অস্কারেও মনোনয়ন পেল ‘নাটু নাটু’

‘নাটু নাটু’ ছাড়াও ফিচার তথ্যচিত্র বিভাগে মনোনয়ন পেয়েছে  ভারতের ‘অল দ্যাট ব্রিদস’ এবং স্বল্পদৈর্ঘ তথ্যচিত্র বিভাগে ‘দ্যা এলিফেন্ট হুইসপারস’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 05:09 AM
Updated : 25 Jan 2023, 05:09 AM

গোল্ডেন গ্লোব পুরস্কার জিতে ইতিহাস গড়েছিল ভারতীয় নির্মাতা এস এস রাজামৌলির ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’ গানটি। সেই জয়ের দুই সপ্তাহের মাথায় এল সুখবর; অস্কারের ৯৫তম আসরে সেরা গানের মনোনয়ন পেয়েছে আলোচিত এ গানটি।

এনডিটিভি জানিয়েছে, মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বেভারলি হিলসের স্যামুয়ের গোল্ডউইন থিয়েটারে মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়। সেখানে জানানো হয়, অস্কারে সেরা মৌলিক গানের দৌড়ে সেরা পাঁচে জায়গা করে নিয়েছে ‘নাটু নাটু’ গানটি।

তবে শুধু ‘আরআরআর’ নয়, অস্কার মনোনয়নে এবার ভারতের ‘জয়জয়কার’। ডকুমেন্টারি ফিচার বিভাগে মনোনয়ন পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’ এবং স্বল্পদৈর্ঘ্যে  তথ্যচিত্র বিভাগে ‘দ্যা এলিফেন্ট হুইসপারস’।

‘আন্তর্জাতিক ফিচার ফিল্ম’ শাখার সংক্ষিপ্ত তালিকায় জায়গা পাওয়া ভারতীয় সিনেমা ‘লাস্ট ফিল্ম শো’ চূড়ান্ত মনোনয়ন থেকে বাদ পড়েছে।

মনোনীত গানের তালিকা প্রকাশ করে টুইট করেছে হলিউডের অ্যাকাডেমিও। 

আগামী ১২ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের বর্ণাঢ্য আসর। ওই আসরে শেষ হাসি হাসতে ‘নাটু নাটু’কে টপকে যেতে হবে ‘অ্যাপ্লস’, ‘হোল্ড মাই হ্যান্ড’, ‘লিফট মি আপ’ এবং ‘দিস ইজ লাইফ’র মত চারটি ‘জনপ্রিয়’ গানকে।

গত ১১ জানুয়ারি সিনেমায় সেরা মৌলিক গানের গোল্ডেন গ্লোব পুরস্কার পায় নাটু নাটু’ গানটি। এরপর ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসেও’ সেরা বিদেশি ভাষার চলচ্চিত্রের পুরস্কারের পাশাপাশি ‘নাটু নাটু’র জন্য পায় সেরা গানের পুরস্কার।

‘আরআরআর’ সিনেমায় জুনিয়র এনটিআর আর রামচরণকে দেখা গেছে এই গানের সঙ্গে তুমুল নাচে।তেলেগু ভাষায় গানটি লিখেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। প্রবীণ সংগীত পরিচালক এমএম কিরাভানির সুরে কণ্ঠ দিয়েছেন রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরব।

অস্কারে মনোনীত হওয়ার পর ‘আরআরআর’ টুইটে লিখেছে, “আমরা ইতিহাস তৈরি করেছি।“

তবে আরআরআর-এর ‘নাটু নাটু’ গানের ১৪ বছর আগেই ভারত সংগীতে আন্তর্জাতিক পুরস্কারের মুখ দেখেছিল এ আর রহমানের মাধ্যমে।

২০০৯ সালে ‘স্লামডগ মিলিওনেয়ার’ সিনেমায় ‘জয় হো’ গানের জন্য অস্কার পান ‘দ্য মোৎসার্ট অব মাদ্রাজ’ খ্যাত এ সুরকার ও সংগীত পরিচালক।

সেরা সিনেমা, সেরা গান, সেরা পরিচালকসহ মোট ২৩ বিভাগে এবারের মনোনয়নের তালিকা ঘোষণা করে অস্কার কর্তৃপক্ষ।

ভারত থেকে তথ্যচিত্র বিভাগে এর আগে কখনও একসঙ্গে দুটি চলচ্চিত্র মনোনয়ন পায়নি। ‘অল দ্য ব্রিদস’ এর আগে কান উৎসবে ‘গোল্ডেন আই’ বিভাগে পুরস্কার পেয়েছিল।

প্রবাসী বাঙালি নির্মাতা শৌনক সেন তার ‘অল দ্য ব্রিদস’ সিনেমায় দেখিয়েছেন দূষণে ঢেকে যাওযা দিল্লির পরিবেশে পাখিদের টিকে থাকার গল্প। সেখানে দিল্লি শহরে থাকা দুই ভাই মিলে তাদের বাড়ির বেজমেন্টে গড়ে তুলেছেন পাখিদের জন্য একটি হাসপাতার। যেখানে অসুস্থ চিলদের উদ্ধার করে চিকিৎসা করে তারা। তবে সিনেমাটি শুধু সাদামাটা এমন গল্পে থেমে থাকেনি, ওই হাসপাতাল নিয়ে তাদের সংগ্রামে সিনেমা নেয় নতুন মোড়।

আর পরিচালক কার্তিকি গনসালভেসের ৪১ মিনিটের তথ্যচিত্র ‘দ্য এলিফেন্ট হুইসপারসে এক হাতির সাথে আদিবাসী দম্পতির মায়ার বন্ধনে জড়িয়ে যাওয়ার গল্প তুলে ধরা হয়েছে।

পুরনো খবর

Also Read: ‘ক্রিটিকস চয়েসে’ জোড়া পুরস্কার জিতল ‘আরআরআর’

Also Read: আরআরআর-এর ‘অস্কার’ ছুঁয়ে দেখতে চান শাহরুখ

Also Read: গোল্ডেন গ্লোবে সেরা গান ‘আরআরআর’ সিনেমার ‘নাটু নাটু’

Also Read: ‘জয় হো’ যেভাবে অস্কার জিতেছিল

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক