রামনাথকে নিয়ে গান বেঁধেছেন বানিয়াচংয়ের জুয়েল

রামনাথ বিশ্বাসে আদি বাড়ি পুনরুদ্ধারের আন্দোলনে সংহতি জানাতে এই গান তৈরি করেছেন জুয়েল

পাভেল রহমানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2022, 06:43 AM
Updated : 27 Sept 2022, 06:43 AM

ভূ পর্যটক রামনাথ বিশ্বাসের আদি বাড়ি পুনরুদ্ধারের আন্দোলনে সংহতি জানাতে তাকে নিয়ে গান বেঁধেছেন হবিগঞ্জ বানিয়াচংয়ের ছেলে শেখ জুয়েল।

 ‘বাইসাইকেলে ঘুইর‍্যা বেড়াইছুইন সারা দুনিয়া/ প্যাডেল মারিয়া মারিয়া/ বাইন্ন্যারচংয়ের রামনাথ আইলো বিশ্ব জয় করিয়া’ লিরিকে আঞ্চলিক ভাষায় গানটির কথা ও সুর জুয়েল নিজেই করেছেন।

 রামনাথ বিশ্বাসের বসতভিটা ‘পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি’ সোমবার বিকেলে বানিয়াচংয়ে ১ নম্বর ইউনিয়ন পরিষদ মিলনায়তনে সাংবাদিক ও সুধীজনের সঙ্গে মতবিনিময় সভার আয়োজন করে। ওই মতবিনিময় সভার ফাঁকে জুয়েল গানটি গেয়ে শোনান। 

 স্থানীয় একটি কলেজের শিক্ষার্থী জুয়েল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “রামনাথ বিশ্বাস বানিয়াচংয়ের গর্ব। তার বাড়ি পুনরুদ্ধারের জন্য আন্দোলন হচ্ছে। এ বিষয়টি আমাকে ভাবিয়েছে, সেই ভাবনা থেকেই গানটি লিখেছি। আমি চাই রামনাথের বাড়ি উদ্ধার করে সেখানে পাঠাগার, সাইকেল মিউজিয়াম এবং সাংস্কৃতিক কেন্দ্র করা হোক।

“বানিয়াচংয়ে দেশের গুণি শিল্পী সুবীর নন্দীর জন্মভিটা। অথচ বানিয়াচংয়ে ভালো কোনো গানের প্রতিষ্ঠান নাই। বানিয়াচংয়ে একটা গানের প্রতিষ্ঠান করারও দাবি জানাই।"

 জুয়েল জানান, গত ২৪ সেপ্টেম্বর তিনি গানটি তৈরি করেন। সামনে গানটি রেকর্ড করার পরিকল্পনাও তার আছে।

স্বশিক্ষিত জুয়েলের কোনো প্রাতিষ্ঠানিক তালিম নেওয়া হয়নি। শাহ আবদুল করিম, দূরবিন শাহ, হাছন রাজাসহ ভাটি অঞ্চলের শিল্পীদের গান শুনে ছোটবেলা থেকে গানের প্রতি তার ভালোবাসা তৈরি হয়। এভাবেই বিভিন্ন সময়ে তিন শতাধিক গান রচনা করার কথা জানালেন জুয়েল। 

সম্প্রতি বানিয়াচংয়ে রামনাথ বিশ্বাসের ওই বাড়ি দেখতে গিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের স্পেশাল অ্যাসাইনমেন্ট এডিটর রাজীব নূরসহ সাংবাদিকরা দখলদারদের হামলার শিকার হওয়ার পর ঘটনাটি দেশজুড়ে আলোচনা তোলে। এর পরিপ্রেক্ষিতে বাড়িটি দখলমুক্ত করার দাবি তোলে বিভিন্ন সংগঠন।

 পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি জানায়, মঙ্গলবার বিশ্ব পর্যটন দিবসে সারাদেশের সাইক্লিস্টরা হবিগঞ্জ শহরের টাউন হল থেকে সাইকেল চালিয়ে যাবেন বানিয়াচংয়ের বিদ্যাভূষণ পাড়ায় রামনাথের বাড়িতে। এছাড়া বানিয়াচং শহীদ মিনারে সাংবাদিক দেবব্রত চক্রবর্তী বিষ্ণু প্রতীকী অনশনে বসবেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক