শাকিব, অপুসহ চলচ্চিত্রে অনুদান পেলেন যারা

২০২১-২২ অর্থবছরে সরকারি অনুদানপ্রাপ্ত সিনেমার নাম ঘোষণা করেছে সরকার; এতে প্রযোজক হিসেবে শাকিব খান, অপু বিশ্বাস, পরিচালক অমিতাভ রেজাসহ ১৯ প্রযোজক-পরিচালকের সিনেমা রয়েছে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2022, 10:09 AM
Updated : 15 June 2022, 10:09 AM

বুধবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে সিনেমার তালিকা প্রকাশ করা হয়েছে; ১৯ পূর্ণদৈর্ঘ্য সিনেমার জন্য ১২ কোটির বেশি অর্থ বিনিয়োগ করছে সরকার।

এতে মুক্তিযুদ্ধভিত্তিক দুটি ও সাধারণ শাখায় ১৭টি সিনেমা রয়েছে। মুক্তিযুদ্ধভিত্তিক সিনেমা দুটি হলো-প্রযোজক ও পরিচালক মো. খোরশেদুল আলম খন্দকারের ‘জয় বাংলার ধ্বনি’, প্রযোজক ও পরিচালক রফিকুল আনোয়ারের ‘একাত্তর-করতলে ছিন্নমাথা’।

সাধারণ শাখায় অনুদানপ্রাপ্ত সিনেমাগুলো হলো-প্রযোজক ও পরিচালক রিফাত মোস্তফার ‘যুদ্ধজীবন’,

প্রযোজক ও পরিচালক হাবিবুল ইসলাম হাবিবের ‘যাপিত জীবন’, প্রযোজক ও পরিচালক মাসুদ হাসান উজ্জ্বলের ‘বনলতা সেন, প্রযোজক ও পরিচালক শামীম আখতারের ‘অতঃপর রোকেয়া’, প্রযোজক মাহজাবিন রেজা চৌধুরী ও পরিচালক অমিতাভ রেজা চৌধুরীর ‘১৯৬৯’ প্রযোজক-পরিচালক সাবেক ছাত্রলীগ নেতা মারুফা আক্তার পপির ‘বঙ্গবন্ধুর রেণু’, প্রযোজক নাজমুল হক ভুঁইয়া, পরিচালক রেজা ঘটকের ‘ডোডো’র গল্প’, প্রযোজক সঞ্জিত কুমার সরকার, পরিচালক মাসুদ মহিউদ্দিন ও মাহমুদুল হাসান শিকদারের ‘বকুল কথা’, প্রযোজক ও পরিচালক কামাল মোহাম্মদ কিবরিয়ার ‘আর্জি’, প্রযোজক ও পরিচালক সৈয়দ আলী হায়দার রিজভীর ‘এইতো জীবন’, প্রযোজক ও পরিচালক সৈয়দ উদ্দিন আহমেদ ওরফে ছটকু আহমেদের ‘আহারে জীবন’, প্রযোজক সারা যাকের, পরিচালক রতন কুমার পালের ‘অন্তরখোলা’, প্রযোজক ও পরিচালক সরোয়ার তমিজউদ্দিনের ‘ভাষার জন্য মমতাজ’ প্রযোজক অপু বিশ্বাস, পরিচালক বন্ধন বিশ্বাসের ‘লাল শাড়ি’, প্রযোজক ও পরিচালক শরাফ আহমেদ জীবনের ‘বিচারালয়’, প্রযোজক শাকিব খান রানা, পরিচালক হিমেল আশরাফের ‘মায়া’,প্রযোজক মো. দৌলত হোসাইন, পরিচালক মাসউদ যাকারিয়া চৌধুরী ও আব্দুস সামাদ খোকনের ‘মুক্তির ছোট গল্প’।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ছয়টি

পূর্ণদৈর্ঘ্য ১৯টি চলচ্চিত্রের বাইরে ছয়টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে অনুদান দিয়েছে সরকার। এর মধ্যে রয়েছে ‘একটি ভোরের অপেক্ষায়’, ‘লোকনাট্য প্রসঙ্গ ও ধামের গান’, ‘জল তরঙ্গের গান’, ‘অ্যাথলেট সুলতানা কামাল’, ‘বাকিটা ইতিহাস’ ও ‘বাংলাদেশ’।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক