এবারে সত্যান্বেষী ‘ব্যোমকেশ’ কলকাতার দেব

‘ব্যোমকেশ দুর্গ রহস্য’ সিনেমায় ব্যোমকেশ চরিত্রটি করবেন দেব।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2023, 07:03 AM
Updated : 29 Jan 2023, 07:03 AM

ভারতীয় বাংলা সিনেমার নায়ক দীপক অধিকারী দেব মানেই ‘অ্যাকশন হিরো’ এবং ‘প্রেমিক’; তবে এবার তিনি পর্দায় আসছেন জনপ্রিয় গোয়েন্দা চরিত্র ‘ব্যোমকেশ বক্সী’ হয়ে।

ক্যারিয়ারের ১৭ বছর পূর্ণ করেছেন দেব। শনিবার টুইটারে একটি ছবি দিয়ে নিজেই ‘ব্যোমকেশ’ হওয়ার এই ঘোষণা দিয়েছেন। জানিয়েছেন সিনেমার নাম ‘ব্যোমকেশ দুর্গ রহস্য।“

‘ব্যোমকেশ দুর্গ রহস্য’ প্রযোজনা করছে ‘দেব এন্টারটেনমেন্ট ভেঞ্চার্স’ এবং ‘শ্যাডো ‘ নামের দুই প্রযোজনা সংস্থা। দেব বলেছেন, সিনেমাটির নির্মাতা, এবং অন্যান্য চরিত্রে কে কে আসছেন তা শিগগিরই জানানো হবে।

এই ঘোষণার পর থেকে শুভেচ্ছার জোয়ারে ভাসছেন এই অভিনেতা।

কয়েক বছর ধরে কলকাতার সিনেমায় প্রাধান্য পাচ্ছে শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত গোয়েন্দা সিরিজ ‘ব্যোমকেশ’ এর গল্প। বড় বড় প্রযোজনা সংস্থা অর্থলগ্নি করছে এই চরিত্র নিয়ে সিনেমা বানাতে।

প্রয়াত পরিচালক ঋতুপর্ণ ঘোষের পর, অঞ্জন দত্ত, দেবালয় ভাট্টাচার্যের মত নির্মাতারা ব্যোমকেশকে পর্দায় এনেছেন। পরিচালকদের কেউ কেউ শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের উপন্যাস থেকে ‘ব্যোমকেশ’কে হুবহু সেলুলয়েডে তুলে ধরেছেন।

কেউ কেউ আবার সত্যান্বেষী ব্যোমকেশ, তার স্ত্রী সত্যবতী এবং বন্ধু অজিত চরিত্রকেই শুধু শরদিন্দুর উপন্যাস থেকে ধার করেছেন, আর গল্প লিখেছেন নিজে। 

এর আগে ব্যোমকেশের ভূমিকায় অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায়, যীশু সেনগুপ্ত এবং ধৃতিমান চট্টোপাধ্যায়ের মতো অভিনেতারা। এবার সেই তালিকায় যুক্ত হচ্ছেন দেব।

২০০৬ সালে মুম্বইতে ‘টারজান: দ্য ওয়ান্ডার কার’ সিনেয়ায় একটি ছোট চরিত্র দিয়ে ক্যারিয়ার শুরু হয়েছিল দেবের। এরপর কলকাতায় তার প্রথম সিনেমা ‘অগ্নিশপথ’। বর্তমানে টালিগঞ্জে সবচেয়ে বেশি পারিশ্রমিক নেওয়া নায়কদের একজন তিনি।

বাণিজ্যিক ধারার সিনেমা করে আসা দেব ইদানিং ভিন্ন ধরনের কিছু সিনেমাও করছেন। সেসবের মধ্যে ‘কবীর’, ‘কিশমিশ’, ‘টনিক’, ‘প্রজাপতি’ প্রশংসিত হয়েছে দর্শকদের মধ্যে। শিগগিরই তাকে দেখা যাবে ‘বাঘাযতীন’ সিনেমায়।

পুরনো খবর 

Also Read: ‘ব্যোমকেশ’ হিসেবে নিজেকেই বেশি নম্বর দেব: আবীর চট্টোপাধ্যায়

Also Read: ফেলুদার চাকরি ছেড়ে ব্যোমকেশ পদে পরমব্রত