‘ডানকির’ নায়ক শাহরুখ নন!

শাহরুখ বলেন, ”হিরানির এই ছবিতে আমি হিরো নই। 'ডানকি'র আসল নায়ক হল গল্প। বলা ভালো, আমরা সবাই নায়ক।"

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Nov 2023, 07:48 AM
Updated : 3 Nov 2023, 07:48 AM

শাহরুখ খানের সিনেমা মানে, এই নায়ককে ঘিরেই চিত্রনাট্য। সিনেমার বাকি সব অনেকটাই ম্লান, উজ্জ্বল কেবল শাহরুখ। কিন্তু এই নায়কের আগামী সিনেমা নিয়ে ভাষ্য, তিনি নাকি এতে নায়ক নন।

হলভর্তি মানুষের সামনে বৃহস্পতিবার এ কথা শাহরুখ বলেছেন তার ৫৮তম জন্মবার্ষিকীর অনুষ্ঠানে। দিনটিতে শাহরুখের বছরের তৃতীয় সিনেমা 'ডানকি'র ১ মিনিট ৪৭ সেকেন্ডের টিজার এসেছে সোশ্যাল মিডিয়ায়। নায়কের জন্মদিনে এটি ছিল নির্মাতা রাজকুমার হিরানির বিশেষ উপহার।

চলতি বছরে ‘পাঠান’ ও ‘জওয়ান’ দুই সিনেমাতেই অ্যাকশন হিরো হয়ে পর্দায় হাজির হয়েছিলেন বাদশা। তবে 'ডানকি'তে তার ভিন্ন রূপ উঠে এসেছে।

টিজারে বোঝা যাচ্ছে কমেডি নির্ভর সিনেমার আড়ালে 'সিরিয়াস’ গল্প বলেছেন হিরানি। সিনেমায় পাঞ্জাবের তরুণ প্রজন্মের উন্নত জীবনের আশায় লন্ডনে যাওয়ার প্রবণতাকে তুলে ধরা হয়েছে। এখানে হার্ডি নামের শাখরুখের চরিত্রকেও লন্ডনে যাওয়ার জন্য মরিয়া হতে দেখা গেছে।

টাইমস অব ইন্ডিয়া বলছে, শহরের নীতা মুকেশ আম্বানি কালচারাল সেন্টারে জনাকীর্ণ হলে মাইক্রোফোন হাতে শাহরুখ যখন মঞ্চে দাঁড়ান, সেখানে সবার চোখ ছিল কেবল নায়কের দিকে। পাশে ছিলেন হিরানি। 

'ডানকি' আলোচনায় থাকার স্বাভাবিক কারণ হল, এটি শাহরুখের 'ফিরে পাওয়া' ক্যারিয়ারের তৃতীয় সিনেমা হতে চলেছে। দ্বিতীয় কারণ, সিনেমা 'হিট' হলে এক বছরে তিনটি 'সফল' সিনেমা করার রেকর্ড গড়বেন এই নায়ক।

তৃতীয়ত, 'ডানকি' দিয়ে প্রথমবারের মত 'মুন্না ভাই এমবিবিএস', 'থ্রি ইডিয়টস', 'পিকে'র মত জনপ্রিয় সিনেমার কারিগর হিরানির সঙ্গে জুটি বেঁধেছেন শাহরুখ। তাই কাজটি নিয়ে শাহরুখ নিজেও রোমাঞ্চিত।

অপেক্ষার সেই কাজ নিয়ে শাহরুখ বলেন, ”হিরানির এই ছবিতে আমি হিরো নই। 'ডানকি'র আসল নায়ক হল গল্প। বলা ভালো, আমরা সবাই নায়ক।"

শাহরুখের সঙ্গে 'ডানকি' সফরে রয়েছেন হিন্দি সিনেমার অভিনেত্রী তাপসী পন্নু, নায়ক ভিকি কৌশল। বিশেষ চরিত্রে রয়েছেন বর্ষীয়ান বোমান ইরানি।

"আমি, তাপসী, ভিকি সবাই এই সিনেমার গুরুত্বপূর্ণ অংশ। ডানকি আসলে মুক্তোর মালার মতো, আমরা সেই মালার একেকটা মুক্ত, যা গেঁথেছেন রাজকুমার হিরানি," বলেন শাহরুখ।

স্বভাবসুলভ ভঙ্গিতে রসিকতা করে শাহরুখ বলেন ”রাজকুমার হিরানির সঙ্গে কাজ করার অনেক দিনের ইচ্ছে ছিল। সেই মুন্নাভাই থেকে শুরু। কিন্তু আমাকে কোনো সিনেমাতে নিচ্ছিলেন না হিরানি স্যার। অবশেষে ডানকির জন্য আমাকে তার পছন্দ হয়।

এই কথা বলে শাহরুখ হিরানির তাকিয়ে হেসে জিজ্ঞাসা করেন, " ঠিক বলছি তো স্যার?"

হিরানিসহ উপস্থিত সবাই হেসে ওঠেন শাহরুখের এই কাণ্ডে।

নায়ক ফের বলেন, "আমি হিরানি স্যারকে বলেছিলাম, অন্য কোনও নায়ককে আবার কথা দিয়ে বসবেন না। চিত্রনাট্য পড়ে আমি বলেছিলাম যে এই সিনেমা আমার চাইই চাই।"

শাহরুখের জন্মদিনের পার্টিতে বসেছিল তারার হাট। বলিউডি অভিনেত্রী কাজল, দীপিকা পাড়ুকোন, আলিয়া ভাট, নির্মাতা করণ জোহর, সিদ্ধান্ত আনন্দসহ আরও অনেকে এসেছিলেন তাদের সহকর্মীকে শুভেচ্ছা জানাতে।

চলতি বছরের ২৫ জানুয়ারি ‘পাঠান’ মুক্তি দিয়ে বলিউডে হিন্দি সিনেমার ‘সুদিন ফেরান’ শাহরুখ। নির্মাতা সিদ্ধার্থ আনন্দের পরিচালনায় হিন্দি, তামিল, তেলেগুতে মুক্তি পাওয়া ‘পাঠান’ হাজার কোটির ব্যবসা করে রেকর্ড গড়ে অল্প সময়ের মধ্যে।

এরপর সেপ্টেম্বরে দক্ষিণী নির্মাতা অ্যাটলি কুমারের নির্মাণে শাহরুখের ‘জওয়ান’ মুক্তির প্রথম দিন থেকে বক্স অফিসে ঝড় তোলে। কিছুদিনের মধ্যে রোজাগারে ‘পাঠান’কে টপকে নতুন রেকর্ড তৈরি করে ‘জওয়ান’। ভারতীয় সংবাদমাধ্যম বলছে, চলতি বছর সবচেয়ে বেশি আয় করা হিন্দি সিনেমা এখন ‘জওয়ান’।

‘ডানকি’ সারা বিশ্বে মুক্তি পাবে বড় দিনের আগে আগে, ২১ ডিসেম্বর। আর ভারতে মুক্তি পাবে পরদিন ২২ ডিসেম্বর।

শাহরুখের জন্মদিনে টিজার প্রকাশ ছাড়াও আগামী ১২ নভেম্বর সালমান খানের ‘টাইগার থ্রি’ সিনেমার মুক্তির সঙ্গে প্রেক্ষাগৃহে এই সিনেমার টিজার মুক্তি দেওয়া হবে।

Also Read: শাহরুখের জন্মদিনের পার্টিতে হিরানির বিশেষ উপহার