কাপড় থেকে স্টিকারের দাগ তোলার পন্থা

কাপড়ে লেগে থাকা স্টিকারের আঠা তোলার বেশ কয়েকটি পন্থা রয়েছে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2022, 09:53 AM
Updated : 2 Oct 2022, 08:42 AM

খেয়াল না করেই কাপড়ে থাকা স্টিকার বা ট্যাগসহ তা ধুয়ে ফেলেছেন! আর এখন এর আঠালো দাগ, গামের সাদা রং আর আঠালো শক্তভাব বিব্রত করছে? এমন সমস্যা থেকে রয়েছে বাঁচার উপায়।

স্টিকার তুলতে অ্যাসিটোন

প্রাকৃতিক তন্তুর তৈরি কাপড়ে স্টিকারের আঠার শক্ত ও আঠালোভাব দূর করা যায় অ্যাসিটোন সমৃদ্ধ নেইলপলিশ রিমুভারের সাহায্যে। তবে এটা কেবল ব্যবহার করা যাবে নন-এসিটেট তন্তুতে, নয়তো নেইল পলিশের এসিটোন কাপড়ের রং গলিয়ে ফেলতে পারে।

এই বিষয়ে রিয়েলসিম্পল ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে নিউ ইয়র্কের ড্রাই ক্লিনিং প্রতিষ্ঠান ‘ম্যাডাম পুলেত’য়ের প্রধান জন মাহদেসায়ান বলেন, “একটা টেবিলে কাপড় বিছিয়ে নিয়ে দাগের নিচে তোয়ালে রাখতে হবে। প্রথমেই দেখে নিতে হবে কোথায় দাগ ও শক্তভাব ভাব আঠার অবশিষ্টাংশ রয়েছে। এরপর সেখানে স্বচ্ছ এসিটোণ রিমুভার ঢেলে ঘষে নিতে হবে। তাহলের আঠার সাদাভাব উঠে যাবে।”

সিন্থেটিক কাপড়ে সাবান ও পানি

থালাবাসন ধোয়ার তরল সাবান ও গরম পানি ব্যবহার করে এই দাগ তোলা যায়।

যুক্তরাষ্ট্রের কাপড় ধোয়ার সাবান প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘দি লৌনড্রেস’য়ের সহকারী প্রতিষ্ঠাতা গোয়েন হোয়াইটিং বলেন, “স্টিকারের দাগযুক্ত কাপড় রেফ্রিজারেটরে এক ঘন্টা রাখলে এর দাগ শক্ত হয়ে যাবে। এরপর যতটা সম্ভব হাত দিয়ে তুলে নিতে হবে। আর বাকিটা তুলতে তা পানিতে ভিজিয়ে রেখে তাতে সামান্য ডিশ ওয়াশার দিয়ে পাতলা কাপড়ের সাহায্যে ঘষে তুলে ফেলতে হবে। এরপর গরম পানিতে কাপড় ২০ মিন্ট ভিজিয়ে রেখে শুকাতে দিতে হবে।”

দাগ তোলার সুনির্দিষ্ট উপাদান

যুক্তরাষ্ট্রের ‘জিপ্স ড্রাই ক্লিনার্স’য়ের পরিচালক ক্রিস অ্যালসব্রুক বলেন, “আঠার বাড়তি অংশ প্লাস্টিকের মতো যা সাধারণ সাবান ও পানি দিয়ে ঘষে তোলা সম্ভব না। তাই দাগ তুলতে পারা যায় এমন উপাদান ব্যবহার করা উচিত।“

কাপড়ে এই ধরনের উপাদান ব্যবহারের আগে প্রথমে যতটা সম্ভব তা হাত দিয়ে তুলে নেওয়ার চেষ্টা করতে হবে। এরপরে নির্দিষ্ট দাগ তোলার দ্রবণ চোখে পড়ে না, কাপড়ের এমন কোনো অংশে ব্যবহার করে দেখতে হবে রং উঠে যায় কি-না। যদি এমন সমস্যা দেখা না দেয় তাহলে স্টিকারের দাগ বা আঠার অবশিষ্টাংশ তুলতে তা ব্যবহার করা যাবে।

আরও পড়ুন

Also Read: চশমার কাচে যেন দাগ না পড়ে

Also Read: কাপড়ের ছত্রাক দূর করার উপায়

Also Read: সাদা পোশাকের যত্ন

Also Read: কাপড় থেকে দাগ তোলার উপায়