এই ফেরাকে ‘কামব্যাক’ বলতে চাই না: শাবনূর

মহরত অনুষ্ঠানে শাবনূরের নতুন আরেকটি সিনেমা ‘এখনো ভালোবাসি’র ঘোষণাও এসেছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2024, 09:03 AM
Updated : 11 Feb 2024, 09:03 AM

ঢাকাই সিনেমার নব্বই দশকের দাপুটে নায়িকা শাবনূরের নতুন সিনেমা 'রঙ্গনা'র মহরতে এল আরেক নতুন সিনেমার ঘোষণা।  

নয় বছর পর ‘রঙ্গনা’ দিয়ে ক্যামেরার সামনে আসতে যাচ্ছেন তিনি, তবে এই ফেরাকে 'কামব্যাক' বলতে নারাজ শাবনূর।

তিনি বলেন, "এখানেই থেমে থাকব না। পরপর কাজ করব। চেষ্টা করব আরও কাজ করার। একটি কথা বলতে চাই, কামব্যাক বলতে কিছু নেই। শিল্পীদের কখনো মরণ হয় না। শিল্পীরা সারাজীবন বেঁচে থাকে তার কাজের মাধ্যমে।"

তরুণ নির্মাতা আরাফাত হোসাইনের পরিচালনায় এবং এম এস ফিল্মসের ব্যানারে 'রঙ্গনা' সিনেমার মহরত হয় রাজধানীর ঢাকা ক্লাবে।

শনিবার এ অনুষ্ঠানে শাবনূরকে নিয়ে একই প্রযোজনা প্রতিষ্ঠান এবং একই নির্মাতার পক্ষ থেকে আরও একটি নতুন সিনেমার ঘোষণা দেওয়া হয়। সেই সিনেমার নাম ‘এখনো ভালোবাসি’। এটি হতে যাচ্ছে আরাফাতের নির্মাণ ক্যারিয়ারের দ্বিতীয় চলচ্চিত্র।

‘রঙ্গনা’ শেষ করেই ‘এখনো ভালোবাসি’ সিনেমার শুটিং শুরু হবে বলে পরিচালক জানিয়েছেন।

'রঙ্গনা’ সিনেমায় তিনটি গান থাকছে। গানগুলোর কথা লিখেছেন কবির বকুল। কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল। এরই মধ্যে গানগুলো রেকডিং হয়েছে।

'রঙ্গনা'র কাহিনী লিখেছেন নির্মাতা নিজেই। চিত্রনাট্য ও সংলাপ করেছেন তন্ময় মুক্তাদির। শিগগিরই সিনেমার শুটিং শুরু হবে, এখন চলছে সেই প্রস্তুতি।

এতদিন পর সিনেমায় ফেরা নিয়ে ইন্ডাস্ট্রিতে নানা আলোচনা হচ্ছে জানিয়ে শাবনূর বলেন,  "অনেকে আমাকে বলেছেন, ‘তুমি এতদিন পর এসে কি করবে?’  সিনেমা ঘিরে অনেক তর্ক-বিতর্কও হয়েছে। শুরুতেই আরাফাতকে বলেছি, কর্ম করলে কেষ্ট মেলে। ভালো কিছু করতে গেলে ঘাত-প্রতিঘাত থাকবেই। এ নিয়েই চলতে হয়। মনোযোগ দিয়ে কাজটি করে নিজেকে প্রমাণ দিতে হবে।"

নতুন নির্মাতাদের সঙ্গে কাজ করতে 'ভালো লাগে' বলেও জানান শাবনূর।

"এখনকার নতুন নির্মাতারা অনেক ভালো করছেন। ‘রঙ্গনা’র গানটা শুনেই বলেছি, এখনই শুটিং শুরু করলে ভালো হতো। কাজে ফিরতে পেরে অনেক ভালো লাগছে। গল্প নিয়ে এখন কিছু বলতে চাই না, তবে পর্দায় চমক দেখাব।"

‘রঙ্গনা’ সিনেমার জন্যই এবার দেশে এসেছেন জানিয়ে শাবনূর বলেন, " পরিচালক সিনেমাটির জন্য অনেক পরিশ্রম করছেন। ক্যামেরার সামনে আসতে আর বেশি দিন লাগবে না। শিগগিরই কাজটি করব। এখন ‘রঙ্গনা’র জন্য প্রস্তুতি নিচ্ছি।"

সিনেমার গল্প প্রসঙ্গে শাবনূর বলেন, "দশ বছর আগে আমাদের সিনেমার এক ধরনের দর্শক ছিল, এখন আরেক ধরনের দর্শক। সবকিছু বিবেচনা করে বর্তমান প্রেক্ষাপট মাথায় রেখে গল্পটি তৈরি হয়েছে। এখনকার দর্শক এ ধরনের গল্পই পছন্দ করে।"

নতুন করে ক্যারিয়ার গুছিয়ে নিতে শাবনূর গেল বছরের শেষ নাগাদ দেশে ফিরেছেন। সে সময় ফেইসবুকে জানিয়েছিলেন, সাত মাস আগে অস্ট্রেলিয়ায় থাকার সময় তার কাছে সিনেমার গল্প হাতে আসে। গল্প পড়ে কাজ হাতে নিতে রাজি হন তিনি।

এর মধ্যেই শোনা গিয়েছিল, নির্মাতা চয়নিকা চৌধুরীর পরিচালনায় 'মাতাল হাওয়া' সিনেমা দিয়ে অভিনয়ের বিরতি ভাঙতে যাচ্ছেন শাবনূর। ওই সিনেমায় শাবনূরের বিপরীতে অভিনয় করবেন মাহফুজ আহমেদের। তবে চয়নিকার সিনেমা নয়, শাবনূরের বিরতি ভাঙছে আরাফাত হোসাইনের 'রঙ্গনা' দিয়ে।

২০০৫ সালে মোস্তাফিজুর রহমান মানিকের ‘দুই নয়নের আলো’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান শাবনূর।

সিনেমা থেকে অনেক বছর দূরে সরে থাকা শাবনূর ছেলেকে নিয়ে স্থায়ীভাবে বসবাস করছেন অস্ট্রেলিয়ায় সিডনিতে।

২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত ‘পাগল মানুষ’ সিনেমার পর আর কোনো সিনেমায় দেখা যায়নি তাকে। তবে মাঝে-মধ্যে দেশে ফিরেছেন, দুয়েকটি বিজ্ঞাপনচিত্রেও তাকে দেখা গেছে। কিন্তু বড় পর্দায় শাবনূরকে এতদিন পায়নি দর্শক।