‘নাটু নাটু’র অস্কার জয়

স্বল্পদৈর্ঘ্যে তথ্যচিত্র বিভাগে ভারতীয় সিনেমা ‘দ্যা এলিফেন্ট হুইসপারস’ও এবার অস্কার জিতেছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2023, 04:01 AM
Updated : 13 March 2023, 04:01 AM

সেরা মৌলিক গানের অস্কার জিতে আরেক ইতিহাস গড়ল ভারতীয় নির্মাতা এসএস রাজামৌলির ‘আরআরআর’- সিনেমার ‘নাটু নাটু’ গানটি।

রোববার সন্ধ্যায় (বাংলাদেশ সময় সোমবার সকাল) লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের ৯৫ তম অস্কার আসরের পুরস্কার বিতরণী হয়। এবারের অস্কার সঞ্চালনা করছেন জিমি কিমেল।

তেলেগু ভাষায় নাটু নাটু গানটি লিখেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। পাশাপাশি প্রবীণ সংগীত পরিচালক এমএম কিরাভানির সুরে কণ্ঠও দিয়েছেন এই দুই তারকা।  

অস্কারের রাতে মঞ্চে ‘নাটু নাটু’ গানটি পরিবেশনও করেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। পারফরমেন্স শেষ হলে উচ্ছ্বসিত দর্শকদের উঠে দাঁড়িয়ে হাততালি দিতে দেখা যায় ।

অস্কারের মঞ্চে সেরা মৌলিক গানের পুরস্কারটি ঘোষণা করেন ভারতীয় অভিনেত্রী দীপিকা পাড়ুকোন।

নাটু নাটু-র নাম ঘোষণা করার সময় তিনি বলেন, “আকর্ষণীয় কোরাস, বৈদ্যুতিক বিট আর ঘাতক নাচের ভঙিমায় গানটি বিশ্বব্যাপী আলোড়ন তুলেছে৷”

“‘আরআরআর’ সিনেমার একটি গুরুত্বপূর্ণ দৃশ্যে গানটি বেজেছে। দুই রিয়েল-লাইফ বিপ্লবী কোমারাম ভীম ও অল্লুরি সীতারামা রাজুর জীবনের গল্প উঠে এসেছে সিনেমায়। তেলুগু ভাষায় গাওয়া গানটি আর উপনিবেশবাদ-বিরোধী থিম নিয়ে নির্মিত এই সিনেমাটি রীতিমত বিস্ফোরক।”

সেরা মৌলিক গানের বিভাগে আরও মনোনয়ন পেয়েছিল অ্যাপ্লজ (ডায়েন ওয়ারেন), হোল্ড মাই হ্যান্ড (লেডি গাগা ও ব্লাড পপ), লিফট মি আপ (রিয়ানা, টেমস, রায়ান কুগলার, লুদবিগ ইওরানসন), দিস ইজ আ লাইফ (রায়ান লট, ডেভিড বায়ার্ন ও মিৎসকি) এর মত চারটি জনপ্রিয় গান। তবে নাটু নাটুর রাতে বাধা হতে পারেনি কেউ।

গত জানুয়ারিতে ‘নাটু নাটু’ গানটি সিনেমায় সেরা মৌলিক গানের গোল্ডেন গ্লোব পুরস্কার জিতে নিলে দুনিয়াজুড়ে শোরগোল পড়ে যায়। তার কিছুদিন পরেই ‘ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডস’ এও দুটি পুরস্কার জিতে নেয় এনটিআর জুনিয়র ও রামচরণ অভিনীত ‘আরআরআর’।

এতে আরও অভিনয় করেছেন আলিয়া ভাট, অজয় দেবগন, অলিভিয়া মরিস, সামুথিরাকানি, অ্যালিসন ডুডি, রে স্টিভেনসন।

রাইজ, রোর, রিভল্ট- এই তিন শব্দের অদ্যাক্ষর নিয়ে ‘আরআরআর’ মুক্তি পেয়েছিল গতবছর মে মাসে। দুই রিয়েল-লাইফ হিরো কোমারাম ভীম ও অল্লুরি সীতারামা রাজুর জীবনের গল্প নিয়ে গড়ে উঠেছে এ সিনেমার কাহিনী।

ভারতের ইতিহাসের অন্যতম ব্যয়বহুল এ সিনেমাটি মুক্তির পরপরই বক্স অফিসে দারুণ সাফল্য পেয়েছিল। যুক্তরাষ্ট্রের বাজারেও ব্যবসা ভালো ব্যবসা করে নেয় এই তেলেগু সিনেমাটি।

রোববার রাতে নাটু নাটুর হাত ধরে দ্বিতীয় অস্কার পেয়েছে ভারত। এর আগে স্বল্পদৈর্ঘ্যে তথ্যচিত্র বিভাগে ভারতীয় সিনেমা ‘দ্যা এলিফেন্ট হুইসপারস’ অস্কার জিতে নেয়।

আর পরিচালক কার্তিকি গনসালভেসের ৪১ মিনিটের তথ্যচিত্র ‘দ্য এলিফেন্ট হুইসপারসে এক হাতির সাথে আদিবাসী দম্পতির মায়ার বন্ধনে জড়িয়ে যাওয়ার গল্প তুলে ধরা হয়েছে।