যে সিনেমা বিনা পয়সায় করেছিলেন শাহিদ কাপুর

রাজকুমার হ্যামেলেটের আদলে সৃষ্ট হায়দার চরিত্রটি পর্দায় রূপায়ণ করেছিলেন শাহিদ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2024, 07:00 AM
Updated : 18 Jan 2024, 07:00 AM

চলচ্চিত্র সমালোচকদের চোখে যে সিনেমাটি শাহিদ কাপুরের সবচেয়ে সুঅভিনয়ের স্বাক্ষর বহন করে, সেই হায়দারের জন্য কোনো পারিশ্রমিকই নেননি এই বলিউড তারকা। বিশাল ভরদ্বাজের প্রশংসিত এই সিনেমায় বিনা পয়সায় অভিনয় করেছিলেন তিনি।

উইলিয়াম শেকসপিয়ারের অমর নাটক ‘হ্যামলেট’ এর গল্পকে ভারতের কাশ্মিীরের ছাঁচে ফেলে ২০১৪ সালে ‘হায়দার’ নির্মাণ করেছিলেন বিশাল ভরদ্বাজ, এটি পরিচালনার পাশাপাশি প্রযোজনাও করেছিলেন তিনি। রাজকুমার হ্যামেলেটের আদলে সৃষ্ট হায়দার চরিত্রটি পর্দায় রূপায়ণ করেছিলেন শাহিদ। 

সিনেমার চিত্রনাট্য পড়েই চরিত্রটি মনে ধরে যায় শহিদের, সেজন্য অর্থের কথা আর ভাবেননি তিনি।

হিন্দি সিনেমার এই অভিনেতার ভাষ্য, সিনেমার বাজেটের মধ্যে তার জন্য পারিশ্রমিক ছিল না। এবং কাজের প্রস্তাব দেওয়ার সময় নির্মাতা তাকে বলেছিলেন যে যদি তিনি কোনো টাকা নেন, হয়ত সিনেমা তৈরির বাজেটেই টান পড়বে।

পিতৃহারা এক কাশ্মিরি তরুণের ট্রমাটিক অভিযাত্রার এই সিনেমায় শাহিদকে ন্যাড়া মাথায় ক্যামেরার সামনে দাঁড়াতে হয়েছিল। সিনেমার গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন টাবু। এছাড়াও অভিনয় করেন ইরফান খান, শ্রদ্ধা কাপুর।

২০০৬ সালে শেকসপিয়ারের ‘ওথেলো’ অবলম্বনে ‘ওমকারা’ সিনেমা তৈরি করে বিভিন্ন মহলের প্রশংসা কুড়িয়েছিলেন ভরদ্বাজ। পরে ‘ম্যাকবেথ’ অবলম্বনে ‘মকবুল’ নির্মাণের পর ‘হায়দার’ও হাত লাগান এই নির্মাতা। আর তাতে অভিনয় করে ক্যারিয়ারে বাঁক বদল ঘটে শাহিদের।

ওটিটিতে কিছুদিন আগে মুক্তি পাওয়া 'ফারজি' দিয়েও আলোচনায় আসেন শাহিদ। ‘ফারজি’ দিয়েই ওটিটিতে অভিষেক হলো তার। সিরিজটি দেখার পর অনেক সমালোচকের ভাষ্য ছিল, শাহিদের চেয়ে ভালো এই চরিত্রটি আর কেউ করতে পারতেন না।

শাহিদের আগামী কাজ নায়িকা কৃতি শ্যাননের সঙ্গে। নাম ঠিক না হওয়া সিনেমাটি থাকছেন বর্ষীয়ান অভিনেতা ধর্মেন্দ্রও। এছাড়া নির্মাতা আনিস বাজমির পরিচালনায় একটি কমেডি ঘরানার সিনেমাতেও পর্দায় আসছেন তিনি। সংবাদসূত্র: টাইমস অব ইন্ডিয়া

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২৩ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)