জীবনী আসছে শ্রীদেবীর

দুই মলাটের ভেতরে শ্রীদেবীকে তুলে ধরতে কলম ধরেছেন গবেষক, লেখক ও কলামিস্ট ধীরাজ কুমার।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2023, 06:07 AM
Updated : 10 Feb 2023, 06:07 AM

অনেক ভক্ত-অনুরাগীর কাছে বলিউড নায়িকা শ্রীদেবী মানে শুধু একজন নায়িকা নন, শ্রীদেবী এক ‘নস্টালজিয়া’। তার মৃত্যুর পাঁচবছর পর তার স্বামী প্রযোজক বনি কাপুর জানালেন, তার স্ত্রীর জীবনী আসছে বইয়ের পাতায়।

বলিউডলাইফ ডটকম জানিয়েছে, বইটির নাম হবে ‘শ্রীদেবী: দ্য লাইফ অব আ লিজেন্ড’; ওয়েস্টল্যান্ড বুকস থেকে প্রকাশিত হবে বইটি।

বনি কাপুর এক বিবৃতিতে জানিয়েছেন, দুই মলাটের ভেতরে পাতায় পাতায় শ্রীদেবীকে তুলে ধরতে কলম ধরেছেন গবেষক, লেখক ও কলামিস্ট ধীরাজ কুমার।

“আমরা খুব খুশি হয়েছি যে এমন একজন বইটি লিখছেন, যিনি তার (শ্রীদেবী) জীবন ও কাজ তুলে আনবেন সঠিকভাবে।“

স্ত্রীর স্মৃতিচারণে তিনি বলেন, “অসামান্য প্রতিভাধর এক শিল্পী ছিলেন মানুষটি। তার কাজই তাকে সবচেয়ে আনন্দ দিত। এবং কাজ এবং ব্যক্তিগত জীবনকে আলাদা রাখতেই পছন্দ করতেন আমার স্ত্রী।“

বনি কাপুর জানান, নানা কারণে ধীরাজ কুমারের প্রতি অগাধ শ্রদ্ধা ও ভরসা ছিল শ্রীদেবীর। তার পছন্দের কোনো মানুষ তাকে নিয়ে লিখছেন, বিষয়টি পরিবারের জন্যও স্বস্তির। কারণ বনি কাপুর ও তার মেয়েরা মনে করছেন, এতে করে শ্রীদেবী সম্পর্কে অসত্য বা অতিরঞ্জিত বিষয়গুলো আসবে না।

স্ত্রী সম্পর্কে বনি কাপুরের ভাষ্য, “সারা পৃথিবীর কাছে তিনি ছিলেন চাঁদনি, প্রথিতযশা অভিনেত্রী শ্রীদেবী। তবে আমার কাছে শুধুই ভালবাসার বন্ধু আর আমার জীবনসঙ্গী আর আমাদের মেয়েদের মা।”

ধীরাজ কুমার বলেন, “একজন কিংবদন্তী অভিনেত্রীকে নিয়ে কাজ করার সুযোগ আসায় আমি আনন্দিত।“

বনি কাপুর এবং তার দুই মেয়ে জাহ্নবী কাপুর ও খুশি কাপুরসহ পরিবারের সদস্যদের ধন্যবাদ জানিয়েছেন এই লেখক।

শ্রীদেবী একসময় বলিউডে রাজত্ব করেছেন। অভিনয় আর নাচ দিয়ে গত শতকের আশি আর নব্বই দশকে হিন্দি সিনেমার দর্শকদের মাতিয়ে রেখেছেন।

‘সোলা শাওন’ সিনেমা দিয়ে শ্রীদেবীর বলিউডে অভিষেক হয় ১৯৭৯ সালে। এরপর একে একে তার অভিনয় ১২৬টির বেশি সিনেমায়। সেগুলোর মধ্যে ‘নাগিনা’, ‘চালবাজ’, ‘চাঁদনি’, ‘লামহে’, ‘জুদাই’, ‘ইংলিশ ভিংলিশ’সহ আরও কিছু সিনেমা শ্রীদেবীকে করে তোলে আলাদা।

হিন্দির পাশাপাশি তামিল, তেলেগু, মালায়ালাম ও কন্নড় ভাষার সিনেমায় অভিনয় করেছেন শ্রীদেবী। সর্বশেষ তিনি অভিনয় করেন ‘মম’ ছবিতে।

শ্রীদেবীকে ২০১৩ সালে পদ্মশ্রী সম্মাননা দেওয়া হয়। তিনি ছয়বার ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন। পেয়েছেন জি সিনে অ্যাওয়ার্ডস, বিগ স্টার এন্টারটেইনমেন্ট অ্যাওয়ার্ডস, তামিলনাড়ু স্টেট ফিল্ম অ্যাওয়ার্ডসসহ বিভিন্ন পুরস্কার।

সুপারস্টার শ্রীদেবীর সঙ্গে নির্মাতা, প্রযোজক বনি কাপুরের বিয়ে হয় ১৯৯৬ সালে। তাদের দীর্ঘ ২৩ বছরের দাম্পত্য জীবনের পরিসমাপ্তি ঘটে ২৪ ফেব্রুয়ারি, শ্রীদেবীর আকস্মিক মৃত্যুতে।