‘জয় হো’ যেভাবে অস্কার জিতেছিল

স্লামডগ মিলিওনেয়ার যে গান দিয়ে অস্কার জিতেছিল, এ আর রহমান প্রথমে তা তৈরি করেছিরেন অন্য সিনেমার জন্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2023, 11:31 AM
Updated : 12 Jan 2023, 11:31 AM

আরআরআর-এর ‘নাটু নাটু’ গানের ১৪ বছর আগেই ভারত সংগীতে আন্তর্জাতিক পুরস্কারের মুখ দেখেছিল এ আর রহমানের মাধ্যমে।

২০০৯ সালে ‘স্লামডগ মিলিওনেয়ার’ সিনেমায় ‘জয় হো’ গানের জন্য অস্কার পান ‘দ্য মোৎসার্ট অব মাদ্রাজ’ খ্যাত এ সুরকার ও সংগীত পরিচালক।

টাইমসব অব ইন্ডিয়া বলছে, পরিচালক সুভাষ ঘাই নির্মিত ‘যুবরাজ’ সিনেমার জন্য প্রথমে ‘জয় হো’ গানটি তৈরি করেছিলেন এ আর রহমান। অভিনেতা জায়েদ খানকে ভাবনায় রেখে গানটি বুনেছিলেন তিনি। কিন্তু সিনেমার সাথে গানটিকে বেমানান মনে হওয়ায় সেটি আর ব্যবহার করা হয়নি।

পরে গীতিকার ও চলচ্চিত্র নির্মাতা গুলজার এবং রহমানের অনুরোধে ‘স্লামডগ মিলিওনেয়ার’ এর জন্য গানটি ব্যবহার করার অনুমতি দেন সুভাষ।

ড্যানি বয়েল পরিচালিত ‘স্লামডগ মিলিওনেয়ার’কে গানটি দেওয়ার বিষয়ে সুভাষ বলেছিলেন, “যখন তারা সিনেমার জন্য গানটি চাইলেন, তখন খুশি মনেই রাজি হয়ে যাই। কারণ যুবরাজে জায়েদ খানের চরিত্রের সাথে গানটি মানাচ্ছিল না। এখন ওরা গানটি ব্যবহার করেছে দেখে ভালোও লাগে। প্রতিটি সিনেমা ও গানের নিজস্ব ভাগ্য তো রয়েছেই। গানটি হয়ত ‘স্লামডগ মিলিওনেয়ারেরই’ হওয়ার কথা ছিল।”

এর আগে এ আর রহমান জানিয়েছিলেন, অস্কারের আগের রাতে তিনি উপোস করেই ছিলেন, তবে বলার মত আলাদা করে কোনো অনুভূতি তার নেই।

৮২তম অস্কারের ওই অনুষ্ঠানে মনোনয়ন পাওয়া ১০টি বিভাগের মধ্যে ৮টিতেই বিজয়ী ঘোষণা করা হয় স্লামডগ মিলিওনেয়ারকে। শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে পুরস্কার পেয়ে মঞ্চেও ‘জয় হো’ গানটি করেন এ আর রহমান।

১৯৯২ আসলে মনিরত্নমের তামিল সিনেমা ‘রোজা’ তে সংগীত পরিচালনা করে বলিউডে শোরগোল ফেলে দেন এ আর রহমান, যার জয়রথ ছুটছে আজ অবধি।

‘রোজা’ সিনেমার পর ‘দিল সে’, ‘তাল’, ‘লগান’, ‘স্বদেশ’, ‘রং দে বাসন্তী’ সহ বহু চলচ্চিত্রের গান এ আর রহমানকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

হিন্দি ছাড়াও বিভিন্ন ভাষার সিনেমার সংগীত আয়োজন করেছেন এ আর রহমান । সেগুলোর মধ্যে ‘মিলিয়ন ডলার আর্ম’ এবং ‘ওয়ান হানড্রেড ফুট জার্নি’ সিনেমা বিখ্যাত হয়। যুক্ত ছিলেন ইরানি সিনেমার কাজেও।

বাংলাদেশের স্বাধীনতা সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে গত বছর ‘মুজিব চিরন্তন’ অনুষ্ঠানে শোনা যায় তার সুরে ‘এক দোস্ত মুজিব’ গানটি।

বাংলাদেশের নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ম্যানস ল্যান্ড’ সিনেমার গানের কাজেও জড়িত আছেন এই কিংবদন্তী।

অস্কার ছাড়াও বিশ্বসংগীতের সবচেয়ে সম্মানজনক পুরস্কার ‘গ্র্যামি’ অ্যাওয়ার্ড রয়েছে েএ আর রহমানের ঝুলিতে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক