পাইরেসি: জাজের সঙ্গে বাগযুদ্ধে ‘সুড়ঙ্গ’ পরিবেশক

পাইরেসি হওয়ার কারণে ‘সুড়ঙ্গ’ সিনেমার প্রযোজক অন্তত ১ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে মনে করছে জাজ মাল্টিমিডিয়া।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 August 2023, 11:01 AM
Updated : 1 August 2023, 11:01 AM

ঈদে মুক্তি পাওয়া ‘সুড়ঙ্গ’ সিনেমা পাইরেসির কবলে পড়ায় এর পরিবেশক প্রতিষ্ঠানকে দায়ী করেছে চলচ্চিত্র প্রযোজনা ও পরিবেশনা সংস্থা জাজ মাল্টিমিডিয়া।

জাজের ভাষ্য, তাদের মাধ্যমে পরিবেশন করা হয়নি বলেই সিনেমাটি পাইরেসির শিকার হয়েছে।

জাজের এই অভিযোগের প্রতিবাদ জানিয়ে ‘সুড়ঙ্গ’ সিনেমার পরিবেশক অনন্য মামুন বলছেন, বাজারে নতুন কোনো কোম্পানিকে প্রতিযোগিতায় টিকতে না দিতেই জাজ মাল্টিমিডিয়া এসব কথা বলছে।

জাজ মাল্টিমিডিয়া তাদের ফেইসবুক পেইজে লিখেছে, “’সুড়ঙ্গ’ পাইরেসি হয়েছে, কারণ সুড়ঙ্গ জাজের সার্ভারে রিলিজ হয় নাই। অন্য নতুন এক কোম্পানির সার্ভারে রিলিজ হয়েছে। জাজের সার্ভার থেকে কেউ কপি করেতে পারে না।

“জাজের সার্ভারে একবার এনক্রিপ্টেড হয়ে গেলে জাজের পক্ষেও কপি করা সম্ভব না। যদি কেউ কপি করতে পারে, তাহলে তাকে ১ কোটি টাকা পুরস্কার দেয়ার ঘোষণা আমরা আরও ৭ বছর আগেই দিয়ে রেখেছি। আর হল থেকে ভিডিও রেকর্ডিং হলে, সেই হলের নাম চলে আসবে। তাই জাজের সার্ভারে চলা কোন সিনেমা হল কর্তৃপক্ষ পাইরেসি করতে দেবে না। অর্থাৎ জাজ পাইরেসি ব্লক করেছে, টেকনোলজি দিয়ে। চোরের বা পাইরেসির পিছনে দৌড়ে নয়।”

পাইরেসি হওয়ার কারণে ‘সুড়ঙ্গ’ সিনেমার প্রযোজক অন্তত ১ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হয়েছে বলে মনে করছে জাজ মাল্টিমিডিয়া।

তারা বলছে, “সুড়ঙ্গ এখনো সব প্রেক্ষাগৃহে মুক্তি দেওয়া হয় নাই, বলতে গেলে বেশিরভাগ প্রেক্ষাগৃহেই এখনও মুক্তি বাকি। যেহেতু পাইরেসি হয়ে গেছে, এখন আর বুকিং থেকে তেমন একটা টাকা আসবে না। এতে সুড়ঙ্গ সিনেমার প্রযোজক অনেকখানি ক্ষতির সম্মুখীন হবে। আমাদের ধারণা, অন্তত ১ কোটি টাকার বেশি ক্ষতি হবে।”

গত ৫ বছরে হল থেকে কোনো সিনেমা পাইরেসি হয়নি বলেও দাবি করেছে জাজ। সেই সাথে ‘সুড়ঙ্গ’ কেন পাইরেসির শিকার হল? সেই প্রশ্নও তুলেছে প্রতিষ্ঠানটি।

‘সুড়ঙ্গ’ সিনেমার চেয়েও বেশি প্রেক্ষাগৃহে ‘প্রিয়তমা’ মুক্তি পেলেও পাইরেসি হয়নি, সে বিষয়টি তুলে ধরে জাজ মাল্টিমিডিয়া বলছে, “সুড়ঙ্গ অল্প কয়টা প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে, অন্যদিকে প্রিয়তমা ১০০ এর অধিক প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। কিন্তু ‘প্রিয়তমা’ পাইরেসি হয় নাই।”

২০১২ সালে চলচ্চিত্র প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করে ব্যবসায়ী আবদুল আজিজ গড়ে তোলেন ‘জাজ মাল্টিমিডিয়া’। দেশের প্রথম ডিজিটাল সিনেমা ‘ভালোবাসার রং’ পর্দায় আনে এ প্রযোজনা সংস্থা। সে সময় থেকে দেশের শতাধিক প্রেক্ষাগৃহে ডিজিটাল প্রযুক্তির সার্ভার স্থাপন করেছে জাজ মাল্টিমিডিয়া।

পরে ২০১৯ সালে চিত্রনায়ক শাকিব খানের প্রযোজনা প্রতিষ্ঠান এস কে ফিল্মস এবং প্রযোজক ইকবাল সিনেমা হলে আলাদা সার্ভার বসাতে চাইলে জাজের সঙ্গে ‘দ্বন্দ্ব’ বাঁধে।

২০১৯ সালের ফেব্রুয়ারিতে আব্দুল আজিজের বিরুদ্ধে ৯১৯ কোটি ৫৬ লাখ টাকা বিদেশে পাচারের মামলা হওয়ার পর থেকে বিতর্কের মুখে পড়ে তার কোম্পানি জাজ মাল্টিমিডিয়া। একই মামলায় তার ভাই এমএ কাদেরকে গ্রেপ্তারের পর আজিজ পলাতক থাকেন কিছুদিন। তবে সাম্প্রতিক দিনগুলাতে আব্দুল আজিজকে ফের সিনেমা সংশ্লিষ্ট বিভিন্ন আয়োজনে দেখা যাচ্ছে।

‘সুড়ঙ্গ’ সিনেমার পাইরেসি নিয়ে জাজ মাল্টিমিডিয়ার বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন সিনেমাটির পরিবেশক প্রতিষ্ঠান ‘দ্য কনটেন্ট স্পেশালিস্ট’ এর অনন্য মামুন।

জাজ মাল্টিমিডিয়া ‘মিথ্যাচার’ করছে অভিযোগ করে তিনি বলেছেন, “এখন পর্যন্ত পৃথিবীতে এমন কোনো টেকনোলজি আবিষ্কৃত হয়নি যেটা দিয়ে আপনি হল থেকে প্রিন্ট করা পাইরেসি বন্ধ করতে পারবেন। যদি তাই হত, তাহলে পৃথিবীর বিখ্যাত বড় বড় ছবিগুলো রিলিজের তিন ঘণ্টার মধ্যে পাইরেসি হত না।”

জাজ মাল্টিমিডিয়া থেকে মুক্তি পাওয়া সিনেমাও পাইরেসির শিকার হয় মন্তব্য করে অনন্য মামুন বলেন, “সাধারণত বাংলাদেশের সিনেমা ডিজিটাল যুগে পদার্পণ করার পরে জাজ মাল্টিমিডিয়ার মাধ্যমেই প্রেক্ষাগৃহে সিনেমা প্রদর্শিত হয়। এখন প্রশ্ন হল, জাজ থেকে রিলিজ হওয়া ছবি পাইরেসি হয় না?”

পাইরেসির উদাহারণ টেনে মামুন বলেন, “শাকিব খানের ‘বিদ্রোহ’ ছবি রিলিজের সাত দিনের মাথায় পাইরেসি হয়েছিল। ‘পাসওয়ার্ড’ ছবি রিলিজের চার দিনের মাথায় পাইরেসি হয়েছিল। যেটা নিয়ে প্রযোজক মামলা পর্যন্ত করেছিলেন।” 

‘রেহেনা মরিয়ম নূর’ জাজের সার্ভার থেকেই পাইরেসি হয়েছে দাবি করে অনন্য মামুন জাজের দিকে পাল্টা প্রশ্ন ছুড়ে দেন। তিনি বলেন, “সুড়ঙ্গ পাইরেসি হওয়া নিয়ে কেন জাজ মাল্টিমিডিয়া অন্য ডিস্ট্রিবিউশন কোম্পানিকে দোষারোপ করছে?”

নিজেই উত্তর দিয়ে মামুন বলেন, “কারণ একটাই, মার্কেটে নতুন কোনো কোম্পানিকে কম্পিটিশনে টিকতে না দেওয়া।”

জাজ ‘উদ্দেশ্য প্রণোদিতভাবে এসব করছে’ বলেও অভিযোগ করেছেন অনন্য মামুন। তিনি বলেন, “ভারতীয় সিনেমা ‘পাঠান’ রিলিজের পরে আমরা ইন্ডিয়া থেকে একটি বড় কোম্পানির সার্ভার আমদানি করি। যেখানে ডিপিএক্স ফরম্যাটের ভিডিও রান করানো হয়। কোন রকম এইচডি ফরম্যাটের ভিডিও ওই সার্ভারে চলে না।

“আপনি দামি ক্যামেরা দিয়ে শ্যুট করলেন, অনেক ভালো কালার কারেকশন করলেন, আউটপুট নিলেন এইচডি- সেটাকে একটা mp4 ফরম্যাটে সার্ভারে রান করলেন। যারা টেকনিক্যাল মানুষ, তারা নিশ্চিত বুঝতে পারবেন, সেই ফিল্মটার কোয়ালিটিটা ফাইনালি হলে কেমন প্রদর্শিত হবে।” 

‘দ্যা কন্টেন্ট স্পেশালিস্ট’ নতুন কোম্পানি। নতুন করে হলে সাউন্ড সিস্টেম প্রজেকশন সিস্টেম এবং ই টিকেটিং সিস্টেম চালুর চেষ্টা করছে বলে জানান অনন্য মামুন।

জাজ মাল্টিমিডিয়া ‘উদ্দেশ্যপ্রণোদিতভাবে এই পথচলাকে বাধাগ্রস্ত করার জন্য একটি ভুল ব্যাখ্যা’ জাতির সামনে তুলে ধরেছে বলে মন্তব্য করেন অনন্য মামুন।

উদাহরণ দিয়ে তিনি বলেন, “প্রতি সপ্তাহে ৮ হাজার টাকা করে যাদের মেশিন ভাড়া ছিল। যখন প্রযোজক ইকবাল ও শাকিব খান মিলে নতুন একটি সার্ভার কোম্পানি করলেন, তারা ভাড়া নির্ধারণ করলেন চার হাজার টাকা। এতে লাভবান হল প্রযোজক। জাজ মাল্টিমিডিয়ার সেটা সহ্য হল না, তারা এসকে সার্ভার সিস্টেমকে কীভাবে মার্কেট থেকে আউট করা যায় সেই ষড়যন্ত্রে লিপ্ত হলেন।” 

“এবার আমরা যখন নতুন করে প্রযোজক এবং হল মালিকদেরকে আন্তর্জাতিক কোয়ালিটির সার্ভারের মাধ্যমে প্রজেকশন সিস্টেম প্রতিষ্ঠা করার চেষ্টা করছি, তখনই এই মিথ্যা অপপ্রচার।” 

এর মধ্য দিয়ে জাজ প্রকারান্তরে পাইরেসির হোতাদের ‘সহযোগিতা’ করছে বলেও মন্তব্য করেছেন অনন্য মামুন।

তিনি বলেন, “২০২৩ সালে সত্যিই কি মানুষকে বোকা বানানো যায়? চলচ্চিত্রটা আমাদের সবার। আসুন নিজের স্বার্থ না দেখে ব্যক্তি স্বার্থ না দেখে সবার সাথে সবাই সম্মিলিতভাবে কাজ করে যাই। চলচ্চিত্রের ব্যবসা বাড়লে নতুন হল সৃষ্টি হবে, নতুন প্রযোজক আসবে, বাংলাদেশের চলচ্চিত্রের বাজার আরো বড় হবে।”

ঈদে মুক্তিপ্রাপ্ত আফরান নিশো ও তমা মির্জা অভিনীত সুড়ঙ্গ সিনেমাটি চলছে বাংলাদেশ, ভারত ও অস্ট্রেলিয়া। কয়েকদিন আগে সিনেমাটির পাইরেসির অভিযোগ তুলে এর আগে পুলিশের শরণ নিয়েছিলেন এর নির্মাতা রাফী। পরে ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগে দুজনকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ।

পুরনো খবর

Also Read: পাইরেসি নিয়ে মুখ খুললেন ‘সুড়ঙ্গ’ নির্মাতা, দিলেন হুঁশিয়ারি

Also Read: ওই দিন 'সুড়ঙ্গ’ টিমকেও খাইয়েছিলেন ডিবির হারুন

Also Read: সুড়ঙ্গ পাইরেসিতে ‘জড়িত’ দুজন রিমান্ডে

Also Read: পশ্চিমবঙ্গে ব্যর্থ ‘সুড়ঙ্গ’?