যৌন ও প্রজনন স্বাস্থ্য নিয়ে ব্র্যাকের যুব উৎসব

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা তিন শতাধিক তরুণ এতে অংশ নেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2023, 05:10 PM
Updated : 27 Nov 2023, 05:10 PM

বাল্য বিয়ে, লৈঙ্গিক নিপীড়ন, যৌন ও প্রজনন স্বাস্থ্য-অধিকার এবং লিঙ্গ সমতা নিয়ে ঢাকায় যুব উৎসব করেছে ব্র্যাক।

ঢাকায় কৃষিবিদ ইনস্টিটিউশন প্রাঙ্গণে রোববার দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা তিন শতাধিক তরুণের অংশগ্রহণে এ উৎসবের আয়োজন করা হয়।

এ উৎসব আয়োজন করে ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির (সেলপ) নেতৃত্বে পরিচালিত ‘অধিকার এখানে, এখনই’ প্রকল্প বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

দিনব্যাপী এ আয়োজনে ‘সমন্বিত যৌন শিক্ষার ক্ষেত্রে বাংলাদেশের বর্তমান অবস্থা, সাফল্য ও চ্যালেঞ্জ, এবং আগামী দিনে আমাদের করণীয়’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়।

পরে ‘আন্ডারস্ট্যান্ডিং জেন্ডার, ফেমিনিজম অ্যান্ড কাউন্টারিং ব্যাকলেশেস’ শীর্ষক একটি সেশন পরিচালিত হয়।

অনুষ্ঠানে ব্র্যাকের পিপল, কালচার অ্যান্ড কমিউনিকেশনের ঊর্ধ্বতন পরিচালক মৌটুসী কবীর বলেন, আমরা যে শিক্ষা বা সামাজিক পরিবেশে বড় হই, সেখানে প্রশ্ন করার অধিকার সম্পর্কে সেভাবে জানানো হয় না। বিশেষত যখন যৌন বিষয়ক বা প্রজনন বিষয়ক প্রশ্ন থাকে। যে কোন তরুণ তরুণীর মনে এ বিষয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু সামাজিকভাবে এই প্রশ্নগুলোকে দাবিয়ে রাখা হয়।

ঢাকায় নেদারল্যান্ডস দূতাবাসের হিউম্যান রাইটস, হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স অ্যান্ড জেন্ডার বিষয়ক ফার্স্ট সেক্রেটারি ইয়ান সুইলেন্স বলেন, সামাজিক পরিবর্তন ও লৈঙ্গিক ন্যায়বিচার নিশ্চিতে তরুণরা সামাজিক যোগাযোগ মাধ্যমকে একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহার করতে পারে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ কোয়ালিশনের ন্যাশনাল কোঅর্ডিনেটর মো. মাসুদুর রহমান।

পরের সেশন পরিচালনা করেন অবয়ব এর নির্বাহী পরিচালক নাজিয়া জেবিন এবং ব্র্যাকের সামাজিক ক্ষমতায়ন ও আইনি সুরক্ষা কর্মসূচির (সেলপ) প্রধান ও ইনচার্জ শাশ্বতী বিপ্লব।

প্যানেল আলোচনায় অংশ নেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মাজহারুল হক মাসুদ, শিল্পী ও সোশাল মিডিয়া ইনফ্লুয়েন্সার মোর্শেদ মিশু নারীপক্ষের সভানেত্রী ড. তাসনিম আজিম।

লালমনিরহাটের তরুণ সদস্যদের সাংস্কৃতিক পরিবেশনায় মধ্য দিয়ে অনুষ্ঠান হয়।