের আরেক অর্থ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ‘এক্সপেরিয়ান’য়ের ‘কনজ্যুমার এডুকেশন অ্যান্ড অ্যাডভোকেসি’ বিভাগের পরিচালক রড গ্রিফিন একই প্রতিবেদনে বলেন, “একজন দায়িত্ববান ক্রেডিট কার্ড ব্যবহারকারী হওয়ার পূর্বশর্ত হলো কার্ডের বিল সময় মতো এবং পুরোপুরি পরিশোধ করা। কার্ডে লেট ফি, ইন্টারেস্ট ইত্যাদি জমা হলে ‘রিওয়ার্ড ক্রেডিট কার্ড’ আবার বিভিন্ন সুবিধা দেয়। তবে সেই সুবিধাগুলোয় মোটের ওপর লাভের থেকে লোকসানই হয় বেশি।”

“তবে কার্ডের সেই ঋণ ব্যবহারকারী কীভাবে প্রয়োজন, সেই ঋণ শোধ করার পরিকল্পনা, দীর্ঘমেয়াদি আর্থিক প্রভাব ইত্যাদি নানান বিষয় বিবেচনা করেই তবে সিদ্ধান্ত নিতে হবে।”

গুরুত্বপূর্ণ বিষয় হল ঋণ শোধ করার পরিকল্পনা থাকতে হবে। পরিশোধের উপায় না রেখে ঋণ নিয়ে ফেললে পরে সময় মতো পরিশোধ না হলে ক্রেডিট কার্ডের ঋণের বোঝা অন্য সকল ঋণের চাইতেও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে।

কতগুলো ক্রেডিট কার্ড অতিরিক্ত

প্রতিষ্ঠানের মান বিবেচনা করে ব্যাংগুলো একজন ব্যাক্তিকে তার বেতনের দেড় থেকে দুই গুন ক্রেডিট লিমিট দেয়। অর্থাৎ মাসে আপনি যা আয় করেন তার দ্বিগুন আপনি খরচ করতে পারবেন পকেট খালি থাকলেও।

একাধিক ক্রেডিট কার্ড থাকলে খরচ করার জন্য হাতের কাছে থাকবে উপার্জনের চাইতেই চার পাঁচ গুন বেশি ঋণ। এমন পরিস্থিতিতে পরিশোধ কীভাবে হবে তা না ভেবেই কার্ড ঘষা দেওয়ার লোভটা সামাল দেওয়া কঠিন।

যদি খরচের হাত সামাল দিতে না পারেন তবে একটা ক্রেডিট কার্ডই আপনার জীবন ধ্বংস করা জন্য যথেষ্ট।

গ্রিফিন বলেন, “ভালো ক্রেডিট স্কোর রাখার জন্য একটি কিংবা দুটি ক্রেডিট কার্ড পর্যাপ্ত। তবে বুদ্ধি করে সঠিকভাবে ব্যবহার করতে পারলে একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করা ভুল কিছু নয়। যত বেশি কাজ, তত বেশি সুযোগ সুবিধা আবার ততই বেশি বাৎসরিক খরচ। সুবিধা আর খরচের হিসাব আর আপনি নিয়মিত খরচের জায়গাগুলো কার্ড ব্যবহারের কতটা সুযোগ আছে সেটা বিবেচনা করে তবেই সিদ্ধান্ত নিতে হবে।”

অপ্রয়োজনীয় ক্রেডিট কার্ড বন্ধ করবেন, না চালু রাখবেন

গ্রিফিন বলেন, “অপ্রয়োজনীয় একটা ক্রেডিট চালু রাখার কারণ হতে পারে আপনার ক্রেডিট স্কোর বাড়ানো, আর ভবিষ্যতে হুট করে কোনো প্রয়োজনে ব্যবহারের জন্য হাতে রাখা। তবে ক্রেডিট স্কোর নিয়ে যদি মাথা ব্যথা না থাকে তবে দেখতে হবে লেনদেনের মাধ্যমে কার্ডের বাৎসরিক খরচটা মওকুফ করার সুযোগ আছে কি-না। যদি না থাকে আর আপনার আগামি কয়েক মাস ক্রেডিট কার্ড প্রয়োজন এমন কোনো লেনদেন নেই তবে তা বন্ধ করে দেওয়াই মঙ্গল।”

তবে লেনদেনের সংখ্যার ভিত্তিতে বাৎসরিক চার্জ মওকুফ হয়, সেক্ষেত্রে কার্ডটি হাতে রাখা বুদ্ধিমানের কাজ হবে। সারা বছর টুকটাক ব্যবহার করে বাৎসরিক চার্জ মওকুফ হয়ে যাবে এবং বিশেষ সময়ের জন্য সবসময় আপনার পকেটে একটা ঋণের সুযোগ থাকবে।

আরও পড়ুন

Also Read: অর্থ ব্যবস্থাপনার চাপ সামলাতে

Also Read: শিশুকে শৃঙ্খলা শেখানোর উপায়

Also Read: আয় থেকে জীবনের শিক্ষা

Also Read: সঞ্চয়ের সরল পন্থা

Also Read: সময়ের আগেই অবসর নেওয়ার পরিকল্পনা করতে চাইলে

Also Read: জরুরি সময়ের জন্য অর্থ সঞ্চয়ের উপায়