আদালতে গিটার বাজিয়ে গান শোনালেন এড শিরান

শিরানের বিরুদ্ধে অভিযোগ, তার ‘থিংকিং আউট লাউড’ গানটি শিল্পী মারভিন গে’র ক্লাসিক গান ‘লেটস গেট ইন অন’ এর গান ‘নকল’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2023, 08:23 AM
Updated : 28 April 2023, 08:23 AM

‘গান নকলের’ অভিযোগে আদালতের শুনানিতে হাজির হয়ে গিটার বাজিয়ে নিজের ‘হিট’ গান ‘থিংকিং আউট লাউড’ শোনালেন ব্রিটিশ সংগীতশিল্পী এড শিরান।

তার বিরুদ্ধে অভিযোগ, তার ‘থিংকিং আউট লাউড’ গানটি শিল্পী মারভিন গে’র ক্লাসিক গান ‘লেটস গেট ইন অন’ এর নকল।

ওই অভিযোগের শুনানিতে নিজের পক্ষে সাফাই সাক্ষ্য দিতে এসে আদালত কক্ষে এই গায়ক ও গীতিকার গান গেয়েছেন বলে জানিয়েছে রয়টার্স।

সাক্ষ্যে ২০১৪ সালে ওই গানটি (থিংকিং আউট লাউড) লেখার প্রেক্ষাপট বর্ণনা করেন শিরান। সে সময় তার দাদা মারা গিয়েছিল। এর মধ্যেই তিনি নতুন করে প্রেমে পড়েছিলেন।

আদালতকে শিরান বলেন, তিনি তার জীবন আর পারিবারিক ঘটনাপ্রবাহ থেকে ওই গান লেখার অনুপ্রেরণা পেয়েছেন।

মারভিন গে ‘লেটস গেট ইন অন’ গানটি প্রকাশ হয় ১৯৭৩ সালে। গানটি ‘নকলের’ অভিযোগ এনে শিরানের বিরুদ্ধে মামলা করেন গীতিকার এড টাউনসেন্ডের উত্তরাধিকাররা।

শিরানের ভাষ্য, “গীতিকার এড টাউনসেন্ডের উত্তরাধিকাররা ‘থিংকিং আউট লাউড’ থেকে লাভের ভাগ চাইছেন।“

সিরান জানান, তিনি তার বন্ধু এবং সহযোগী এমি ওয়াডগে মিলে গানের সুর করার কাজ শুরু করেন। গানের লিরিক তৈরিতেও ওয়াডগের সহযোগিতা ছিল।

গানটি বুননের গল্প তুলে ধরে শিরান আদালতকে বলেন, ওয়াডগের সঙ্গে যখন গানের কথা লেখা হচ্ছিল, তখন সাধারণভাবে বাক্যটি ছিল এমন ‘আমি এখন গান গাইছি’, কিন্তু সেটি যখন গানের রূপ পায়, হয়ে ওঠে, ‘থিংকিং আউট লাউড’।

গত সপ্তাহের শুরুতে মামলার বাদীর আইনজীবীরা শিরানের একটি লাইভ পারফর্মেন্সের ভিডিও আদালতে দেখান। শিরান যে ‘লেটস গেট ইন অন’র গানটিকেই ‘থিংকিং আউট লাউড’ এ রূপান্তর করেছেন, ওই ভিডিওর মাধ্যমে তা বোঝানোর চেষ্টা করেন আইনজীবীরা।