ভুলভাবে কফি পানের অভ্যাসে পড়বে বয়সের ছাপ

সকালে শুধু কফি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2022, 10:49 AM
Updated : 13 Nov 2022, 10:49 AM

সঠিক নিয়মে কফি পান না করলে বয়স্কভাব দ্রুত দেখা দিতে পারে।

যাদের সকাল কফি দিয়েই শুরু হয় তাদের জন্য খবরটি সুখকর নয়। কারণ সকালের নাস্তা বাদ দিয়ে শুধু কফি খাওয়া মোটেও ভালো অভ্যাস নয়।

এরকম আরও বিষয় রয়েছে যে কারণে ত্বকে বয়সের ছাপ ফেলবে দ্রুত।

নাস্তা এড়িয়ে কফি পান

দিনের শুরুতেই খাবার বাদ দিয়ে শুধু কফি গ্রহণ করা সার্বিক স্বাস্থ্যের জন্যই খারাপ।

খাবার খাওয়ার সময় নিয়ে চীনের লোকসংখ্যার ওপর করা পর্যবেক্ষণ-মূলক এক গবেষণার উদ্ধৃতি দিয়ে নিউ ইয়র্কয়ের পুষ্টিবিদ লিসা মস্কোভিটজ বলেন, “যারা সকালের নাস্তা খাওয়া এড়িয়ে গেছে তাদের জ্ঞানীয় ক্ষমতা কমেছে।”

ইটদিস ডটকম’য়ে প্রকাশিত প্রতিবেদনে তাই মক্সোভিটজ পরামর্শ দেন, “নাস্তা এড়িয়ে কফির দিকে এগিয়ে যাওয়া যাবে না। বরং ফল, বাদাম, বীজ ও পূর্ণ শষ্য ধর্মী খাবার দিয়ে সকাল শুরু করতে হবে। ‘অ্যান্টিঅক্সিডেন্ট’ পূর্ণ এসব খাবার গ্রহণের পরেই পান করতে হবে কফি।”   

কফির স্বাদ মিষ্টি করা হলে

যারা ‘ব্ল্যাক কফি’ পছন্দ করেন না, তারা ক্রিম বা চিনি মিশিয়ে থাকেন। তবে অতিরিক্ত মিষ্টি করাও ক্ষতিকর।

আর এক্ষেত্রে কফি নয়, মিষ্টিটাই ক্ষতির কারণ।

মস্কোভিটজ বলেন, “স্বাভাবিক মাত্রায় মিষ্টি ঠিকাছে। তবে অতিরিক্ত চিনি বা ক্রিম দিয়ে কফি গ্রহণে বিপদ আছে স্বার্বিক স্বাস্থ্য ব্যবস্থায়। কফি পানের সঙ্গে দেহে অতিরিক্ত চিনি যাচ্ছে।”

তিনি আরও বলেন, “প্রতিদিন বেশি পরিমাণে মিষ্টি গ্রহণ করলে ত্বকের ওপর বয়স্ক ছাপ দ্রুত পড়ে।”

পানি কম গ্রহণ

এমনিতেই শরীর আর্দ্র রাখতে পর্যাপ্ত পানি পানের গুরুত্ব দেওয়া হয়। আর কফি পানের অভ্যাস বেশি হলে পানি এড়ানো যাবে না। কারণ ক্যাফেইন শরীরকে শুষ্ক করে দেয়।

মস্কোভিটজের মতে, “পানির অভাবে প্রভাব পড়ে ত্বকে, হজম প্রণালীতে, পুষ্টি গ্রহণে, শক্তিতে এমনকি হাড়ের জোড়ে। আর এসবই দ্রুত বয়সে ছাপ ফেলবে।”

দিন রাত কফির ওপর থাকা

কফি যদি প্রিয় পানীয় হয় তবে দিনের বেলাতেই সেটাতে আটকে থাকা ভালো। এমনকি যাদের ক্যাফেইনের প্রভাবে ঘুমের সমস্যা হয় না তাদের ক্ষেত্রেও।

মস্কোভিটজ বলেন, “ক্যাফেইন উত্তেজনা বর্ধক। বেশি গ্রহণ করা হলে ঘুমের সময় যত এগিয়ে আসবে ততই ঝামেলা করবে। পর্যাপ্ত বিশ্রামের জন্য প্রস্তুত হতে পারবে না শরীর। ফলে দেহের স্বাভাবিক সেরে ওঠার পদ্ধতিতে ব্যঘাত ঘটবে, দুর্বল হবে রোগ প্রতিরোধ ক্ষমতা, মেজাজ ভালো থাকবে না- মানে সার্বিকভাবে স্বাস্থ্যের ওপর বাজে প্রভাব পড়বে।”

‘আমেরিকান অ্যাকাডেমি অফ স্লিপ মেডিসিন’য়ে প্রকাশিত ‘ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, লস অঞ্জেলেস’য়ের করা এক গবেষণা অনুসারে, এক রাত অপর্যাপ্ত ঘুম হলে দেহের কোষের বয়স বাড়িতে দিতে পারে। সময়ের সঙ্গে দেখা দিতে পারে বয়সজনীত রোগ।

কৃত্রিম চিনির ব্যবহার

আসল চিনি বাদ দিয়ে যদি কৃত্রিম মিষ্টি দিয়ে কফি পানের চিন্তা করেন, তবেও রয়েছে বিপদ।

মস্কোভিটজ বলছেন, “কৃত্রিম চিনি শুধু যে পুষ্টিহীন তা নয়, এই ধরনের কৃ্ত্রিম মিষ্টি ইনসুলিন ও অন্ত্রের স্বাস্থ্যের ওপরেও প্রভাব ফেলে। যা কিনা শরীরের জন্য ক্ষতিকর। এর ফলে সারাদিন চিনি খাওয়ার আকাঙ্ক্ষা আরও বাড়ে।”

আরও পড়ুন

Also Read: কফি পানের সঠিক অভ্যাস

Also Read: যেভাবে কফি গ্রহণে ক্যান্সার হওয়ার ঝুঁকি বাড়ে

Also Read: যেসব উপকার করে লেবু-পানি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক