রেসিপি: বাঁধাকপির বড়া

নাস্তায় বা ইফতারিতে তৈরি করে নিতে পারেন সুস্বাদু বড়া।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2023, 07:12 AM
Updated : 5 April 2023, 07:12 AM

অল্প উপকরণে কম সময়ে সৌখিন রন্ধনশিল্পী সায়মা সিদ্দিকার রেসিপিতে তৈরি করে নিতে পারেন মজাদার বড়া।

এক্ষেত্রে যদিও ব্যবহার করা হয়েছে বেগুনি বাঁধাকপি। তবে ইচ্ছা করলে সবুজ বাঁধাকপিও ব্যবহার করা যায়।

উপকরণ: বাঁধাকপি ২৫০ মি.লি. কাপে ৪ কাপ। ছোট চিংড়ি মাছ ২৫০ মি.লি. কাপে ১ কাপ। ময়দা বা বেসন ২৫০ মি.লি. কাপে ১ কাপ। মাঝারি ২টি পেঁয়াজ কুচি। কাঁচামরিচ বা শুকনা মরিচ কুচি ২-৩টি, চাট মসলা ১ চা-চামচ। লবণ পরিমাণ মতো। ভাজার জন্য তেল।

পদ্ধতি: বাঁধাকপি ধুয়ে কুচি করে রাখুন। চিংড়ির মাথা ফেলে পরিষ্কার করে নিন। এরপর সবগুলো উপকরণ মাখিয়ে সামান্য একটু পানি দিয়ে মিশ্রণটি তৈরি করে নিন।

কড়াইয়ে তেল গরম করে ডুবো তেলে বড়ার আকারে সোনালি রং করে ভেজে নিন। ইফতারিতে সস বা চাটনির সাথে গরম গরম পরিবেশন করুন মজাদার এই বড়া।         

উপকারিতা

বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম; যা হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। আরও রয়েছে খাদ্যআঁশ বা ফাইবার যা কোনো ক্যালরি ছাড়াই পেট ভরাতে সাহায্য করে। অর্থাৎ যারা ওজন কমাতে চান তাদের প্রতিদিনের খাদ্যতালিকায় বাঁধাকপি রাখতে পারেন।

বাঁধাকপিতে আছে ভিটামিন সি এবং শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহে রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। আলসার প্রতিরোধে বিশেষভাবে সহায়ক। হজমে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়া বুক জ্বালা-পোড়া, পেট ফাঁপা ইত্যাদি সমস্যা দূর করতে সহায়ক।

আরও রেসিপি

Also Read: রেসিপি: ড্রাগন ফলের ওটমিল

Also Read: রেসিপি: মিষ্টি আলুর পরোটা

Also Read: রেসিপি: গাজরের শরবত আর বিস্কুট