মে দিবসে যত সাংস্কৃতিক আয়োজন

মে দিবস উপলক্ষে আয়োজন হয়েছে নাটক, গান, আলোচনাসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2023, 03:34 PM
Updated : 30 April 2023, 03:34 PM

প্রতি বছরের মত এবারও নানা আয়োজনে শ্রমিকের অধিকার রক্ষার দিনটি স্মরণ করছে দেশের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন।

মে দিবস উপলক্ষে তারা আয়োজন করেছে নাটক, গান, আলোচনাসহ বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনার।

১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে হে মার্কেটের শ্রমিকরা শ্রমের ন্যায্য মূল্য এবং আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করার দাবিতে আন্দোলন গড়ে তোলেন।

আন্দোলন দমনে সেদিন শ্রমিকদের ওপর গুলি চালানো হয়। ১০ শ্রমিকের আত্মত্যাগে গড়ে ওঠে বিক্ষোভ। প্রবল জনমতের মুখে যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের আট ঘণ্টা কাজের সময় নির্ধারণ করতে বাধ্য হয়।

১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিসে আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর শ্রমিকদের সংগ্রামী ঐক্যের অর্জনকে স্বীকৃতি দিয়ে ১ মে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস ঘোষণা করা হয়।

১৮৯০ সাল থেকে সারাবিশ্বে শ্রমিক সংহতির আন্তর্জাতিক দিবস হিসেবে মে মাসের ১ তারিখে 'মে দিবস' পালিত হচ্ছে।

আরণ্যকের আয়োজন

গান, নাটক ও আলোচনা অনুষ্ঠানের মধ্য দিয়ে মে দিবস পালন করবে আরণ্যক। সোমবার মে দিবসে সকাল ১০টায় ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনার এই আয়োজনের সূচনা হবে। সেখানে মঞ্চস্থ হবে মামুনুর রশীদ রচিত নতুন পথনাটক 'নতুন ঘণ্টা'। নির্দেশনা দিয়েছেন হাশিম মাসুদ। এছাড়া থাকবে আলোচনা অনুষ্ঠান। 

সন্ধ্যা ৭টায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চস্থ হবে নাটক 'রাঢ়াঙ'। রচনার পাশাপাশি নির্দেশনাও দিয়েছেন মামুনুর রশীদ।

তিনি বলেন, ২০০০ সালে স্বাধীন বাংলাদেশের নওগাঁয় আলফ্রেড সরেনের নেতৃত্বে ভূমির জন্য লড়াই ও আলফ্রেড সরেনের আত্মত্যাগ, সাঁওতালদের দীর্ঘ সংগ্রামের বিশাল উত্তরাধিকারকে মঞ্চে তুলে ধরার প্রয়াসই ‘রাঢ়াঙ’।

১৯৮১ সাল থেকে আরণ্যক নাট্যদল প্রতিবছর কেন্দ্রীয় শহীদ মিনারে মে দিবস পালন করে আসছে। গত দুই বছর মহামারীর কারণে অনলাইনে বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে দিবসটি পালন করে আরণ্যক।

উদীচীর অনুষ্ঠান মিরপুরে

রাজধানীর মিরপুরে যৌথভাবে অনুষ্ঠান আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীসহ কয়েকটি সংগঠন।

সোমবার বিকাল ৪টায় মিরপুর ১০ নম্বরে সেনাপাড়া পর্বতার ভিশন মোড়ে এ অনুষ্ঠান আয়োজন করবে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, সোয়েটার গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন, বাংলাদেশ যুব ইউনিয়ন এবং বাংলাদেশের কমিউনিস্ট পার্টি। 

বিভিন্ন কারখানার শ্রমিক এবং সংস্কৃতি ও রাজনৈতিক কর্মীসহ নানা শ্রেণি-পেশার মানুষ এ অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠানে প্রথমবারের মত মঞ্চায়িত হবে উদীচীর নতুন নাটক 'আওয়াজ'।

নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন উদীচী কেন্দ্রীয় সংসদের সাবেক সহ-সভাপতি অধ্যাপক ড. রতন সিদ্দিকী।

পথনাটক পরিষদ ও গ্রুপ থিয়েটার ফেডারেশনের আয়োজন

বাংলাদেশ পথনাটক পরিষদ ও বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন যৌথভাবে সোমবার বিকাল ৫ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে গান, পথনাটক ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে।

আলোচনা অনুষ্ঠানে অতিথি থাকবেন নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। বক্তব্য রাখবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, লাকী ইনাম, আজাদ আবুল কালাম, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সাধারণ সম্পাদক (ভারপ্রাপ্ত) চন্দন রেজা।

স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ পথনাটক পরিষদের সাধারণ সম্পাদক আহাম্মেদ গিয়াস। সভাপতিত্ব করবেন বাংলাদেশ পথনাটক পরিষদের সভাপতি মিজানুর রহমান।

অনুষ্ঠানে গণসংঙ্গীত পরিবেশন করবে বহ্নিশিখা, নাটক পরিবেশন করবে নাটকের দল প্রাচ্যনাট, মৈত্রী থিয়েটার, খেয়ালী নাট্যগোষ্ঠী ও উৎস নাট্যদল।

গণসঙ্গীত সমন্বয় পরিষদের মে দিবস পালন

গণসংগীতের সুরে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের প্রত্যয় জানিয়ে মে দিবস পালন করেছে বাংলাদেশ গণসঙ্গীত সমন্বয় পরিষদ।

মে দিবসের আগের দিন রোববার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা মঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে গণসংগীত পরিবেশন করেন ঋষিজ শিল্পীগোষ্ঠী, উদীচী শিল্পী গোষ্ঠী, বহ্নিশিখার শিল্পীরা। তারা গেয়ে শোনান 'বুক বেঁধে লড়তে হবে', 'কারখানাতে ক্ষেত খামারে', এ মাঠে আর কারখানাতে সারাদিন যায় ঘাম ঝরাতে', 'সারাদিন পিটি কার দালানের ছাদ গো', ফুল খেলবার দিন নয় অদ্য', এ লড়াই বাঁচার, এ লড়াইয়ে জিততে হবে', 'চাকাতো ঘুরালাম আগুন জ্বালালাম' গানগুলো। 

এছাড়া একক কণ্ঠে গান পরিবেশন করেন সমর বড়ুয়া, অলক দাস গুপ্ত, সুরাইয়া পারভীন, আবিদা রহমান সেতু ও আসিফ ইকবাল সৌরভ।

আলোচনা পর্বে আয়োজক সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। আলোচনায় অংশগ্রহণ করেন মামুনুর রশীদ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য কবি ড. মুহাম্মদ সামাদ। সঞ্চালনা করেন গণসংগীত শিল্পী ফকির সিরাজ।