শিল্পকলার পরিচালক হচ্ছেন জ্যোতিকা জ্যোতি

শিল্পকলা একাডেমির একজন কর্মকর্তা গ্লিটজকে বলেছেন, গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালকের পদটি এখন খালি, সেখানেই হয়ত দায়িত্ব পেতে যাচ্ছেন জ্যোতিকা জ্যোতি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2023, 08:20 AM
Updated : 14 March 2023, 08:20 AM

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালকের দায়িত্ব পেলেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানায়, আগামী দুই বছরের জন্য জ্যোতিকে চুক্তিতে ওই পদে দায়িত্ব দেওয়া হয়েছে।

“বাংলাদেশ শিল্পকলা একাডেমি (কর্মকর্তা ও কর্মচারী) প্রবিধানমালা, ১৯৯২ এর বিধি-৩(ঘ) অনুযায়ী অভিনয়শিল্পী ও সংস্কৃতিমনস্ক ব্যক্তি জ্যোতিকা পাল জ্যোতিকে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্মসম্পর্ক পরিত্যাগের শর্তে যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছর মেয়াদে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরিচালক পদে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হল।”

জ্যোতি মঙ্গলবার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি এখন মন্ত্রণালয়ে আছি। এখান থেকে দাপ্তরিক কিছু বিষয় সম্পন্ন করে শিল্পকলায় যাব। দায়িত্ব গ্রহণ করার পর বিস্তারিত বলব। তবে এ রকম একটি দায়িত্বে আমাকে বিবেচনা করার জন্য কৃতজ্ঞতা জানাই সংশ্লিষ্ট সকলের প্রতি।”

কোন বিভাগের দায়িত্ব পাচ্ছেন জানতে চাইলে জ্যোতি বলেন, “কোন বিভাগের দায়িত্ব গ্রহণ করতে হবে এখনও বিস্তারিত জানতে পারিনি। শিল্পকলার মহাপরিচালকের সঙ্গে আলাপ করে জানতে পারব।”

তবে শিল্পকলা একাডেমির একজন কর্মকর্তা গ্লিটজকে বলেছেন, গবেষণা ও প্রকাশনা বিভাগের পরিচালকের পদটি এখন খালি, সেখানেই হয়ত দায়িত্ব পেতে যাচ্ছেন জ্যোতিকা জ্যোতি। অন্যান্য বিভাগে পরিচালক পদে দায়িত্বরত কর্মকর্তা রয়েছেন। তবে পুরো বিষয়টি মহাপরিচালকের সিদ্ধান্তের উপর নির্ভর করছে। মহাপরিচালক চাইলে অন্য কোনো বিভাগেও দায়িত্ব দিতে পারেন।

টেলিভিশন নাটকে অভিনয় করে তারকাখ্যাতি পেয়েছেন জ্যোতিকা জ্যোতি। ময়মনসিংহের মেয়ে জ্যোতি অভিনয়ের পাশাপাশি ক্ষমতাসীন আওয়ামী লীগের রাজনীতির সঙ্গেও জড়িত। তিনি দলটির বন ও পরিবেশ বিষয়ক উপ কমিটির সদস্য।

২০১৬ সালে ময়মনসিংহ-৩ আসনে উপ-নির্বাচনের অংশ নেওয়ার জন্য মনোনয়নপত্র কিনেছিলেন জ্যোতি। পরে একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নৌকার টিকিট চেয়েছিলেন। তবে কোনোবারই ভোটের শিকে ছেঁড়েনি এ অভিনেত্রীর ভাগ্যে।