ক্যারিয়ারের ৫৫ বছরে ‘এআই লুকে’ অমিতাভ

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সহযোগিতা নিয়ে তৈরি নিজের নতুন একটি ছবি অমিতাভ প্রকাশ করেছেন ইনস্টাগ্রামে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2024, 06:28 AM
Updated : 18 Feb 2024, 06:28 AM

হালের যে প্রযুক্তির নেতিবাচক প্রভাব নিয়ে বলিউডের মহাতারকা অমিতাভ বচ্চন প্রায়ই শঙ্কা প্রকাশ করেন, ক্যারিয়ারের ৫৫ বছর স্মরণে সেই প্রযুক্তিকেই বেছে নিয়েছেন তিনি।

এআই বা কৃত্রিম বুদ্ধিমত্তার সহযোগিতা নিয়ে তৈরি নিজের নতুন একটি ছবি অমিতাভ প্রকাশ করেছেন ইনস্টাগ্রামে।

ক্যাপশনে লিখেছেন,“সিনেমা জগতের ৫৫ বছরের ইতিহাস এখন আমাকে এমনটাই বোঝায়।“

ছবিতে বিগবির চোখে দেখা গেছে ক্যামেরার লেন্স। সেই সঙ্গে মাথার একদিকে অজস্র ক্যামেরা এবং ফিল্মের রিল লাগানো রয়েছে। 

১৯৬৯ সালে 'সাত হিন্দুস্তানি' সিনেমা দিয়ে অমিতাভের পর্দার জীবন শুরু। ওই সিনেমায় আনোয়ার আলী চরিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ‘সেরা নবাগত অভিনেতা’ শাখায় মনোনীত হয়েছিলেন। ওই সিনেমায় অমিতাভের প্রথম উপার্জন ছিল এক হাজার রুপি।

ইন্ডিয়া টুডে লিখেছে, চলচ্চিত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব নিয়ে অমিভাত কেবল শঙ্কিত নন, এর বিরুদ্ধে তিনি যথেষ্ঠ সরবও।

গত বছর হলিউডে ধর্মঘটের কথা তুলে ধরে কিছুদিন আগে বিগ বি বলেন, “অদূর ভবিষ্যতে হয়ত এমন দিনও আসবে, যখন আমার পরিবর্তে আমার এআইকে ডাকা হবে।“

রাশমিকা মানদানা, আলিয়া ভাটসহ বলিউডি অভিনেত্রীরা যখন ইন্টারনেটে এআই দিয়ে বানানো ‘ভুয়া ছবি’র শিকার হচ্ছিলেন, তখন এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে সরকারকে তাগিদ দিয়েছিলেন অমিতাভ।

Also Read: চেনা অমিতাভ অদেখা ছবিতে

৮২ বছর বয়সী অমিতাভ দুইশর বেশি সিনেমায় অভিনয় করেছেন। এই সায়াহ্নে এসেও তার কাজের গতি দেখার মত। গেল কয়েক বছরে, এমন কোনো বছর নেই যে অমিতাভের সিনেমা মুক্তি পায়নি। সিনেমার পাশাপাশি কাজ করছেন বিজ্ঞাপন এবং রিয়েলিটি শো কৌন বনেগা ক্রোড়পতিতে।

আগামীতে নীতিশ তিওয়ারির ‘রামায়ণ’ সিনেমায় দশরথ চরিত্রে পাওয়া যাবে অমিতাভকে। তিনি আরও আসছেন ‘ব্রহ্মাস্ত্র’ সিনেমার দ্বিতীয় ও তৃতীয় সিক্যুয়েলেও। এছাড়া ‘কল্কি ২৯৮৯’ সিনেমায় প্রভাস ও দীপিকা পাডুকোনের সঙ্গেও অ্যাকশনে পাল্লা দেবেন অমিতাভ।